ব্যবসায় শিক্ষা থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল হবে

 

প্রিয় বন্ধুরা, আজকে আমরা ব্যবসায় শিক্ষা থেকে কোন বিষয়ে অনার্স করা ভালো হবে সেই সম্পর্কে বিশেষ আলোচনা করব। আপনি যদি ব্যবসায় শিক্ষা থেকে কোন বিষয়ে অনার্স করবেন এইসব বিষয়ে ভেবে থাকেন এবং সঠিক তথ্য পাচ্ছেন না তাহলে আর্টিকেলটি ও আপনার জন্য। তাই এই আর্টিকেলটির মাধ্যমে ব্যবসায় শিক্ষা থেকে কোন বিষয়ে অনার্স করা ভালো হবে এই সকল বিষয়েই বিস্তারিত আলোচনা করব।
ব্যবসায় শিক্ষা থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল হবে
তো চলুন বন্ধুরা দেরি না করে আজকের এই আর্টিকেলটি শুরু করা যায়। আপনি হয়তো অনেক জায়গাতেই google করেছেন এবং ব্যবসায়ী শিক্ষা থেকে কোন বিষয়ে অনার্স করা ভালো হবে সঠিক তথ্যটি পান নাই। তবে এই পোস্টটিতে অবশ্যই আপনি সঠিক তথ্যটি পেয়ে যাবেন। ব্যবসায় শিক্ষা থেকে কোন বিষয়ে অনার্স করা ভালো এসব বিষয়ে জানতে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

পোস্ট সূচীপত্রঃ ব্যবসায় শিক্ষা থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল হবে 

ভূমিকা

আজকে আমরা যেসব বিষয়ে আলোচনা করব ব্যবসায় শিক্ষা থেকে কোন বিষয়ে অনার্স করা ভালো হবে এবং কি কি বিষয়ে আলোচনা করব জেনে নিন। ব্যবসায় বিভাগ থেকে কি হওয়া যায়, ব্যবসায় শিক্ষা ভাইভা, ব্যবসায় শাখার বিষয় সমূহ, কোন কোন বিষয়ে অনার্স করা যায়, কোন বিষয়ে পড়লে কি হওয়া যায়, কমার্সের সেরা সাবজেক্ট, এইসব বিষয়েই বিস্তারিত আলোচনা করব।

ব্যবসায় বিভাগ থেকে কি হওয়া যায়

যে সকল ছাত্র-ছাত্রীরা গণিতে মেধাবী হয়ে থাকে তারা মূলত ব্যবসায়ী শিক্ষার্থী হিসাবে গণনা করা হয়। এবং ব্যবসায়ী শিক্ষার্থীদের মূলত পড়াশোনা করা হয় বিজনেস এবং ব্যাংক একাউন্ট বা ব্যবসায়ী শিক্ষা বিভাগের জন্য তাদের মূলত বলা হয় ব্যবসায়। ব্যবসায় বিভাগ থেকে কি কি পাওয়া যায়? ব্যবসায় নিয়ে পড়াশোনা করলে ডাক্তার বা ইঞ্জিনিয়ার হওয়া যায় না তবে বড় বড় মার্কেট বিজনেসের জন্য তাদের অফার করে থাকে।

ব্যবসায় শিক্ষা বিভাগের অন্যান্য বিভাগের মতোই বই রয়েছে বাংলা ও ইংরেজি রয়েছে তবে ব্যবসায় বিভাগে পড়াশোনা করতে হলে অতিরিক্ত পড়াশোনা করতে হবে। বেশি ব্যবসায় বিভাগীয় সম্পর্কিত বিষয়গুলো বেশি বেশি পড়তে হবে। ব্যবসায় বিভাগ থেকে ব্যাংকিং ও বীমার জন্য বেশি চাহিদা করা হয়। ব্যবসায় বিভাগ থেকে পড়াশোনা শেষ করে বেশ মোটা অংকের বেতনের চাকরি পাওয়া যায়।

