দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায়-বিস্তারিত জানুন

   

প্রিয় বন্ধুরা আজকে আমি আপনাদের দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায় এই সম্পর্কে বিশেষ আলোচনা করব। অনেকেই আছে মুখের ত্বকের যত্ন ঠিকভাবে নিতে পারেনা এর ফলে দাঁতের মাড়ি ফোলাও ব্যথা দেখা দেয়। এই আর্টিকেলটির মাধ্যমে তাদের মাড়িফুলা ও ব্যথা কমানোর উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায়
তাই চলুন প্রিয় বন্ধুরা এই আর্টিকেলটি শুরু করা যাক। দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায় সম্পর্কে অনেকেই ঠিকমতো সঠিক তথ্য পান না। এর ফলে দাঁতের চিকিৎসা ঠিকমতো নেওয়া হয় না। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে মারি ফোলা ও ব্যথা কমানোর উপায় সঠিক তথ্য আপনাদেরকে দিব। আশা করি এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়বেন। এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনার অনেক উপকারে আসবে।

পোস্ট সূচিপত্রঃ দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায়-বিস্তারিত জানুন

ভূমিকা

দাঁতের ব্যথা অনেক কষ্ট জনক এবং এ কষ্ট দূর করার জন্যই আমরা এই আর্টিকেলটি মাধ্যমে সবকিছু বিস্তারিত আলোচনা করব। দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায় কয়েকটি বিষয়ে আলোচনা করব। কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়, দাঁতের মাড়ি ফোলা কমানোর ওষুধ, দাঁতের মাড়ি ফোলা কমানোর উপায়, দাঁতের মাড়ি ব্যথায় করণীয়, দাঁতের মাড়ি ফুলে যায় কেন, দাঁতের মাড়ির মাংস বৃদ্ধি এই সকল বিষয়ে আলোচনা করব।

কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়

মুখের ত্বক সুস্থ রাখতে ভিটামিন সবচেয়ে বেশি ভূমিকা রাখে। কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়, ভিটামিন সি, ভিটামিন বি এ সকল ভিটামিন মানবদেহে ঘাটতি থাকলে মুখের ত্বকের সমস্যা দেখা দেয়। ভিটামিন সি এর অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় এবং দাঁতের সমস্যা দেখা দেয়। শুধুমাত্র দাঁত পরিষ্কার পরিচ্ছন্ন রাখলেই হবে না তার সঙ্গে ভিটামিন সমূহ খাদ্য খাবার তালিকায় রাখতে হবে। ভিটামিনের অভাবেই দাঁতের মাড়ি ফোলা দেখা দেয়।

দাঁতের মাড়ি শক্ত ও মজবুত করতে ভিটামিন ডি সবচেয়ে বেশি ভূমিকা রাখে। এর পাশাপাশি ভিটামিন সি এর ঘাটতি থাকলে দাঁত দুর্বল হয়ে যায় এবং মাড়ি ফুলে যায়। ভিটামিন এ দাঁতের মাড়ির স্বাস্থ্য ভালো রাখতে সবচেয়ে বেশি ভূমিকা রাখে। ভিটামিন এ শাক সবজিতে প্রচুর পরিমাণে পেয়ে যাবেন। ভিটামিন সি দাঁতও মাড়ি শক্ত ও মজবুত রাখতে সক্ষম। তাই বেশি পরিমাণে ভিটামিন সি যুক্ত খাবার খান।
ভিটামিন-সি পেয়ারা, কামরাঙ্গা, আমড়া, লেবু, শসা, আমলকী, কমলা এবং কাঁচা মরিচ ইত্যাদি এগুলোতে ভিটামিন সি পরিমাণ সবচেয়ে বেশি রয়েছে।

দাঁতের মাড়ি ফোলা কমানোর ঔষধ

মানব দেহের দাঁত অতি গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। দাঁতের মাড়ি ফোলা কমানোর ঔষধ অনেক ধরনের রয়েছে। এবং ফার্মেসিতে নানা ধরনের দাঁতের মাড়ি ফলা কমানোর ঔষধ পাওয়া যায়। তবে চিকিৎসকদের পরামর্শ ছাড়া যে কোন ঔষধ সেবন করবেন না। আপনি চাইলেই ঘরোয়া ভাবে দাঁতের মাড়ি ফোলা কমাতে পারেন। দাঁতের ব্যথা অথবা মাড়ি ফোলা দূর করতে এক টুকরো লেবু গরম পানির সঙ্গে লেবুর রস খেয়ে নিন। তারপর পাঁচ থেকে সাত মিনিট পানিতেই মুখে নিয়ে গড় গড়ে করুন।

লবণ পানি-সেই প্রাচীন কাল থেকেই দাঁতের ব্যথার জন্য লবণ পানি ব্যবহার করে আসছে। লবণ পানি দিয়ে কুলি করলে ভিতরের জীবাণু দমন করতে সক্ষম হয়। এবং মাড়ি ফোলা সঙ্গে সঙ্গেই কমে যায়।

