লটকন ফল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

  

প্রিয় বন্ধুরা, আজকে আমরা একটি মৌসুমী লটকন ফল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে  আলোচনা করব। লটকন একটি স্বাস্থ্যকর ফল, ফলটিতে রয়েছে নানা ধরনের উপকারিতা যা শরীরের ভিটামিন জগতে সাহায্য করে। লটকনে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ত্বক এবং রুচি বাড়াতে লটকন খুবই কার্যকর ফল, তাই আজকে এই আর্টিকেলটির মাধ্যমে বিশেষ আলোচনা করব।
লটকন ফল খাওয়ার উপকারিতা ও অপকারিতা
প্রিয় পাঠক, লটকন ফলটি এতটাই সুস্বাদু খাবার যাতে রয়েছে টক মিষ্টি তাই খেতে অনেক সুন্দর মুখের রুচি না থাকলে লটকন খেতে পারেন অরুচি দের রুচি বাড়িয়ে দেয়। তো চলুন দেরি না করে লটকন ফল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে  আজকের এই আর্টিকেলটি শুরু করি। এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ে জেনে নিন আশা করি এই আর্টিকেলটি পড়ে আপনার অনেক উপকারে আসবে।

সূচিপত্রঃ লটকন ফল খাওয়ার উপকারিতা-অপকারিতা

ভূমিকা

লটকন ফলে রয়েছে বিশেষ গুনাগুন। লটকন ফল খাওয়ার উপকারী অপকারিতা নিয়ে আলোচনা করব। লটকন কিভাবে খায়, লটকন ফলের উপকারিতা, লটকনের অপকারিতা, গর্ভাবস্থায় লটকন খাওয়ার উপকারিতা, লটকন ফল খেলে সারবে যে সব রোগ এরকম তালিকা অনুযায়ী লটকন ফল খাওয়ার উপকারিতা ও অপকারিতা বিস্তারিত আলোচনা করা হবে।

লটকন কিভাবে খায়

লটকন একটি স্বাস্থ্যকর খাবার লটকনে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন, এবং সবচেয়ে বেশি রয়েছে ভিটামিন সি, লটকন একটি মৌসুমী ফল। এই লটকন ফলটি টক-মিষ্টি এবং খুব সুস্বাদু খাবার যে একবার খাবে সে আরো একবার তারও অধিক খেতে চাইবে এমনই একটি ফল। এই ফলটি বিভিন্ন দেশে চাষ করেন যেমন-থাইল্যান্ড, এশিয়া, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, আরও বিভিন্ন ধরনের দেশে বাণিজ্যিকভাবে চাষ হয়।
লটকন ফলটি কাঁচা অবস্থায় সবুজ রঙের হয়, ফলটি পাকলে হলুদ রঙের হয় এটি একটি খোসাযুক্ত ফল, লটকনের উপরের হলুদ রঙের খোসাটি ছাড়িয়ে নিলেই ভেতরের নরম একটি সাদা আকারের আঁশ দেখতে পাওয়া যায়। এটি হতে পারে দুইটি কুয়া অথবা তিনটি চারটিও হতে পারে এগুলা ছাড়িয়ে নিয়ে খেতে হবে। লটকন ফলটি একটা খেয়েই মন ভরেনা তাই বারবার খেতে ইচ্ছা করে আপনিও খেয়ে দেখতে পারেন আপনারও এটাই মনে হবে।

লটকন ফলের উপকারিতা

লটকনে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা ত্বকের জন্য খুব উপকারি। লটকন নিয়মিত ৪-৫ টা খেলে শরীরের ভিটামিন সি পরিমাণ অভাব থাকলে তা ভিটামিন সি অভাব খুব সহজেই অভাব দূর হয়ে যায়। আমাদের অনেকেরই খাদ্য সমস্যা থাকে যেমন অরুচি অরুচি ভাব তাই আপনি লটকন ফল খেতে পারেন। ফলটি খাদ্য শক্তি জন্য খুব গতিশীল যাতে আপনার অরুচি ভাব খুব সহজেই দূর করে দিবে এবং আপনার খাদ্য শক্তি অনেকটাই বাড়িয়ে দিবে ।

লটকন বেশি পরিমাণ খেলে ক্ষুধা মন্দা ভাব দেখা দিতে পারে। তাই চেষ্টা করবেন পরিমাণ মতো লটকন ফল খাওয়ার। লটকনে ভিটামিন সি থাকার কারণে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে ফলটিতে আমাদের ত্বকের সৌন্দর্য বাড়াতে খুব কার্যকরী। ফলটি ত্বকের সৌন্দর্য ধরে রাখতে বেশ উপকারী। লটকন ইংরেজি নাম Burmese grape।
হজম শক্তি- লটকন ফলে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যার জন্য হজম শক্তি বাড়াতে বেশ কার্যকারী। লটকন ফলটি এমন একটি ফল পুষ্টিবিদরা বলেছেন লটকনের পুষ্টিগুণ অনেক প্রতি ১০০ গ্রামে প্রোটিন১.৪২ গ্রাম, ফ্যাট০.৪৫ গ্রাম, ভিটামিন-সি১৭৮ মিলিগ্রাম, আয়রন৫.৩৪ মিলিগ্রাম ক্যালসিয়াম৯ গ্রাম, ভিটামিন-বি২ ০.২০ মিলিগ্রাম।

