ত্বক উজ্জ্বল করার প্রাকৃতিক উপায়-সম্পর্কে জানুন

  

প্রিয় বন্ধুগণ, আজকে আমরা ত্বক উজ্জ্বল করার প্রাকৃতিক উপায়-সম্পর্কে আলোচনা করব। আপনি যদি ত্বকের জন্য চিন্তিত হয়ে থাকেন তাহলে এই আর্টিকেলটি শুধু আপনার জন্য। আপনার মনে যদি প্রশ্ন এসে থাকে যে ত্বক উজ্জ্বল কিভাবে করব? আমরা এই পোষ্টের ভিতর ত্বক উজ্জ্বলতা নিয়ে বিশেষ আলোচনা করব।
ত্বক উজ্জ্বল করার প্রাকৃতিক উপায়
আমরা ত্বক উজ্জ্বল করার প্রাকৃতিক বিষয় কিছু নিচের টিপস দিয়ে রাখবো আশা করি এই টিপস গুলো ফলো করলে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি হবে। এবং তার পাশাপাশি আপনার ত্বক বিষয়ে দুশ্চিন্তা মুক্ত করবে। তাই দেরি না করে চলুন আমরা আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ি। এই আর্টিকেলটির মাধ্যমে আমরা বিস্তারিত জানাবো।

সূচিপত্রঃ ত্বক উজ্জ্বল করার প্রাকৃতিক উপায়-সম্পর্কে জানুন

ভূমিকা

আপনারা অনেক ধরনের প্রোডাক্ট ব্যবহার করেন এতে করে স্কিনের সমস্যা দেখা দেয়। তাই আজকে আমরা ত্বক উজ্জ্বল করার প্রাকৃতিক উপায়-সম্পর্কে আলোচনা করব। ত্বক উজ্জ্বল ও মসৃণ করার উপায়, শ্যামলা ত্বক ফর্সা করার উপায়, উজ্জ্বল ত্বক পাওয়ার ঘরোয়া উপায়, স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায়, ত্বক উজ্জ্বল করার খাবার, কালো থেকে ফর্সা হওয়ার উপায় এইসব বিষয়ে বিস্তারিত আলোচনা করব।


ত্বক উজ্জ্বল ও মসৃণ করার উপায়

মানবদেহে ত্বকের উজ্জ্বলতা অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমাদেরকে অনেক ক্ষেত্রেই বাইরে বের হতে হয় আর এখন বাইরের যে পরিস্থিতি, তা থেকে অনেক ধুলাবালি আমাদের ত্বকে এসে পড়ে এ থেকে ব্যাকটেরিয়া জন্ম নেয়। এর ফলে আপনি কমপক্ষে ২-৩ বার ভালোমতো পুরো মুখমণ্ডল পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। রাতে ঘুমানোর আগে ভালো কোন ফেসওয়াশ দিয়ে অবশ্যই মুখ ধুতো করুন। এর ফলে সারাদিনের ময়লা ত্বক থেকে বিদায় নিবে।
নিয়মিত আপনি যদি এগুলা করতে পারেন আপনার ত্বক উজ্জ্বল হবে এবং মসৃণ। ফ্রেশ ওয়াশ এই সব প্রোডাক্ট ব্যবহার করলে আপনি দেখে নেবেন যেন ক্ষতিকারক কোন উপাদান না থাকে। প্রোডাক্ট কেনার আগে যাচাই-বাছাই করে প্রোডাক্ট নেবেন। তাহলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং এলার্জির ভয় থাকবে না তাই সতর্কতার সাথে প্রোডাক্ট গুলি ব্যবহার করুন।

