অতিরিক্ত ঘাম হওয়ার কারণ এবং ঘাম থেকে মুক্তির উপায় সম্পর্কে জানুন

প্রিয় বন্ধুরা, আজকে আমরা অতিরিক্ত ঘাম হওয়ার কারণ এবং ঘাম থেকে মুক্তির উপায় এই সকল বিষয়ে বিশেষ আলোচনা করব। মানবদেহের ঘাম একটি সাধারণ বিষয় অতিরিক্ত তাপমাত্রার কারণে ঘাম হওয়াটা স্বাভাবিক বিষয়। তবে অনেকেই জানে না অতিরিক্ত ঘাম হওয়ার কারণ এবং ঘাম থেকে মুক্তির উপায় গুলো। তাই অতিরিক্ত ঘাম হওয়ার কারণ এবং ঘাম থেকে মুক্তির পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
অতিরিক্ত ঘাম হওয়ার কারণ এবং ঘাম থেকে মুক্তির উপায়
অতিরিক্ত ঘাম হওয়ার সমস্যা অনেকেরই রয়েছে। তাই চলুন দেরি না করে আজকের এই আর্টিকেলটির মাধ্যমে অতিরিক্ত ঘাম হওয়ার কারণ এবং ঘাম থেকে মুক্তির উপায় সম্পর্কে জেনে নিন। এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আশা করি আজকের পোষ্টির মাধ্যমে আপনার শরীরের ঘাম বিষয়ে সঠিক তথ্য পাবেন এবং এই পোস্টটি আপনার অনেক উপকারে আসবে।

পোস্ট সূচিপত্রঃ অতিরিক্ত ঘাম হওয়ার কারণ এবং ঘাম থেকে মুক্তির উপায় সম্পর্কে জানুন

ভূমিকা

প্রিয় বন্ধুরা আসুন জানি, আজকের আর্টিকেলে কি কি বিষয়ে আলোচনা করা হবে? অতিরিক্ত ঘাম হওয়ার কারণ এবং ঘাম থেকে মুক্তির উপায় সম্পর্কে জানুন। অতিরিক্ত ঘাম হওয়ার কারণ ও প্রতিকার, অতিরিক্ত ঘাম দূর করার ঘরোয়া উপায়, অতিরিক্ত ঘাম কোন রোগের লক্ষণ, অতিরিক্ত ঘাম কমানোর ওষুধ, অতিরিক্ত ঘাম থেকে মুক্তির উপায়, অতিরিক্ত মাথা ঘামার কারণ কি, মুখের অতিরিক্ত ঘাম দূর করার উপায়,

অতিরিক্ত ঘাম হওয়ার কারণ ও প্রতিকার

মানবদেহে নানা কারণে ঘাম হয়ে থাকে। অতিরিক্ত ঘাম হওয়ার কারণ ও প্রতিকার গরম বাদেও শরীরে ঘাম হয়। পরিশ্রম, অতিরিক্ত টেনশন, ভয়, রাগান্বিত অবস্থায় শরীরে হতে পারে। অনেক মানুষের হাতের তালু ঘামতে দেখা যায়। এইসব রোগ মূলত থাইরয়েড এবং হরমোন জনিত সমস্যা থাকলে সংক্রমণ করে।

এখন বাইরে অতিরিক্ত তাপমাত্রা এবং প্রচুর পরিমাণে গরম। পাশাপাশি আমাদের দেশে লোডশেডিং এর অনেক সমস্যা এর জন্য শরীরে প্রচুর পরিমাণে ঘাম হচ্ছে। ও বিরক্তিকর নিয়ন্ত্রণের জন্য আপেল সাইডার খেতে পারেন এতে ত্বকের ঘাম নিয়ন্ত্রণ করে। অতিরিক্ত ঘাম হলে প্রচুর পরিমাণে পানি পান করুন। পারলে দিনে এক পিছ করে ডাবের পানি খান অথবা নিয়মিত দিনে দুইবার তিনবার লেবুর রস দিয়ে শরবত করে খান।

