গ্রীষ্মকালীন কি কি সবজি চাষ করা হয় সেই সম্পর্কে জেনে নিন

  

প্রিয় বন্ধুরা, আজকে আমরা গ্রীষ্মকালীন সবজি চাষ বিষয়ে বিশেষ আলোচনা করব। এবং পাশাপাশি গ্রীষ্মকালীন সবজির চাষের তালিকা গুলো দিব। আপনার যদি মনে সবজি বিষয়ে কোনো প্রশ্ন এসে থাকে তাহলে আজকের এই পোষ্টির মাধ্যমে সবকিছুর উত্তর পাবেন। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে বিস্তারিত সম্পর্কে জানাবো।
গ্রীষ্মকালীন কি কি সবজি চাষ করা হয়
গ্রীষ্মকালীন সবজি বিষয়ে এই পোষ্টটির মাধ্যমে জানতে পারবেন যে সকল সবজি চাষ হয় গ্রীষ্মকালে সেই সব ধরনের তালিকা দিয়ে থাকব। আশা করি আজকের এই পোস্টটি আপনার অনেক উপকারে আসবে। তো চলুন গ্রীষ্মকালীন কি কি সবজি চাষ করা হয় সে সম্পর্কে জেনে নেই। এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

সূচিপত্রঃ গ্রীষ্মকালীন কি কি সবজি চাষ করা হয় সেই সম্পর্কে জেনে নিন

ভূমিকা

গ্রীষ্মকালীন কি কি সবজি চাষ করা হয় তা হলো-চাল কুমড়া, শসা, মিষ্টি কুমড়া, পটল, কচু, কাঁকরোল, বেগুন, মরিচ এবং বিভিন্ন ধরনের গ্রীষ্মকালীন সবজি বাজারে পাওয়া যায়। গ্রীষ্মকালীন সবজি মূলত কম হয়ে থাকে। সবজি মানবদেহের জন্য অতি গুরুত্বপূর্ণ একটি খাবার। নিচের তালিকাগুলোতে বিস্তারিত বলা হলো।

গ্রীষ্মকালীন সবজি কি কি

গ্রীষ্মকালীন সবজি কি কি? গ্রীষ্মকালে নানা ধরনের সবজি চাষ করা যায়। গ্রীষ্মকালে যে সকল সবজি বাজারে পাওয়া যায় এবং চাষ করা হয়। তাহলো বেগুন, সাজনা ডাটা, লাল শাক, পুইশাক, মিষ্টি কুমড়া, কাঁকরোল, করলা, পটল, শসা, কলমি শাক, ঢেঁড়স ইত্যাদি। এ সকল নানা ধরনের গ্রীষ্মকালীন সবজি চাষ করা হয়। মূলত গ্রীষ্মকালীন সবজি কম থাকে। এই সকল সবজি গুলোতে রয়েছে নানা ধরনের উপাদান এবং শরীর সুস্থ রাখতে বেশ কার্যকরী।
আরো পড়ুনঃ শীতকালে কি কি চাষ করা যায়
গ্রীষ্মকালীন সবজি বাজারে পাওয়া যায়। কিন্তু তুলনামূলক দাম একটু বেশি দেখা যায়। সবজিগুলোর পুষ্টি ও উপাদান শরীরের উপকারিতা রয়েছে। লাল শাক, পুঁইশাক, মিষ্টি কুমড়া, চাল কুমড়া, ঢেঁড়স, পটল, করলা ইত্যাদি গ্রীষ্মকালীন সবজিগুলোতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, আয়রন, ক্যালসিয়াম অ্যান্টি-অক্সিডেন্ট, এবং ভিটামিন এ সমূহ উপাদান। যার ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

বর্ষাকালীন ফসল কি কি

বর্ষাকালীন ফসল কি কি? আসন জানি, বর্ষাকালে নানা ধরনের সবজি ফলানো হয়। কিন্তু বর্ষা বাদলে বৃষ্টির পানির জন্য সবজি চাষ করতে ব্যর্থ হয়। এরকম নানা ধরনের সমস্যার কারণে বৃষ্টিতে সবজি ফলাতে সমস্যা হয় বলে জানিয়েছেন এক কৃষি ভাই। আরো জানিয়েছেন যে বৃষ্টির পানি জমিতে জমে থাকার জন্য ফসলের গাছ নষ্ট হয়ে যায়। এর জন্য বর্ষাকালে সবজি চাষ তুলনামূলক কম হয়।

বর্ষাকালীন ফসল কি যেমন-পাট শাক, পটল, করলা, সজনা ডাটা, পুইশাক, চাল কুমড়া, বেগুন, বরবটি শশা, ইত্যাদি শাকসবজি বর্ষাকালীন হয়ে থাকে।

বর্ষাকালীন ফসল পেতে বাসা বাড়িতে টপ ব্যবহার করতে পারেন। টপে পুঁইশাক, চাল কুমড়া, মিষ্টি কুমড়া, মরিচ ইত্যাদি এইসব সকল চাষ করতে পারেন। আপনার বাসার ছাদে এইসব চাষ করতে পারেন। এছাড়াও বর্ষাকালে সবজি চাষ করতে বাসার আশেপাশে খেয়াল করতে হবে কোথায় রোদ পড়ছে, এবং কোথায় রোদ নেই। আর খেয়াল করতে হবে বর্ষা পানি জমে না এরকম স্থানে বর্ষাকালে সবজি চাষ করতে পারেন।

