মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে জানুন কারণ ও প্রতিকার

 

প্রিয় বন্ধুরা, আজকে আমি আলোচনা করব। মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে জানুন কারণ ও প্রতিকার। দীর্ঘ সময় ধরে মোবাইল ফোন ব্যবহার করলে ফোনের ব্যাটারিতে অনেক চাপ পড়ে এবং রোদের তাপের কারণে ফোন গরম হতে পারে। এইসব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করব।
মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে জানুন কারণ ও প্রতিকার
মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে জানুন কারণ ও প্রতিকার চলুন বন্ধুরা দেরি না করে শুরু করা যাক মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে কারণ ও প্রতিকার বিষয় নিয়ে আলোচনা এবং এই আর্টিকেলটির মাধ্যমে সবকিছু আলোচনা করা হবে। আপনার হাতের ফোনটি দীর্ঘ মিয়াদি ব্যবহার করার জন্য এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আশা করি এই পোস্টটি মাধ্যমে আপনার অনেক উপকারী হবে।

পোস্ট সূচিপত্রঃ মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে জানুন কারণ ও প্রতিকার

ভূমিকা

মোবাইল ফোন একটি গুরুত্বপূর্ণ ডিভাইস এর উপকারিতা ও অপকারিতা রয়েছে। আজকে আমরা এইসব বিষয়েই জানব। মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার, চার্জ দিলে মোবাইল গরম হয় কেন, মোবাইলে ফোন গরম হলে কি করনীয়, মোবাইল গরম হয় কেন, মোবাইল ফ্রিজে রাখলে কি হয়, ব্যাটারির চার্জ বেশি থাকার উপায়। মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে জানুন কারণ ও প্রতিকার সম্পর্কে।

মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার

দীর্ঘ সময় ধরে মোবাইল ফোনের ইন্টারনেট ব্যবহার করার জন্য মোবাইল গরম হতে পারে। স্মার্ট ফোন অতিরিক্ত ব্যবহার করার ফলে চার্জ দ্রুত শেষ হয়ে যায়। এবং ফোন গরম হওয়ার কারণে ভেতরের মাদারবোর্ড ড্যামেজ হওয়ার আশঙ্কা রয়েছে। এবং স্মার্টফোন গরম হওয়ার অনেকগুলো কারণ রয়েছে যেমন-
  • বাইরে অতিরক্ত তাপমাত্রা থাকলে ফোন বেশি গরম হয়।
  • দীর্ঘ সময় ধরে ফোনের ইন্টারনেট ব্রাউজিং করলে স্মার্টফোন গরম হয়।
  • ফোন চার্জে দিলে ব্যাটারির ওপর প্রেসার পড়ে এর ফলে মোবাইল ফোন গরম হয়।
  • স্মার্ট ফোনে নানা ধরনের অযথা অ্যাপস থাকার ফলে ফোন গরম হয়।
  • অতিরিক্ত পাবজি বা ফ্রী ফায়ার এই ধরনের ভারী গেমস খেললে স্মার্টফোন গরম হয় এবং ক্ষতিকারক।
এইসব নানা ধরনের কাজের ক্ষেত্রে স্মার্টফোন প্রচুর পরিমাণে গরম হয় এবং পাশাপাশি ‍ র‌্যাম এর উপরে প্রচুর চাপ পড়ে এবং ব্যাটারির উপরে প্রেসার পড়ে। মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার, বিভিন্ন ধরনের মোবাইল ঠান্ডা রাখার সফটওয়্যার রয়েছে। তার ভিতরে আমরা একটি বাছাইকৃত অ্যাপস আপনাদের জন্য খুঁজে পেয়েছি। অ্যাপসটির নাম হল Phone Master Apps। এই অ্যাপটি গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন ওখান থেকে ইন্সটল করে নিবেন।