অতিরিক্ত ঘাম দূর করার ঘরোয়া উপায়

চা কফি খাওয়া থেকে বিরত থাকুন। চা কফি খেলে শরীরের ভেতর তাপ সৃষ্টি হয় এতে শরীরের বাইরে প্রচুর পরিমাণে ঘাম হয়। অতিরিক্ত ঘাম দূর করার ঘরোয়া উপায়। শরীরের ঘামের দুর্গন্ধ দূর করতে ব্রেকিং সোডা বিশেষ ভূমিকা রাখে। যেখানে যেখানে ঘাম হয় এবং দুর্গন্ধ ছড়ায় বিশেষ করে বগলে দুর্গন্ধ সৃষ্টি হয়। ব্রেকিং সোডা অতিরিক্ত ঘাম থেকে মুক্তি দিতে সক্ষম। যে কোন জায়গাতে রেগিং সোডা ব্যবহার করুন দুর্গন্ধ দূর করতে বেকিং সোডার কোন বিকল্প নেই।
  • অতিরিক্ত ঘাম দূর করার জন্য প্রচুর পরিমাণে ফলমূল ও শাকসবজি নিয়মিত খাবেন।
  • শরীরে ঘাম হলে শারীরিক দুর্বলতা কাজ করে তাই ভিটামিন বি এবং পুষ্টিকর খাবার খান।
  • আমরা মূলত বিভিন্ন ধরনের শরীরে পাউডার ইউজ করে থাকি তবে পাউডার ইউজ করলে ঘাম দূর করার পরিবর্তে ঘাম আরো বাড়িয়ে দিতে পারে তাই পাউডার থেকে বিরত থাকুন।
  • শরীরের ঘামের জন্য শীতল পানি বেশি বেশি পান করানো এবং কিছুক্ষণ পর পর বিশুদ্ধ পানি দিয়ে ত্বক পরিষ্কার করুন।
  • অতিরিক্ত যখন আপনি ঘামবেন রসালো ফল খাবেন যেমন শসা, পেয়ারা, কামরাঙ্গা, লেবুর রস ইত্যাদি
অতিরিক্ত ঘাম হলে ঘরোয়া উপায়ে কাজ না হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। এই সকল নিয়ম মানলে অতিরিক্ত ঘাম শরীর থেকে দূর হতে পারে। এবং শরীরে জ্বালাপোড়া ত্বক সুস্থ সবল থাকবে। অতিরিক্ত ঘাম থেকে দুর্গন্ধ সৃষ্টি হয়। তাই দিনে দুইবার গোসল করতে পারেন।

অতিরিক্ত ঘাম কোন রোগের লক্ষণ

শরীরে ঘাম হওয়াটা স্বাভাবিক তবে অতিরিক্ত ঘাম হওয়া রোগের লক্ষণ হতে পারে। অতিরিক্ত ঘাম কোন রোগের লক্ষণ শরীর স্বাভাবিক এর চেয়ে বেশি ঘামলে যেসব রোগের লক্ষণ হতে পারে তা হলো থাইরয়েড ব্যাধি, জ্বর, হার্টের সমস্যা, ডায়াবেটিস ইত্যাদি। অতিরিক্ত ঘাম হওয়ার এই সকল রোগের লক্ষণ তাই স্বাভাবিকের চেয়ে শরীরে ঘাম হলে তাৎক্ষণিক ভাবে চিকিৎসকের পরামর্শ নিন। স্বাভাবিকের চেয়ে বেশি ঘাম হলে তেল যুক্ত খাওয়ার থেকে বিরত থাকুন।

অতিরিক্ত ঘাম কমানোর ঔষধ

গ্রীষ্মকাল মানেই গরমের আমেজ এবং শরীরে ঘাম প্রবাহ শুরু হয়। অতিরিক্ত ঘাম কমানোর ওষুধ নানা ধরনের রয়েছে। তবে অতিরিক্ত ঘাম কমানোর জন্য হোমিওপ্যাথি ঔষধ অ্যালোপ্যাথির চেয়ে হোমিওপ্যাথি ঔষধ শরীরের জন্য বেশ কার্যকরী। হোমিওপ্যাথি মূলত ধীরে ধীরে কাজ করে তবে শরীরের ঘাম দূর করার জন্য ভালো কাজ করে। তাই অতিরিক্ত ঘাম হলে আশেপাশে ভালো হোমিওপ্যাথি ডাক্তারের সঙ্গে পরামর্শ নিন।

অতিরিক্ত ঘাম থেকে মুক্তির উপায়

অনেকেই আছে শরীরে নানা কারণে ঘাম হয়। যারা বেশি ঘামেন তারা সবসময় নিজেকে প্রটেক্ট রাখার চেষ্টা করতে হবে। অতিরিক্ত ঘামের সময় মোটা কোন টি-শার্ট ব্যবহার করবেন না। পাতলা যেকোনো টি-শার্ট ব্যবহার করুন। আপনার শরীরের অতিরিক্ত ঘাম থেকে মুক্তির উপায় জন্য কিছু গুরুত্বপূর্ণ জিনিস ব্যবহার করতে হয় যে চলুন জেনে নেয়া যাক-

