শীতকালে কি সবজি চাষ করা যায় সেই সম্পর্কে জানুন

 

প্রিয় বন্ধুগণ, আজকে আমি শীতকালীন সবজি চাষ সম্পর্কে আলোচনা করব। আপনার যদি শীতকালীন সবজি অথবা সবজি চাষের জন্য মনে প্রশ্ন আসে তাহলে আজকের এই পোস্টটি শুধু মাত্র আপনার জন্য। শীতকালে কি কি সবজি চাষ করা যায় সেই সম্পর্কে এই আর্টিকেল মাধ্যমে বিস্তারিত আলোচনা করব।
শীতকালে কি  সবজি চাষ করা যায়
শীতকালে নানা ধরনের সবজি চাষ করা যায়। এবং শীত মৌসুমে ফলমূল পাওয়া যায়। আজকের আর্টিকেলটি লেখার মেন উদ্দেশ্য হচ্ছে শীতকালীন সবজি চাষ করা এবং শীতকালে কি কি সবজি চাষ করা যায় সেই সম্পর্কে আপনাদের জানিয়ে দেওয়া। তাই চলুন দেরি না করে আজকের পোস্টটি শুরু করা যাক। এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য বিশেষ অনুরোধ রইলো।

পোস্ট সূচীপত্রঃ শীতকালে কি সবজি চাষ করা যায় সেই সম্পর্কে জানুন

ভূমিকা-

শীতকালে কি সবজি চাষ করা যায়? শীতকালে নানা ধরনের সবজি চাষ করা যায়। এবং শীতকালে নানা ধরনের সবজি বাজারে ব্যাপক পরিমাণে পাওয়া যায়। শীতকাল মানেই সবজির মেলা এবং সবকিছুর টাটকা পাওয়া যায়। সারা বছরের চেয়ে শীতকালীন সবজির স্বাদ অতুলনীয়।

শীতকালে কি কি চাষ করা যায়

সবজি চাষের জন্য শীতকাল সবচেয়ে বেশি প্রাধান্য দেয়। শীতকালে নানা ধরনের সবজি চাষ করা যায়। এবং বাজারে বিভিন্ন ধরনের সবজি ব্যাপক পরিমাণে পাওয়া যায়। শাকসবজি সারা বছরই পাওয়া যায়। তবে শীতকালে বাংলাদেশে শাকসবজি ও ফলমূলের চাষাবাদ হয়ে থাকে। শীতকালে সবজির স্বাদ ও থাকে অতুলনীয়। সারা বছরের চেয়ে শীতকালীন সবজি খেতে সুস্বাদু এবং টাটকা সবজি পাওয়া যায়।
শীতকালে কি কি চাষ করা যায়? শীতকালের সময় চাষাবাদ হয় যেসব সবজি সেগুলো হলো-টমেটো, বাঁধাকপি, পেঁয়াজ, ধনিয়াপাতা, পালং শাক, লাউ, শিম, গাজর, মটরশুটি, শসা, বেগুন, মুলা, ফুলকপি, লাল শাক, মরিচ, ঢেঁড়স, মানকচু ইত্যাদি। উপরে যে সব সবজির নামের তালিকা দেওয়া হয়েছে সবগুলোই শীতকালে চাষ করা যায়। এবং এগুলো সবগুলো শীতকালীন ফসল।

শীতকালীন সবজি চাষের সময়

শীতকালীন সবজি বাজারে আসে মূলত কার্তিক মাসে এর জন্য তার ৩০ থেকে ৪০ দিন আগে চারা ওপর করে। সবজির চারা জমিতে রোপন করার পর ঠিকমতো যত্ন নিয়ে বাজারে আসতে সময় লাগতে পারে 40 থেকে 50 দিন মতো। শীতকালীন সবজি হালকা হালকা শীত আশি আশি ভাব তখন থেকেই সবজি বাজারে উঠতে শুরু করে এবং কার্তিক মাসের শুরুতেই সবজি বেচাকেনা শুরু হয়ে যায়।