আগাম গ্রীষ্মকালীন সবজি চাষ

মানব দেহে খাদ্য তালিকায় প্রতিদিন সবজি রাখা উচিত। আমাদের ভেতর খাদ্য সস্তা বা যেকোনো ধরনের খাবারই খায় না কেন, তার ভেতর শাকসবজি অনেক গুরুত্বপূর্ণ ভিটামিন সমূহ খাবার। আমরা প্রতিদিন গোস্ত এবং মাছ খেতে পছন্দ করে না। আর প্রতিদিন গোস্ত মাছ খাওয়া যায় না। কিন্তু আপনি চাইলেই প্রতিদিন সবজি খেতে পারেন। শাক-সবজি শরীরের জন্য অনেক উপকারী। কারণ শাক-সবজিতে সব ধরনের ভিটামিন ও খনিজ উপাদান রয়েছে।
আরো পড়ুনঃ শীতকালের ফুল ও ফল
আগাম গ্রীষ্মকালীন সবজি চাষ, আগাম গ্রীষ্মকালের সবজি হল সজিনা, মিষ্টি কুমড়া, চাল কুমড়া, চিচিঙ্গা, গ্রীষ্মকালীন টমেটো, বরবটি, ঝিঙ্গা, করলা পুঁইশাক, মান কচু, বেগুন, পটল, শসা, ইত্যাদি। এগুলো হচ্ছে গ্রীষ্মকালীন আগাম সবজি চাষের তালিকা। শাকসবজি শরীরের শক্তির জন্য ও স্বাস্থ্য ভালো রাখতে সবজির কোন বিকল্প নেই।

গ্রীষ্মকালীন ফলের তালিকা

গ্রীষ্মকালে যে সকল ফলগুলো পাওয়া যায় এগুলোতে রয়েছে ভিটামিন সি ও প্রচুর পরিমাণে আয়রন। এবং নানা ধরনের ভিটামিন সমূহ ফল পাওয়া যায় গ্রীষ্মকালীন সময়। গ্রীষ্মকালীন ফলের তালিকা যেমন-আম, কাঁঠাল, লিচু, লটকন, জাম, তাল, লেবু, তরমুজ ইত্যাদি। এই সকল ফলগুলোতে রয়েছে নানা ধরনের উপকারিতা এবং সবগুলোই ভিটামিন সমূহ ফল। এবং এগুলো মৌসুমী ফল।

বারোমাসি সবজি তালিকা

আস্তে আস্তে যত দিন যাচ্ছে ততই সবজি বারো মাস বাজারে পাওয়া যাচ্ছে। বারোমাসি সবজির তালিকা গুলো হলো-আলু, চাল কুমড়া, মিষ্টি কুমড়া ঢেঁড়স, মরিচ, বেগুন, কচু, শসা, পটল, সজিনা ডাটা, করলা, ঝিঙ্গা, চিচিঙ্গা, পুঁইশাক, পেঁপে, সজনা শাক, সঙ্গে রয়েছে গ্রীষ্মকালীন টমেটো ইত্যাদি। এবং নানা ধরনের সবজি বারোমাসি চাষ করা হয় এবং বাজারে ব্যাপক পরিমাণে পাওয়া যায়।

অল্প জায়গায় সবজি চাষ

গ্রামের দিকে বাসার আশেপাশে অনেক জায়গা পড়ে থাকে এগুলোকে কাজে লাগিয়ে অল্প জায়গায় সবজি চাষ করা যায়। অল্প জায়গায় সবজি চাষ করার জন্য গ্রামে যে শুধু চাষ করা সম্ভব সেটা কিন্তু নয় শহরেও সবজি চাষ করা যায়। শহরে এখন সব বাড়ি কম বেশি ছাদ ঢালাই করা থাকে তাই আপনার ছাদকে কাজে লাগাতে পারেন। এবং অল্প জায়গাতেই সবজি চাষ করতে পারবেন। ছাদের জন্য টপ ব্যবহার করুন এবং টপে সবজি চারা রোপন করুন।
আরো পড়ুনঃ শীতকালীন সবজি চাষের সময়
সবজি চাষ করার জন্য প্রফেশনাল ভাবে স্যারের জন্য চিন্তার কোন কারণ নেই আপনার বাসা বাড়িতে কাট খড়ি উড়িয়ে থাকেন সেই ছাই গুলো কোন স্থানে ফেলে দিয়ে আসেন। এই সকল ছাই গুলো স্যারের কাজে ব্যবহার করা যায়। তাই যারা ভাবছেন টপে অল্প জায়গাতেই সবজি চাষ করবেন তাদের জন্য একটি ভাল উপকারী। গাছের গোড়াতে ছাই গুলো দিয়ে রাখবেন এবং পাতাগুলোতে ছিটিয়ে রাখবেন তাহলে হবে কি কোন ধরনের পোকামাকড় গাছকে আক্রমণ করতে পারবে না।

এই ভাবেই অল্প জায়গাতে সবজি চাষ করা খুব সহজ এবং এখন থেকে খালি জায়গা গুলো এবং ছাদে সবজি চাষ করুন খুব সহজেই। আপনার মনে এরকম প্রশ্ন আসতে পারে যে কি চাষ করব? আমাদের উপরের তালিকা গুলোতে নানা ধরনের চাষ সম্পর্কে তালিকা দেওয়া হয়েছে সেগুলো থেকে আপনি চারা রোপন করতে পারেন।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক,আজকে এই প্রশ্নের মাধ্যমে গ্রীষ্মকালীন কি কি সবজি চাষ করা হয় সেই সম্পর্কে আশা করছি আপনাদের বোঝাতে পেরেছি। এ আর্টিকেলটি মূলত লেখা হয়েছে গ্রীষ্মকালীন সবজি চাষ নিয়ে। পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম নানা ধরনের পোস্ট পড়ার জন্য আমাদের ওয়েবসাইটটি ফলো করুন ধন্যবাদ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url