অ্যাপল সাইডার ভিনেগার-ঘাম নিয়ন্ত্রণের জন্য অ্যাপল সাইডার ভিনেগার অনেক গুরুত্বপূর্ণ। অ্যাপল সাইডার ভিনেগার খাওয়ার ফলে ত্বকের পিএইচ সুস্থ ও ঠিক রাখতে সক্ষম হয়।

টমেটোর রস-টমেটোতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট যার ফলে ঘাম নিয়ন্ত্রণ জন্য বেশ কার্যকারী। এবং তাই প্রতিদিন নিয়মিত টমেটোর রস খেতে পারেন।

ব্রেকিং সোডা-শরীরকে ঘাম মুক্ত করতে ব্রেকিং সোডা অনেক গুরুত্বপূর্ণ। ব্রেকিং সোডা প্রাকৃতিক ভাবে আপনার শরীরকে ঘাম মুক্ত করে দুর্গন্ধ দূর করতে সক্ষম হয়। ব্রেকিং সোডা পানির সঙ্গে এক চা চামচ মিশিয়ে নিন তারপর যেখানে যেখানে ঘামের দুর্গন্ধ রয়েছে ব্যবহার করুন।

মেথি ভেজানো পানি-শরীরের অতিরিক্ত ঘাম শোষণ করতে মেথি ভেজানো পানি শরীরের জন্য হতে পারে বিশেষ উপাদান। রাতে ঘুমানোর আগে এক চা চামচ মেথি পানিতে ভিজিয়ে রাখুন সকালে ঘুম থেকে উঠেই পানিটুকু ছেকে অথবা পরিষ্কার করে খেয়ে নিন। এতে নানা ধরনের রোগ এবং ঘামের সমস্যা দূর হবে।

অতিরিক্ত মাথা ঘামার কারণ কি

শরীরের বিভিন্ন জায়গায় ঘামতে পারে কারো কারো মাথা ঘামার সমস্যা রয়েছে। অতিরিক্ত মাথা ঘামার কারণ কি উদ্বেগ। উদ্বেগের জন্য অতিরিক্ত মাথা ঘামার সমস্যা দেখা দিতে পারে। উদ্বেগের জন্য সাইকোথেরাপি শরীরের জন্য দরকার হতে পারে। এবং অতিরিক্ত মাথা ঘামার ডায়াবেটিস রোগের কারণ হতে পারে। কারণ খাওয়া দাওয়ার পর ডায়াবেটিস রোগীদের মাথা ঘেমে যাওয়ার প্রবণতা দেখতে পাওয়া যায়। এবং ডায়রিয়া হলেও মাথা ঘামে।

মুখের অতিরিক্ত ঘাম দূর করার উপায়

শরীরের যেকোনো জায়গায় ঘাম হতে পারে কিন্তু মুখে ঘাম হলে বিরক্তরক মনে হয়। মুখের অতিরিক্ত ঘাম দূর করার উপায়। মুখের অতিরিক্ত ঘাম থেকে নিজেকে সুরক্ষা রাখতে প্রতিদিন এক চা চামচ লেবুর রস এবং টমেটোর রস একসঙ্গে মিশিয়ে নিন। এবার লেবুর রস টমেটো রস টি আপনার মুখে ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। এইভাবে নিয়মিত এক সপ্তাহ ব্যবহার করুন। মুখের ঘাম বেশিক্ষণ রাখা ঠিক নয় এতে নানা ধরনের ব্যাকটেরিয়া থাকে তাই মুখে ঘাম হলেই মুছে ফেলুন।

আমাদের শেষ কথা

প্রিয় ভিউয়ার্স, আজকে আমরা জানলাম অতিরিক্ত ঘাম হওয়ার কারণ এবং ঘাম থেকে মুক্তির উপায় সম্পর্কে আশা করি সবকিছু বিস্তারিত জানতে পেরেছেন। এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। পোস্টটি ভাল লাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করুন। আপনার কোন মন্তব্য থাকলে নিজের কমেন্ট বক্সে কমেন্ট করুন। এই ধরনের পোস্ট পড়তে এই ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url