দাঁতের মাড়ি ফোলা কমানোর উপায়

শুধু ভিটামিনের অভাবেই মাড়ি ফোলা দেখা দেয় না। এতে নানা ধরনের অস্বাস্থ্যকর খাবারেও মাড়ি ফলা দেখা দিতে পারে। তাই মুখে ত্বকের জন্য অস্বাস্থ্যকর খাবার থেকে বিরত থাকুন। দাঁতের মাড়ি ফোলা কমানোর উপায় বিভিন্ন ধরনের রয়েছে। সরিষার তেল এবং হালকা লবণ মিশিয়ে দিনে কয়েকবার মাড়িতে ব্যবহার করুন এতে খুব দ্রুত মারি ফোলা কমিয়ে দেয়। পাশাপাশি মুখের জীবাণু মুক্ত করে।
মাড়ি স্বাভাবিক রাখার জন্য হলুদ অতি গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে। উচ্চমাত্রায় হলুদে আছে অ্যান্টিঅক্সিডেন্ট। এর ফলে মাড়ি সমস্যা দূর করতে দ্রুত কাজ করে হলুদ। হলুদ যেভাবে আপনার মাড়িতে ব্যবহার করবেন, এক চামচ হলুদের গুড়া নেন তার সঙ্গে কুসুম গরম পানি এবং লবঙ্গ দিয়ে ভালোমতো পেস্ট তৈরি করুন। এবং পেস্টটি ভালোমতো মাড়ির চারপাশে লাগিয়ে নিন। কিছুক্ষণ রাখার পর হালকা গরম পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে ধুয়ে ফেলুন।

দাঁতের মাড়ি ব্যথায় করণীয়

যদি অতিরিক্ত মাড়ি ফুলে যায় এতে অনেক ব্যথা সৃষ্টি হতে পারে। দাঁতের মাড়ি ব্যথায় করণীয় নিয়মিত খাবার পর দাঁত পরিষ্কার রাখুন। এমনও হয় যে খাবার পর দাঁতের থাকে কোনায় খাবার কে যায়। এতে জীবাণু নাশক তৈরি করে। এর ফলে খুব সহজেই তাদের সমস্যা সৃষ্টি করে এবং মাড়ি ফোলা দেখা দেয়। যাদের সবচেয়ে বেশি দাঁতের সমস্যা রয়েছে তারা মিষ্টি জাতীয় খাবার কম খাওয়ার চেষ্টা করবেন এবং যে কোন খাবার খাওয়ার পর কুলকুচি করে নেবেন।

এবং দাঁতের ব্যথা ও মাড়ি ফোলা সৃষ্টি হলে সঙ্গে সঙ্গে পদক্ষেপ নেবেন অথবা চিকিৎসকের পরামর্শ নিবেন। না হলে ধীরে ধীরে মাড়ি অথবা দাঁত খারাপ অবস্থায় যেতে পারে। দাঁতের ব্যথা অনেক সময় শরীরের বিভিন্ন জায়গার ব্যথার কারণে হতে পারে তাই ভালোমতো চিকিৎসকের পরামর্শ নিয়ে ঔষধ খাবেন অথবা ভালোমতো চিকিৎসকের পরামর্শ নিয়ে কাজ করবেন।

দাঁতের মাড়ি ফুলে যায় কেন

দাঁতের মাড়ি ফুলে যাওয়ার কারণ স্বাস্থ্য অবস্থা ভালো না থাকার কারণ এবং নিয়মিত দাঁত পরিষ্কার না করার কারণেও হতে পারে। তাই সঠিক পদ্ধতিতে নিয়মিত দিনে দুইবার দাঁত ব্রাশ করুন। দাঁতের মাড়ি ফুলে যায় কেন হরমনের সমস্যার কারণেও মারি ফলা সমস্যা দেখা দিতে পারে। এবং খাবার দাঁতের ফাঁকে আটকানোর জন্য মাড়ি ফোলা ভাব দেখা দিতে পারে। এবং ভিটামিন সি এর অভাব সহ নানা কারণেই মাড়ি ফোলা এবং রক্ত বের হতে পারে।

দাঁতের মাড়ির মাংস বৃদ্ধি

দাঁত ভালো রাখতে এবং দাঁতের সুস্বাস্থ্য ভালো রাখার জন্য দাঁতের মাড়ি সবচেয়ে বেশি ভূমিকা রাখে। দাঁতের মাড়ির মাংস বৃদ্ধি জন্য মাড়ি ফুলে যায় এবং ব্যথাজনিত সৃষ্টি করে। দাঁতের মাড়ির মাংস বৃদ্ধি পেলে অবশ্যই ডক্টরের পরামর্শ নিবেন। এবং যথাযথ ভাবে দ্রুত চিকিৎসা নেবেন কারণ দাঁতের মাড়ি অতি গুরুত্বপূর্ণ অঙ্গ। মাড়ি ফোলা এবং মাড়ির মাংস বৃদ্ধি হওয়া খুব একটা ভালো লক্ষণ নয় এতে দাঁতের ক্ষতিকারক হতে পারে।

তাই অবশ্যই দাঁতের মাড়ির মাংস বৃদ্ধি পেলে যত দ্রুত চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা গ্রহণ করা। দাঁতের মাড়ি ফোলা অথবা মাংস বৃদ্ধি পেলে হাতের আঙ্গুল দিয়ে বেশি নাড়াচাড়া অথবা হাত দিয়ে মাড়িতে বেশি আঘাত দেবেন না। এতে আরো বেশি পরিমাণে দাঁতের মাড়ি ফুলে যেতে পারে এবং প্রচুর পরিমাণে ব্যথা অনুভব করতে পারেন।

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুরা, আমরা জানলাম দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায় আশা করছি উপরের সঠিক তথ্যটি মনোযোগ সহকারে আপনি পড়েছেন। এ নিয়ম অথবা এ খাদ্যগুলো খেলে অবশ্যই আপনার মুখের ত্বক ও দাঁতের স্বাস্থ্য ভালো থাকবে। এই আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। এরকম পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url