উজ্জ্বল ত্বকের জন্য আপনাকে যেকোনো চাপমুক্ত থাকতে হবে। মেকআপ একেক জনের ত্বক একেক রকম তাই সবসময় ত্বক বুঝে মেকআপ করবেন। বেশি চেষ্টা করবেন মেকআপ হালকা করতে তবে মেকআপের গুণগতমান যেন ভাল হয়। অনেক সময় আছে রাত অযথাই রাত জাগা জাগি করে ফেলি এতে ত্বকের প্রতি অনেক চাপ সৃষ্টি হয় এবং ব্রণের সমস্যা দেখা দেয়।

শ্যামলা ত্বক ফর্সা করার উপায়

শরীরের রং ফর্সা নাকি কালো এগুলা নিয়ে আমরা বেশি চিন্তিত হয়ে যায়। তাই দেহের রং শ্যামলা বরণ হলেও যত্ন নিতে শিখুন ভালোমতো দেখভাল করুন দেখবেন ত্বকের উজ্জ্বলতা ফুটে উঠছে। ত্বকের জন্য বেশি পরিমাণে পানি পান করবেন। পানি কিন্তু ত্বকের জন্য অনেক যত্নশীল তাই চেষ্টা করুন প্রতিদিন ৫-৬ কাপ পানি পান করার। আমরা রোদের ভেতর বাইরে বের হই তার পূর্বে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন তারপর সানস্ক্রিন ব্যবহার করুন এতে আপনাকে রোড থেকে প্রটেকশন করবে।

সানস্ক্রিন ব্যবহার করার জন্য SPF30 অথবা SPF50, PA+++ এগুলা দেখে ক্রয় করবেন এবং ব্যবহার করবেন। আপনার ত্বকের উজ্জ্বলতা যদি বেশি থাকে তাহলে SPF30 ব্যবহার করুন। এবং উজ্জ্বলতা যদি কম হয় তাহলে SPF50 এটা ব্যবহার করুন তাহলে বুঝতেই পারছেন সানস্ক্রিন কোনটা নিবেন বা কেমন ব্যবহার করবেন। অনেক ক্ষেত্রেই রোদের তাপের কারণে ত্বকের উজ্জ্বলতা কালো রং করে দেয় এরই জন্য সানস্ক্রিন ব্যবহার করুন।

উজ্জ্বল ত্বক পাওয়ার ঘরোয়া উপায়

উজ্জ্বল ত্বকের জন্য ঘরোয়া জিনিস দিয়ে যেভাবে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনবেন। ভিটামিন সি, ভিটামিন সি এটি একটি ঘরোয়া খাবার যেমন-লেবু,কামরাঙ্গা, পেয়ারা, লটকন ইত্যাদি। এগুলোতে ভরপুর ভিটামিন সি পেয়ে যাবেন এই ভিটামিন খাবার গুলো নিয়মিত খান তাহলে বুঝতে পারবেন আপনার ত্বকের উজ্জ্বলতা কিভাবে বাড়ছে। অ্যালোভেরা ত্বকের জন্য অতি যত্নশীল এবং বেশ কার্যকারী এতে রয়েছে ত্বকের জন্য বিভিন্ন উপকারী উপাদান।
অ্যালোভেরাতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ এবং অ্যালোভেরায় রয়েছে ভিটামিন বি ১২, কোলাইন। এর জন্য ত্বকের যত্ন জন্য অ্যালোভেরা সবচেয়ে উপকারী নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। ত্বকের উজ্জ্বল ফুটিয়ে তুলতে ব্যবহার করতে পারেন বেসন এবং দুধের সর অথবা টক দই। এগুলো একসঙ্গে মিশিয়ে নেন তারপর ত্বকের যে কোন স্থানে লাগিয়ে নিন, ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষা করুন তারপর এখানে যেখানে ব্যবহার করেছেন সুন্দরভাবে ধুয়ে নিন।