শীতকালীন সবজি চাষের সময়: বাংলাদেশে মূলত সবজি চাষ হয় শীতকালে শীতকালে আবহাওয়া ভালো থাকায় সবজি চাষের জন্য রাইট সময়। শীতকালীন সময় চাষিরা চাষাবাদ করে বিশেষ লাভবান হন এবং চাষীরা সবজি চারা নিয়ে টেনশন মুক্ত থাকে। কারণ বর্ষা বাদলের ভয় থাকে না শীতকালে, জমিতে পানি জমে থাকার ভয় নেই এবং ঝড় বাতাসের তেমন আনাগোনা নেই তাই শীতকালেই চাষাবাদের জন্য সবজি চাষের সবচেয়ে ভালো সময়।

শীতকালীন ফসল কি কি

শীতকালে নানা ধরনের ফসল ফলানো যায়। শীতকালীন ফসল কি কি যেমন-নানা ধরনের সবজি, ফুল ও ফলমূল, সরিষা, গম, ভুট্টা, বুট অথবা ছোলা, খেসারি, মটরশুটি, মসুর, রসুন ইত্যাদি। এ সকল নানা ধরনের ফসল ফলানো সম্ভব শীতকালীন সময় এবং এগুলা সবগুলোই শীতকালীন ফসল। শীতকালে আখের চাষ হয়ে থাকে। এবং আর সেই সময় আখ বাজারজাত করেন সুগার মিলের মালিকরা। শীতকালে এইসব ফসল হয়। আশা করি শীতকালীন ফসল কি কি বিস্তারিত জানতে পেরেছেন।

১০ টি শীতকালীন সবজির নাম

শীতকালে নানা ধরনের সবজি বাজারে ব্যাপক পরিমাণে পাওয়া যায়। দামও তুলনামূলক কম হয় মানুষ ভালোমতো সবজি ক্রয় করতে পারে। এবং শীতকালীন সবজি বাজারে টাটকা টাটকা পাওয়া যায়। এবং অনেক সুস্বাদু সবজি হয় শীতকালীন সবজি। তাই চলুন শীতকালীন সবজির নামের তালিকা গুলো জেনে নেই।
১০টি শীতকালীন সবজির নামের তালিকা দেওয়া হলো-
  • ফুলকপি।
  • বাঁধাকপি।
  • লাউ।
  • পেঁয়াজ।
  • মরিচ বা লঙ্কা।
  • মুলা।
  • লাল শাক।
  • বেগুন।
  • পালং শাক।
  • শিম।
উপরে ১০ টি সবজি নাম দেওয়া হয়েছে। ১০ টি সবজি নানা ধরনের উপকারিতা রয়েছে এবং ভিটামিনের ভরপুর। যা আমাদের শরীর স্বাস্থ্য ভালো রাখতে এই সকল ১০ টি তারও বেশি সবজি মানব দেহের জন্য অতি গুরুত্বপূর্ণ খাবার। এতে রয়েছে নানা ধরনের পুষ্টিগুণ। সব রকমের রোগ মুক্ত করতে সবজির কোন বিকল্প নেই। শরীর স্বাস্থ্য ভালো এবং ফিট রাখতে সবজি শরীরের জন্য বেশ কার্যকরী।

শীতকালীন সবজিতে ভিটামিন কি কি

শীতকালীন সবজিতে ভিটামিন কি কি? শীতকালীন সবজি ফুলকপি, এটি একটি ফুলের মত দেখতে কালার সাদা এবং কখনো কখনো লাল দেখা যায়। এই ফুলটি মূলত তরকারি রান্নার জন্য উপযোগী এবং খাওয়া যায়। ফুলকপি অনেক সুস্বাদু একটি সবজি বিভিন্নভাবে রান্না করে ফুলকপি খাওয়া যায়। ফুলকপি, ভাজি করে রান্না করা যায়, মাছের তরকারিতে স্বাদ আনতে ফুলকপি রান্না করতে পারেন।

ফুলকপিতে রয়েছে নানা ধরনের ভিটামিন এবং আমিষ। এতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি যা মানব দেহের নানা ধরনের সমস্যা দূর করে এবং পর্যাপ্ত ভিটামিন থাকায় আমাদের শরীরের ভিটামিনের চাহিদা পূরণ করে। শরীর স্বাস্থ্য ভালো রাখে ফুলকপিতে রয়েছে আয়রন, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং ফাইবার যার ফলে মানব দেহের নানা ধরনের ভিটামিন চাহিদা পূরণ করে পাশাপাশি শরীর-স্বাস্থ্য ভালো রাখে।