ব্যবসায় শিক্ষা ভাইভা

ব্যবসায় শিক্ষা বিভাগে বিভিন্ন ভাবেই ভাইভা গ্রহণ করে থাকে। এবং ব্যবসায় শিক্ষা ভাইভা আসলেই কেমন হয়? অবশ্য ব্যবসায় শিক্ষা বিভাগে ভাইভা মার্কেটিং এবং বিজনেস বিষয়ে সব কিছু তথ্য নিয়ে থাকেন। এবং সরকারি বেসরকারি উভয় প্রতিষ্ঠানে খুব যত্ন সহকারে মৌখিক পরীক্ষা নিয়ে থাকেন। প্রিয় বন্ধুরা অনেকেই হয়তো ভয়ে ভয়ে থাকেন, ইন্টারভিউ নিয়ে। ভাইভাতে আপনাকে বিভিন্ন ভাবেই প্রশ্ন করতে পারে। আপনি ইন্টারভিউতে আপনার নিজের সম্পর্কে ভালো মত বিস্তারিত বলুন। প্রশ্ন কর্তারা কিন্তু আপনাকে একটু ঘুরিয়ে পেচিয়ে প্রশ্ন করতে পারেন। আপনাকে সাহসিকতার সাথে ভালো মতো

প্রশ্নের উত্তর দিতে হবে। প্রশ্নকর্তারা যেসবভাবে প্রশ্ন করে অনেকেই গুছিয়ে সঠিক উত্তর দিতে হিমশিম খেয়ে যায়। তাই ভয়ের কিছু নেই নির্ভয়ে তাদের প্রশ্নের উত্তর দিন। যে প্রশ্নটির উত্তর আপনার জানা নেই ওটা নিয়ে বেশি না ভাবাই ভালো হবে আপনার জন্য। আপনার যেসব বিষয়ে প্রশ্ন করবে যেমন-অভিজ্ঞতা বিষয়ে, যোগ্যতা, আপনার ভবিষ্যৎ ভাবনা চিন্তা এবং নির্দিষ্ট দক্ষতা বিষয়ে তারা জানতে চাইবে এই সকল বিষয়ে সঠিক তথ্য দিলেই আপনি ভাইভা সুন্দরভাবে কমপ্লিট করতে পারবেন।

ব্যবসায় শাখার বিষয় সমূহ

ব্যবসায় শাখার অন্যান্য বিভাগের মতই বিষয় রয়েছে তবে ব্যবসায় বিভাগে অনেক কয়টা বই চেঞ্জ রয়েছে। ব্যবসায় শাখার বিষয় সমূহ হলো-
  • বাংলা
  • ইংরেজি
  • হিসাব বিজ্ঞান
  • কৃষি এবং চতুর্থ সাবজেক্ট
  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি
  • ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা
  • উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন
  • ফিন্যান্স ব্যাংকিং ও বিমা
  • মার্কেটিং
  • ম্যানেজমেন্ট ইনফর্মেশন সিস্টেম
  • ইন্টারন্যাশনাল বিজনেস
  • ব্যবসায়ী প্রশাসন
  • হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট
এগুলোই মূলত ব্যবসায় শাখার বিষয় সমূহ এবং ইম্পরট্যান্ট সাবজেক্ট গুলোর ভিতর সবগুলোই সাবজেক্ট রয়েছে। ব্যবসায় শাখার বিভাগে এইসব সাবজেক্ট পড়াশোনা করতে হয়। এর জন্যই বলা হয় অন্যান্য বিভাগের চেয়ে সবচেয়ে বেশি ব্যবসায়ী বিভাগে পড়াশোনা অতিরিক্ত করতে হয়।

কোন কোন বিষয়ে অনার্স করা যায়

অনার্স করার জন্য আলাদা কোন বিভাগের প্রয়োজন পড়ে না আপনি বিভিন্ন বিষয়ে অনার্স করতে পারেন। কোন কোন বিষয়ে অনার্স করা যায়, বিভিন্ন বিষয়ে আপনি অনার্স করতে পারবেন। বিজ্ঞান বিভাগ, মানবিক বিভাগ এবং ইঞ্জিনিয়ারিং। এই সকল বিষয়েই আপনি অনার্স করতে পারেন। আসুন জেনে নেই কি কি বিষয়ে অনার্স করা যায় এবং সাবজেক্ট গুলো কি কি জেনে নিন।

বিজ্ঞান বিভাগ-বিজ্ঞান বিভাগে পদার্থবিজ্ঞান, গণিত, রসায়ন, কম্পিউটার বিজ্ঞান, উদ্ভিদ বিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি, মৎস্য বিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান, প্রকৌশল, চিকিৎসা বিজ্ঞান, প্রাণিবিজ্ঞান ইত্যাদি।