ত্বকের জন্য ব্যবহার করতে হবে ভালো মানের সাবান। তাই সাবান ব্যবহারের ক্ষেত্রে সতর্ক অবলম্বন করুন। সাবান ত্বকে ব্যবহার না করাই ভালো যদিও করেন তো সরাসরি আপনার মুখে সাবান লাগাবেন না। পানিতে মিশিয়ে তারপর হাত দিয়ে স্কিনে ব্যবহার করুন। স্কিনের যদি কোন ধরনের সমস্যা থাকে তাহলে সাবান থেকে দূরে থাকুন। সাবানের জায়গায় ফেসওয়াশ ব্যবহার করুন।

স্থায়ীভাবে ত্বক ফর্সা করার উপায়

মানুষের ত্বক ফর্সার জন্য যুগ যুগ ধরেই নিজের সৌন্দর্য নিয়ে ভেবে আসছেন। নিজেকে সব সময় অন্যদের চেয়ে আকর্ষণীয় করে তোলার জন্য কত কিছুই না করা হয়। এখন নারী-পুরুষ উভয়েই ত্বক ফর্সার জন্য লেগে থাকেন। ত্বক নষ্ট হওয়ার কারণ-অতিরিক্ত রোদে ঘুরে বেড়ানো শারীরিক অসুস্থতা, এবং নানা ধরনের কাজ, রান্নাঘরে রান্না করা ইত্যাদি এইসব নানান ধরনের জন্য ত্বক হারিয়ে ফেলে স্বাভাবিক উজ্জ্বলতা।

আজকাল পার্লার গুলোতে বিভিন্ন ধরনের গায়ের রং ফর্সা করার কত কি রয়েছে কিন্তু জেনে রাখুন এই সকল প্রোডাক্ট গুলোতে ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর। স্থায়ীভাবে ত্বক ফর্সা করার ঘরোয়া এবং প্রাকৃতিক উপায় যেমন বেসন ও কাঁচা হলুদ রূপচর্চার জন্য বেসন ও কাঁচা হলুদের ব্যবহার অনেক কাল থেকেই হয়ে আসছে বেসন কাঁচা হলুদ অথবা দুধ ব্যবহার করুন এতে মধু মিশিয়ে নিন।

অথবা নিমপাতা ও হলুদ বাটা ত্বকে ব্যবহার করতে পারে স্থায়ীভাবে ত্বক ফর্সা করতে বেশ কার্যকরী। হলুদ একটি ত্বকের জন্য সবচেয়ে বেশি কার্যকরী এবং রূপচর্জাতে এগিয়ে হলুদ ত্বকের রং ফর্সা করতে সক্ষম। বিশেষ করে শরীরের কালচে ভাব দূর করে, আপনি দুধ, হলুদ এবং লেবুর রস একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন পেজটি মুখে ভালো মতো লাগিয়ে যতক্ষণ না শুকনো ভাব আসে অপেক্ষা করুন। এতে ত্বক ফর্সা করবে, পাশাপাশি, কমল দাগ মুক্ত সুন্দর উজ্জ্বলতা আসবে।

ত্বক উজ্জ্বল করার খাবার

অনেকেই ত্বক উজ্জ্বলতার জন্য খাবার তালিকা গুলো খুঁজেন তাই আজকে এই পোস্টটিতে জানতে পারবেন। গ্রিন টি শুধুমাত্র স্বাস্থ্যের জন্যই নয় এর পাশাপাশি ত্বকের উজ্জ্বলতার জন্য দারুন উপকার। গ্রিন টি তে রয়েছে নানা ধরনের উপাদান ভিটামিন সহ বেশ কিছু কাজ অ্যামিনো এসিড, এনজাইম,অ্যান্টি-অক্সিডেন্ট। শরীরের লালচে ভাব কমাতেও গ্রিন টি সাহায্য করে ত্বকের টক্সিন বের করে ভেতর থেকে উজ্জ্বলতা নিয়ে আসে গ্রিন টি।