বাঁধাকপি একটি শীতকালীন সবজি বাঁধাকপিতে প্রচুর পরিমাণে রয়েছে ভিটামিন। বাঁধাকপি ভাজি করে খাওয়া যায় এবং অনেক সুস্বাদু শীতকালীন সবজি। বাঁধাকপি ও ফুলকপি দুটোই একই রকম ভাবে চাষ করা যায়। বাঁধাকপি স্বাস্থ্যের জন্য অনেক উপকারিতা। এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম, পটাশিয়াম, এবং নানা ধরনের ভিটামিন, ফাইবার, বিটা ক্যারোটিন ইত্যাদি পুষ্টিগুণে ভরপুর বাঁধাকপি।

শীতকালীন টমেটোতে রয়েছে নানা ধরনের পুষ্টিগুণ এটি একটি ছোট সবজি হলেও এর পুষ্টিগুণ অনেক বেশি। টমেটো ভিটামিন সি সমূহ সবজি যার ফলে ত্বকের জন্য বেশ কার্যকারী। দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে টমেটো নিয়মিত দুই তিনটা খেতে পারেন। এতে দাঁতের স্বাস্থ্য ভালো থাকবে পাশাপাশি দাঁত মজবুত রাখবে।

শীতকালের ফুল ও ফল

শীতকালে ফুল ও ফলের অভাব হয় না। নানা ধরনের ফলমূল পাওয়া যায় শীতকাল সময়। শীতের সময় টাটকা ফলমূল পাওয়া যায় এবং সবগুলোই ভিটামিন মূলক খাদ্য। যার ফলে শরীর মন ভালো থাকে পাশাপাশি স্বাস্থ্য ভালো রাখতে সক্ষম। ফলে রয়েছে মিনারেল সমূহ খাদ্য যেমন-ক্যালসিয়াম, পটাশিয়াম, লৌহ, আমিষ, ভিটামিন, যা মানব দেহের জন্য অতি গুরুত্বপূর্ণ খাবারের তালিকায় পড়ে শীতকালীন ফলমূল।
শীতকালের ফুল ও ফল? শীতকালে নানা ধরনের ফুল ও বাজারে পাওয়া যায়। সারা বছরের চেয়ে শীতকালীন সময় নানা রকমের ফুল পাওয়া যায় যেমন-রজনীগন্ধা, চাপা গান্দা, খয়রি চাপা, গোলাপ, শাপলা ইত্যাদি। শীত মৌসুমে এই সব ধরনের ফুল ব্যাপক চাষাবাদ হয় এবং বাজারে পাওয়া যায়।

শীতকালের ফল। শীতকালে নানা ধরনের ফল পাওয়া যায় যেমন-আপেল, কমলা, জলপাই, ডালিম, কুল অথবা বড়ই, আতা ইত্যাদি। কমলায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ভিটামিন এ এবং ফাইবার ও আমিষ, যা মানব দেহের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

শীত মৌসুমী ফল হচ্ছে জলপাই এতে রয়েছে ভিটামিন সি যা নানা ধরনের রোগ থেকে মুক্তি দেয়। রক্তচাপ এবং পাকস্থলীর জন্য জলপাই বিশেষ ভূমিকা রাখে। ক্যান্সার দূর করতে জলপাই অত্যন্ত গুরুত্বপূর্ণ ফল।

শীতকালীন শাকসবজি ও ফলমূল খেলে শরীরের পুষ্টি চাহিদা পূরণ করে অথবা শরীর সুস্থ সবল রাখতে সক্ষম হয়। শীতকালীন ফল বেদানা একটি রসালো ফল যাদের জন্য অতি গুরুত্বপূর্ণ। বেজনাতে রয়েছে ক্যালসিয়াম ও ভিটামিন এর জন্য হার্ট ভালো রাখতে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে বেশ কার্যকারী বেদনা অথবা আনার ফল। শরীর স্বাস্থ্য ভালো রাখতে শীতকালীন ফলমূল নিয়মিত খাবার তালিকায় রাখুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url