বিভিন্ন ধরনের ভয় দূর করার দোয়া ও আমল কি কি জেনে নিন

প্রিয় ভিউয়ার্স, আজকে আমি আপনাদের জন্য একটি গুরুত্বপূর্ণ আর্টিকেল লিখব। বিভিন্ন ধরনের ভয় দূর করার দোয়া ও আমল কি কি এসব বিষয়ে আমি বিশেষ আলোচনা করব। অনেকেই অনেক কিছু নিয়ে ভয় করে থাকেন। এবং এগুলো থেকে বের হতে পারছেন না। তবে আর্টিকেলটি জন্য এসব বিপদ থেকে আপনি খুব সহজেই বের হয়ে আসবেন। বিভিন্ন ধরনের ভয় দূর করার দোয়া ও আমল এই সকল বিষয়েই আমি আপনাদের বিস্তারিত আলোচনা করব।
বিভিন্ন ধরনের ভয় দূর করার দোয়া ও আমল
ভয় যে কোন বিষয়েই হতে পারে ভয় জিনিসটা সবার ভিতরেই আছে এবং যুগ যুগ ধরেই রয়েছে। তবে অতিরিক্ত ভয়ের কারণে হতে পারে শারীরিক সমস্যা। তাই আজকে আমি বিভিন্ন ধরনের ভয় দূর করার দোয়া ও আমল এই সকল বিষয়েই সঠিক তথ্য আপনাদের দেবো। বন্ধুরা চলুন আর দেরি না করে আজকের পোস্টটি শুরু করা যাক। বিভিন্ন ধরনের ভয় দূর করার দোয়া ও আমল এই সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

পোস্ট সূচিপত্রঃ বিভিন্ন ধরনের ভয় দূর করার দোয়া ও আমল কি কি জেনে নিন

ভূমিকা

আমাদের ভিতরে অনেকেই রয়েছে বিভিন্ন সমস্যায় রয়েছেন এবং ভয় ভয় অনুভুতি হচ্ছে। এর জন্যই আজকে আমরা একটি পোস্ট আপনাদের সাহায্যের জন্য তৈরি করছি। বিভিন্ন ধরনের ভয় দূর করার দোয়া ও আমল কি এবং বিষয়ে ইসলামিক ভাবে আলোচনা করব সবকিছুই বলা হলো-রাতের ভয় দূর করার দোয়া, মানসিক ভয় দূর করার দোয়া, বাচ্চাদের ভয় দূর করার দোয়া, দুর্বলতা দূর করার দোয়া, গায়ে ফু দেওয়ার দোয়া, নেগেটিভ চিন্তা দূর করার দোয়া এই সকল বিষয়েই আমি আপনাদের বিস্তারিত আলোচনা করব।

রাতের ভয় দূর করার দোয়া

আমরা অনেকেই রয়েছি যে রাতে ঘুমিয়ে ঘুমিয়ে বিভিন্ন ধরনের স্বপ্ন দেখে থাকি। এবং এমনও সময় রয়েছে শয়তানের পক্ষ থেকে খারাপ স্বপ্ন আমাদের কে দেখানো হয়। ঘুমন্ত অবস্থায় স্বপ্ন দেখা একটি স্বাভাবিক বিষয়। এবং স্বপ্ন দেখার পর হঠাৎ করেই ঘুম ভেঙ্গে গেলে কৌতুহল বসত আমাদের পুরো শরীরের একটি ভয়ঙ্কর আকৃতি ধারণ করে। এর ফলে আমরা খারাপ স্বপ্ন দেখার পর ভয় করে থাকি।

হযরত মুহাম্মদ সাল্লাহু সাল্লাম বলেছেন স্বপ্নের ভেতরে ভয় পেলে স্থান পরিত্যাগ কর এবং দোয়া পড়। রাতের ভয় দূর করার দোয়া এবং ঘুমানোর পূর্বে অবশ্যই আল্লাহর নামে জিকির করতে হবে। এবং কয়েকবার হযরত ইব্রাহিম আলাই সাল্লাম উপর দরুদ পাঠ করতে হবে। এবার লাস্ট পর্যায়ে এসে আয়াতুল কুরসি পড়ে পুরো শরীর ফু দিয়ে শুয়ে পড়তে হবে এবং ঘুমানোর দোয়া পড়ে ঘুমিয়ে পড়ুন। ঘুমানোর দোয়া-’’আল্লাহুম্মা বিসমিকা আমূতু ওয়া আহ্ইয়া’’

মানসিক ভয় দূর করার দোয়া

অনেকেই আছে ব্যবসা বাণিজ্য নিয়ে বিভিন্ন ধরনের চিন্তা করে থাকে। অতিরিক্ত চিন্তার ফলে মানসিক ভাবে ভেঙ্গে পড়েন। এবং ভেতর থেকে মানসিক ভয় তৈরি করে। এই মানসিক চিন্তার জন্য কোন কাজেই মন বসে না এবং নামাজ-রোজা কোন ধরনের ইবাদতেই মন বসতে চাই না। তাই মানসিক চিন্তা মুক্ত করার জন্য আমাদের হযরত মুহাম্মদ (সা.) বেশ কিছু দোয়া ও আমল শিক্ষা দিয়ে গেছেন। এবং সেই কাল থেকেই রাসূল (সা.) এর আমল গুলো অনেকেই পালন করে এবং মানসিক ভাই খুব সহজেই দূর করে। এই সকল দোয়া ও আমলে আল্লাহর অশেষ রহমত রয়েছে।