গাজর নিয়মিত খেলে ত্বক হবে উজ্জ্বল। গাজর ত্বকের জন্য বেশ কার্যকরী এতে ক্ষতিকরক সূর্য থেকে ত্বককে প্রটেকশন করে। গাজরে রয়েছে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন যার ফলে শরীরে গিয়ে ভিটামিন এ হয় ভিটামিন-এ ত্বকের জন্য বেশ কার্যকারী। আবার আপনি ত্বকের জন্য বাদামও খাদ্য তালিকায় রাখতে পারে বাদাম হচ্ছে পুষ্টিকর খাবার এবং ত্বকের জন্য ভালো ও তক উজ্জ্বলতা লাবণ্যময় করে তোলে।

সুন্দর ত্বকের জন্য পানি পানের বিকল্প নেই তাই শরীরের জন্য পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন এতে ত্বক সুস্থ এবং উজ্জ্বলতার জন্য বেশ কার্যকরী। ত্বকের শুকনো শুকনো মনে হলে বুঝতে পারবেন পানির পরিমাণ কম এর ফলে ব্রণ সহ নানা ধরনের ক্ষতিকর এবং সমস্যা দেখা দেয়। তাই সুস্থ থাকতে এবং ত্বক ভালো রাখতে নিয়মিত শরীর অনুযায়ী পানি পান করা উচিত।

কালো থেকে ফর্সা হওয়ার উপায়

সকাল থেকে ফর্সা হওয়ার জন্য লেবু, অথবা টমেটো সবচেয়ে বেশি প্রাধান্য দেয়। আপনি লেবু টমেটো মিস করে মুখে লাগাতে পারেন লাগিয়ে অপেক্ষা করুন। ২০ থেকে ৩০ মিনিট মতো অপেক্ষা করুন শুকনো ভাব হলেই ধুয়ে ফেলুন। সৌন্দর্যের জন্য টমেটো ত্বকের উজ্জ্বলতা এবং এবং ফর্সা ভাব দেখা দেয়। টমেটোতে ত্বকের দাগ দূর করতে এবং উজ্জ্বলতার জন্য বেশ উপকারী।
ত্বক ফর্সা ও উজ্জ্বলতার জন্য দই ব্যবহার করতে পারে। দই এবং মধু মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন পেশ তৈরি হয়ে গেলে আপনি মুখটি ধুয়ে নিন ধুয়ে নরম কাপড় দিয়ে মুখটা মুছে নেন তারপর দোয়া ও মধুর পেস্টি মেখে নিন। শুকনো তা ভাব পর্যন্ত অপেক্ষা করুন। এটি ত্বক ফর্সার জন্য খুব উপকারী এবং তাড়াতাড়ি ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনে।

ত্বকের জন্য লেবু ও ব্যবহার করতে পারেন। লেবু ত্বক ফর্সার জন্য অনেক কার্যকরী লেবুর খোসা অথবা রস নিয়ে আপনার স্ক্রিনে ব্যবহার করুন স্ক্রিনে যদি কালো কালো দাগ থাকে তাহলে লেবুর খোসাটি সময় নিয়ে ঘোষণ তাহলে দেখবেন কালচে ভাবটি দূর হয়ে গেছে। লেবু একটি ত্বক ফর্সার হওয়ার কারণ। লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে এর ফলে ফর্সা হওয়ার সাথে সাথে ত্বক সুস্থতা দূর করে ফেলে এবং দাগ মুক্ত করে।

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক,আমরা আজকে উপরের পোস্টটি পড়ে জানতে পারলাম কিভাবে ত্বকের উজ্জ্বলতা প্রাকৃতিকভাবে এবং ঘরোয়া ভাবে ফিরিয়ে আনা যায়। এবং তার পাশাপাশি জানতে পারলাম যে কোন কোন খাবারে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। আশা করছি ত্বকের উজ্জ্বলতা নিয়ে আপনি ইতিমধ্যে সবকিছু বিস্তারিত জানতে পারছেন। পোস্টটি মনোযোগ সহকারে করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url