মানবিক বিভাগ-বাংলা, ইংরেজি, ইসলামের ইতিহাস, অর্থনীতি, সমাজকর্ম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, রাষ্ট্র বিজ্ঞান, ইসলাম শিক্ষা, ইতিহাস, সমাজ কল্যাণ ইত্যাদি।

ব্যবসায় শিক্ষা বিভাগ-ব্যাংকিং ও বীমা, হিসাববিজ্ঞান, ফিন্যান্স, মার্কেটিং ইত্যাদি।

ইঞ্জিনিয়ারিং-সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ইত্যাদি।

এই সকল বিষয়েই আপনি চাইলেই অনার্স কমপ্লিট করতে পারেন। একটা কথা জেনে রাখবেন অনার্স থেকে বিবিএ করতে পারেন কিন্তু অনার্স করাটাই বুদ্ধিমানের কাজ হবে।

কোন বিষয়ে পড়লে কি হওয়া যায়

আমরা যখন উচ্চপর্যায়ে পড়াশোনা শুরু করব ভাবি তখনই মাথার ভেতরে বিভিন্ন ধরনের চিন্তা ঘুরপাক করতে থাকে। এবং ভবিষ্যতে কি করব বিষয়ে পড়াশোনা করব এই সকল বিষয়েই নানা ধরনের চিন্তা তৈরি হয়। কোন বিষয়ে করলে কি হওয়া যায় চলুন ঠিকমতো জেনে নেই।

মানবিক-আপনি যদি মানবিক থেকে ইংরেজি সাবজেক্ট নিয়ে পড়তে পারেন তাহলে চাকরির জন্য চিন্তা করা লাগবে না। এবং আপনি যদি ইংরেজিতে ভালো ছাত্র-ছাত্রী হয়ে থাকেন তাহলে আপনি মানবিক থেকে ভালো কিছু করতে পারবেন। মানবিক থেকে আইন বিষয়ে পড়াশোনা করতে পারে। আইন বিষয়ে চাকরির জন্য কোন চিন্তা করা লাগেনা। আইন বিষয়ে কাজ করতে চাইলে ইংরেজিতে ভালো দক্ষতা অর্জন করতে হবে। এবং ল নিয়ে পড়াশোনা করতে হবে।

ব্যবসায়ী শিক্ষা, অনার্স-ব্যবসায় বিভাগ নিয়ে পড়তে চাইলে আপনাকে ফিনান্স এবং ব্যাংকিং, একাউন্টিং, ম্যানেজমেন্ট, মার্কেটিং এই সকল বিষয়ে কমার্সের সাবজেক্ট গুলো মনোযোগ সহকারে পড়াশোনা করতে হবে এবং বিজ্ঞান বিভাগ থেকে আর্টস কমার্স সাবজেক্ট গুলো নিয়ে পড়াশোনা করতে পারেন।

কমার্সের সেরা সাবজেক্ট

এইচএসসি শেষ করার পর মূলত কমার্সের জন্য প্রস্তুতি নেওয়া হয়। অবশেষে সেরা সাবজেক্ট গুলো হলো-হিসাববিজ্ঞান, মার্কেটিং, ফিনান্স,ব্যাংকিং ও বীমা, ইন্টারন্যাশনাল বিজনেস, অ্যাকাউন্টিং, ব্যবসায় প্রশাসন ইত্যাদি।

এই সকল বিষয়ে কমার্স বিভাগের সাবজেক্ট এবং এগুলো বিষয়ে কমার্স নিয়ে ব্যবসায় বিভাগে অনার্স করা যায়। আশা করি সাবজেক্ট গুলো এবং বিষয়গুলো কি কি সবকিছু ভালোমতো বুঝতে পেরেছেন।

লেখক এর মন্তব্য

প্রিয় বন্ধুরা, আশা করি আপনাদের ব্যবসায় শিক্ষা থেকে কোন বিষয়ে অনার্স করা ভালো হবে এই সকল বিষয়ে বিস্তারিত জানাতে পেরেছি। তাই এই আর্টিকেলটি পড়ে হয়তো বা সঠিক তথ্যটি পেয়ে গেছেন। এই সকল বিষয়েই আপনি ব্যবসায় শিক্ষা থেকে কোন কোন বিষয়ে অনার্স করা ভালো হবে ভালো মতো বুঝতে পেরেছেন। এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। পোস্টটি ভালো লাগলে অবশ্যই আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url