দুশ্চিন্তা মুক্ত দোয়া-

উচ্চারণ-আল্লাহুম্মা ইন্নি আউযুবিকা মিনাল হাম্মি ওয়া হাজানি, ওয়া আউযুবিকা মিনাল ‍বুকলি ওয়াজুবনি, ওয়া আউযুবিকা মিন দ্বালা’য়িদ্দাইনি ওয়া গালাবাতির রিযাল।

এই দোয়াটি মুখস্ত না থাকলে অবশ্যই মুখস্ত করে নেবেন এবং যখনই দুশ্চিন্তায় পড়ে যাবেন অবশ্যই এই দোয়াটি মনে করে অনবরত পাঠ করতে থাকবে। ইনশাআল্লাহ আপনার ওপরে আল্লাহর রহমত বর্ষণ করবে।

বাচ্চাদের ভয় দূর করার উপায়

দুই বছরের বাচ্চারা ভয় পাবে এটা একদম স্বাভাবিক বিষয়। ছোট বাচ্চাদের ভয় দূর করার উপায় আপনি খুব সহজেই পারবেন। তাই মায়েরা আপনারা অবশ্যই কিছু দোয়া ও আমল মুখস্ত করে নেবেন। হযরত মুহাম্মদ সাঃ এর কিছু আমল রয়েছে। এবং এই আমল গুলো খুব দ্রুত কাজ করে। কারণ এই সকল দুয়াগুলোতে আল্লাহর নাম ও রহমত রয়েছে। আপনি বাচ্চার ভয় দূর করার জন্য অবশ্যই সূরা চার কূল পড়ে অবশ্যই সকাল-সন্ধ্যা বাচ্চার শরীরে ফু দিয়ে দেবেন। এবং আয়দুল কুরসী সূরাটি পড়ে বাচ্চার মাথা থেকে পা পর্যন্ত হাত দিয়ে ফু দিয়ে দিবেন।

দুর্বলতা দূর করার দোয়া

শরীর সুস্থ রাখতে ও দুর্বলতা দূর করতে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ সকাল সন্ধ্যা কিছু আমল করতেন। এবং এই আমল গুলো অনেক সাহাবীদেরকে তিনি শিখিয়ে দিয়েছেন। হযরত মুহাম্মদ সাঃ এর পর এই আমলগুলো অনেকেই ব্যবহার করে থাকে। আমাদের নবীজি একটি দোয়া সকাল সন্ধ্যা তিনবার করে পাঠ করতেন। এবং দোয়াটি পড়ে পুরো শরীর মোবারকে মাসহ করে নিতেন।

দোয়াটি হল-উচ্চারণঃ আল্লাহুম্মা আফেনি ফি বাদানি’ আল্লাহুম্মা আফেনি ফি সাময়ি, আল্লাহুম্মা আফেনি বি বাশারী, লা ইলাহা ইল্লা আনতা ’

গায়ে ফু দেওয়ার দোয়া

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাহু সাল্লাম তিনি সকাল সন্ধ্যা বিভিন্ন ধরনের দোয়া পড়ে শরীরে ঝাড়ফুঁক করতেন। এবং হাদিসে ঝাড়ফুঁক বিষয়ে অনেক রকমের দোয়া ও আমল রয়েছে যে আপনি একটু হাদিসের বই ঘাটাঘাটি করলে অনেক ধরনের দোয়া আমল খুব সহজেই পেয়ে যাবেন। এগুলো সবগুলো হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাঃ এর ঝাড়ফুঁক করার দোয়া।

হযরত মুহাম্মদ সাঃ মানুষের রোগ হলেও তিনি ঝাড়ফুঁক জন্য দোয়া করতেন। হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সালামের ঝাড়ফুঁকের দোয়া হল-

আরবি উচ্চারণঃ আল্লাহুম্মা রাব্বান নাসি, মুজহিবাল বাষি, আমতাশ-সাফি, লা সাফিয়া ইল্লা আনতা সাফিয়ান লা ইয়ুগাদিরু সুক্বমা।

নেগেটিভ চিন্তা দূর করার দোয়া

আমাদের অনেকের ভেতরে নেগেটিভ এবং খারাপ চিন্তা ভাবনা আসে। এগুলো মূলত শয়তানের পক্ষ থেকে আসে। মমিন ব্যক্তিদের এই সকল অশ্লীল ও খারাপ চিন্তা থেকে বেরিয়ে আসার জন্য আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করা। আল্লাহ পাকের কাছে সঠিক ভাবে প্রার্থনা করলে আল্লাহ অবশ্যই সাহায্য করবেন। নেগেটিভ চিন্তা দূর করার দোয়া-

’’ আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন শাররি সাময়ি, ওয়া মিন বাচারি ওয়া ইন শাররি লিসানি ওয়া মিন শাররি ক্বালবি ওয়া মিন শাররি মানিয়্যি’’

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url