চার্জ দিলে মোবাইল গরম হয় কেন

এখন একটি বাড়িতে দুই তিনটা করে স্মার্টফোন ব্যবহার করে। দিন দিন যেভাবে স্মার্টফোন বৃদ্ধি হচ্ছে এবং আপডেট পাওয়া যাচ্ছে তার সঙ্গে চার্জার এবং ব্যাটারি পাওয়ারফুল হচ্ছে। এর কারণে চার্জার বেশি ওয়ার্ড হওয়ার হওয়ার ফলে স্মার্টফোন চার্জে দিলেই গরম হয়ে যাচ্ছে। চাষ দিলে মোবাইল গরম হয় কেন এর মূলত কারণ হচ্ছে ফোন ব্যবহার করার পর পরে চার্জে বসানোর জন্য এই সমস্যাটা দেখা যায়।
এবং পাশাপাশি ব্যাটারি অনেক পুরনো হলেও কাজে দিলে মোবাইল গরম হতে পারে। তাই মোবাইলটি ঠান্ডা কোন স্থানে চার্জে বসাবেন। এতে নানা ধরনের ক্ষতির দিক থেকে আপনার স্মার্টফোনটি বাঁচতে পারে। তবে একটি কথা জেনে রাখুন চার্জে দিলে মোবাইল গরম হলে ভয়ের কিছু নেই এটি একটি স্বাভাবিক বিষয় এবং চার্জিং অবস্থায় ফোন গরম হলে কেমন কোন সমস্যা নেই।

মোবাইল ফোন গরম হলে কি করনীয়

স্মার্ট ফোন গরম হওয়া একটি স্বাভাবিক বিষয় এবং স্মার্টফোন এখন সবারই গরম হয়। মোবাইল ফোন গরম হলে কি করনীয় আমাদের ভেতর অনেকে রয়েছে হাতের স্মার্টফোনটি আকর্ষণীয় করার জন্য নানা ধরনের ব্যাক কভার ব্যবহার করে থাকি এর ফলে মোবাইলের গরম হওয়ার আশঙ্কা বেশি থাকে। তাই যখন আপনার স্মার্টফোনটি বেশি পরিমাণে গরম হয়ে যাবে সঙ্গে সঙ্গে ব্যাক কভারটি খুলে রাখুন।

এবং ফোনের ব্যাকগ্রাউন্ড সব সময় কম রাখতে চেষ্টা করুন এতে আপনার দৃষ্টি শক্তি ক্ষতি থেকে বাঁচবে এবং আপনার ফোনের গরম হওয়ার আশঙ্কা কমে আসবে। আমরা অনেকেই রয়েছি বন্ধুদের সঙ্গে ফোনের ইন্টারনেট শেয়ার করে থাকি এর কারণে ফোনের যে একটি হটস্পট রয়েছে সেটি অন করা লাগে। হটস্পট এর জন্য ফোনে অতিরক্ত চার্জ শেষ হয়ে যায় এবং স্মার্টফোন প্রচুর পরিমাণে গরম হয়ে যায়। তাই ফোনের হটস্পট খুব কম সময় ব্যবহার করুন।

অনেক সময় অযথা ফোনের ওয়াইফাই এবং ডাটা চালু করে রাখি এর ফলে ফোন অতিরিক্ত গরম হয়। তাই ইন্টারনেট ব্যবহার করা শেষ হলে ওয়াইফাই অথবা ডাটা অফ রাখুন। এবং যে সব ধরনের অ্যাপ ব্যবহার করেন না সেগুলোকে আনইন্সটল করে দিন অথবা সেটিং থেকে অ্যাপস গুলো বন্ধ করে রাখুন। এর ফলে ফোনের চার্জ ভালো থাকবে এবং ফোন গরম হওয়া থেকে অনেকটাই দূরে থাকবে।