লটকনের অপকারিতা

লটকন অনেক পুষ্টিগুণ খাবার, অনেকেই বলে থাকেন লটকন খাওয়ার ক্ষতিকর দিকগুলোর জানানোর জন্য লটকনে তেমন ক্ষতি কর দিক নেই লটকন একটি পুষ্টিকর খাবার। ফলটি ওষুধে কাজ করে লটকনে রয়েছে নানা ধরনের প্রোটিন-ক্যালসিয়াম ভিটামিন সি ভিটামিন বি, এবং ফলটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। আবার এছাড়াও রয়েছে পুষ্টি উপাদান যে আমাদের দেহের সুস্থ রাখতে সাহায্য করে। ফলটি পানি জাতীয় তাই পানির পিপাসা মিটাতেও সাহায্য করে লটকন।

লটকনে ক্যান্সার প্রতিরোধ করে ডায়াবেটিস রোগ রোগ নিয়ন্ত্রণ জন্য বেশ কার্যকারী একটি ফল। এর জন্যই আপনাদেরকে বলে রাখি ফলটিতে অপকারিতার কোন তেমন দিক নেই তবে ভিটামিনের পরিমাণ বেশি এর জন্য আপনারা পরিমাণ মতো খাবেন চেষ্টা করবেন প্রতিদিন ৫-৬ টা খাওয়ার এভাবে মৌসুমী ফলটি নিয়মিত খেতে পারেন। যা শরীরের জন্য বেশ ভিটামিন যোগাতে সাহায্য করবে এবং স্বাস্থ্য ভালো রাখবে।

গর্ভাবস্থায় লটকন খাওয়ার উপকারিতা

আমরা সকলেই জানি যে গর্ভাবস্থায় খাদ্য শক্তির খুব প্রয়োজন পড়ে। তাই লটকন খাদ্য শক্তির জন্য ভালো একটি উপাদান। এবং সুস্থতার কাজে লটকন খুব উপকারী। লটকনে রয়েছে ভিটামিন সি, এবং এর ফলে গর্ভধারনীর জন্য খুব কার্যকরী এবং শিশুর জন্য কার্যকরী। গর্ভবতী নারীদের দেহে আয়রনের জন্য লটকন বেশ কার্যকারী এবং গর্ভবতী নারীদের দিনে ২৭ মিলিগ্রাম আয়রন গ্রহণ করা উচিত বিশেষজ্ঞদের মতে ।

লটকন নানা ধরনের গুনাগুন থাকা সত্ত্বেও বিশেষজ্ঞরা একসাথে বেশি না খাওয়ার কথা বলেছেন। কারণ লটকন একসাথে বেশি খেলে ক্ষুধা মন্দা দেখা দিতে পারে এটার জন্য গর্ভাবস্থায় জন্য খুব মারাত্মক এবং ঝুঁকিপূর্ণ। তাই গর্ভাবস্থায় নিয়মিত চার-পাঁচটার বেশি খাবেন না।

লটকন ফল খেলে সারবে যে সব রোগ

লটকন হচ্ছে বর্ষা মৌসুমী ফল এটি একমাত্র বাংলাদেশের বাজারে বর্ষাকালেই সচরাচর পাওয়া যায়। এ ফলটি আগে ঠিক মানুষ চিনত না বা খাবার জন্য নিত না। বা সব জায়গায় পাওয়া যেত না আর এখন এমন হয়ে গেছে যে রাস্তাঘাটেই যেখানে সেখানে এই ফলটি পাওয়া যাচ্ছে। লটকন নানা ধরনের জটিল ও কঠিন সমস্যার সমাধান দিতে পারে। লটকন একটি ঔষধি ফল। ফলটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

গবেষকরা বলেছেন, ক্যান্সারের ঝুঁকি কমাতে লটকন বেশ কার্যকরী। লটকনে আছে অ্যামাইনো অ্যাসিড। যা মানব দেহে সুস্থ রাখতে সাহায্য করে এইসব উপাদানের কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। নিয়মিত লটকন খেলে বিভিন্ন চর্মরোগ থেকে রক্ষা পাবেন লটকন। একটি ভিটামিন যুক্ত ফল এবং ভিটামিন সি তে ভরপুর এর জন্য চর্মরোগ প্রতিরোধ করতে সাহায্য করে।
লটকন এই ছোট ফলটিতে অনেক ধরনের উপাদান থাকায় নানা রোগের সমস্যা দূর করে দেয়। এবং ভিটামিনের কারণে দাঁত ও ত্বক হাড় সুস্থ রাখতে সক্ষম। এতে রয়েছে খনিজ উপাদান যেমন-ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, প্রোটিন, এবং পটাশিয়াম, এইসব উপাদানের কারণে শরীর সুস্থ রাখতে সাহায্য করে। শরীরের দুর্বলতা দূর করে, শরীরে যে কোন ব্যথা দূর করে দেয় লটকন।

লটকন ফলটিতে নানান ধরনের ভিটামিন থাকা সত্ত্বেও পুষ্টিবিদরা একেবারে বেশি পরিমাণ লটকন না খাওয়ার পরামর্শ দিয়েছেন। অতএব বুঝতে পেরেছেন যে ভিটামিনযুক্ত খাবার বলেই বেশি পরিমাণ খাওয়া যাবে না।

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুরা, আশা করছি আপনাদের ঠিকমতো লটকন ফলটি বিষয়ে বোঝাতে পেরেছি। লটকন খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। লটকন একটি সুস্বাদু ফল এবং এর ভিটামিনের পরিমাণ বেশি। ফলটি স্বাস্থ্যকর খাবার এবং এটি একটি মৌসুমী ফল একমাত্র বর্ষাকালেই পাওয়া যায়। ফলটি পরিমাণ মতো খাবেন। আজকের এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লাগলো নিচে কমেন্ট বক্সে জানাবেন। মনোযোগ সহকারে পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url