মোবাইল গরম হয় কেন

স্মার্ট ফোন ব্যবহার করার ক্ষেত্রে নানা কারণেই ফোন গরম হয়ে যায়। আসলেই মোবাইল গরম হয় কেন এর মূলত অতিরক্ত ‍ ইন্টারনেট ব্রাউজিং করার জন্য মোবাইল প্রচুর পরিমাণে গরম হয়। এই সমস্যা বেশিরভাগ android ফোনে দেখা যায়। এবং দীর্ঘ সময় গেমস খেললে মোবাইল গরম হয়। এবং আমরা সকলেই মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহার করে থাকি। নেটওয়ার্ক সমস্যার কারণে ‍ র‍্যামের ওপরে প্রচুর পরিমাণ চাপ পড়ে এর ফলে স্মার্টফোন প্রচুর পরিমাণ গরম হয়।

মোবাইল ফ্রিজে রাখলে কি হয়

আমাদের হাতের স্মার্টফোনটি ব্যবহার করার সময় প্রচুর পরিমাণে গরম হতে পারে। মোবাইল ফ্রিজে রাখলে কি হয় অনেকে রয়েছে মোবাইল ফোন গরম হয়ে গেলে বাসা বাড়িতে যেই ফ্রিজটি থাকে সেই ফ্রিজে স্মার্টফোনটি ঠান্ডা হওয়ার জন্য ফ্রিজের ভিতরে লুকিয়ে রাখে। আসলে মানুষ মনে করে ফ্রিজের ভিতরে মোবাইল ঠান্ডা করতে দিলে সবচেয়ে ভালো হবে এটাই মনে করেন অনেকেই।

তবে মোবাইল ফ্রিজে রাখলে লাভের চেয়ে ক্ষতি পরিমান প্রচুর বেশি। কারণ ফ্রিজের ভেতরে ফোন রাখলে স্ক্রিনের সমস্যা দেখা দিতে পারে। এবং অতিরিক্ত গরম থাকায় ফ্রিজের আবহাওয়ার ভিতরে ফোনটি থাকলে ভেতরের মোবাইল ফোনের পাস্টের নানা ধরনের সমস্যা হতে পারে। তাই ফ্রিজে কখনো স্মার্টফোন রাখবেন না এতে নানা ধরনের ক্ষতি হতে পারে।

ব্যাটারি চার্জ বেশি থাকার উপায়

একটি স্মার্ট ফোনের জন্য ব্যাটারি চার্জের জন্য সবচেয়ে বেশি ভূমিকা রাখে। তাই ব্যাটারি চার্জ বেশি থাকার উপায় আসুন জেনে নেই।
  • স্মার্টফোনের অরজিনাল চার্জার দিয়ে চার্জ দিবেন।
  • স্মার্টফোনের চার্জ 30% এর নিচে নামতে দেবেন না এবং ৯০% এর উপরে চার্জ উঠতে দেবেন না।
  • এক দুই মাস পর পর একদম ০% চার্জ নিচে নামিয়ে আনুন। দিয়ে আবার ১০০% চার্জ করুন।
  • আপনার ফোনের নানা ধরনের যেগুলা অযথা অ্যাপস রয়েছে সেগুলোকে অফ করুন।
  • আমরা যে ভুলটি বেশি করে থাকি সারারাত ফোন চার্জ দেওয়া থেকে বিরত থাকুন।
এই সকল নানা ধরনের টিপসগুলো ফলো করলে আপনার স্মার্টফোনের দ্রুত চার্জ শেষ হয়ে যাওয়ার সমস্যা থাকলে সমাধান হবে এবং পাশাপাশি আপনার ব্যাটারি দীর্ঘমেয়াদি হবে। এবং বিভিন্ন ধরনের সমস্যা থেকে আপনার স্মার্টফোনটি বেঁচে যাবে।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আজকে আমরা জানলাম মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে এবং এর প্রতিকার কি এগুলো সম্পর্কে আলোচনা করা হয়েছে। আশা করি মোবাইল ফোন গরম হয়ে যাচ্ছে কেন এসব বিষয়ে ঠিকমতো বুঝাতে পেরেছি। এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। কোন ধরনের আমাদেরকে প্রশ্ন করতে চাইলে নিচে কমেন্ট বক্সে মাধ্যমে জানাতে পারেন। পোস্টটি পড়ে আপনার উপকার হলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url