বাংলাদেশে বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা কোনটি-২০২৩

প্রিয় পাঠক, বাংলাদেশ বর্তমানে সবচেয়ে বেশি লাভজনক ব্যবসা কোনটি এবং কোন ব্যবসাটি করলে আপনার জন্য ভালো হবে। এপ্রকার সকল বিষয়ে এই আর্টিকেলটির মাধ্যমে জানতে পারবেন। আমাদের বাংলাদেশের যে অবস্থা এখন বর্তমানে চাকরির বাজার তাই অনেকেই এখন ব্যবসার হাল ধরতে চাচ্ছেন। কিন্তু বুঝে উঠতে পারছেন না কি বিষয়ে ব্যবসা করবেন এর জন্যই মূলত এই আর্টিকেলটি লিখা হয়েছে।
বাংলাদেশে বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা
এই আর্টিকেলটির মাধ্যমে নানা ধরনের ব্যবসার আইডিয়া তুলে ধরবো। আপনার যে ব্যবসাটি করলে ভালো হবে সেটি করতে পারবেন এই আর্টিকেলটি যদি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন।তো চলুন দেরি না করে এই আর্টিকেলটি শুরু করা যাক। বাংলাদেশে বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা কোনটি এই সকল বিষয়ে বিস্তারিত জেনে নিন।

পোস্ট সূচীপত্রঃ বাংলাদেশে বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা কোনটি-২০২৩

ভূমিকা

আপনি কি বেকার অথবা চাকরি করছেন কিন্তু চাকরি পাচ্ছেন না, তাহলে এই আর্টিকেলটি শুধু আপনার জন্য। কারণ আমরা এই আর্টিকেলটি লিখছি শুধু বেকার ভাইদের জন্য। কারণ এখন চাকরির বাজারের অবস্থা বর্তমানে খুবই খারাপ তাই সবাই চাই কিছু না কিছু একটা করতে। এর জন্য অবশ্যই ব্যবসায়ী সেরা হবে আপনার জন্য। তাই এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন আশা করছি আপনি কিন্তু মাধ্যমে খুব সহজেই একটি ব্যবসা দাঁড় করাতে পারবেন।

বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা ২০২৩

চাকরি চেয়ে ব্যবসা করা সবচেয়ে উত্তম পরিকল্পনা। কারণ আপনি যদি ব্যবসা করেন তাহলে আজকের গরিব কালকে ধনী হতে পারবেন। কিন্তু চাকরি করলে সেটা সম্ভব হয় খুবই কম। আর আপনি যদি ব্যবসার সবকিছু লাইন ঘাট গুলো বুঝে নেন তাহলে অবশ্যই আপনি ব্যবসাতে সফল হতে পারবেন। ব্যবসা মানেই টাকা এবং পরিশ্রম প্রয়োজন।

আপনি যদি ব্যবসা করতে চান তাহলে তিনটি জিনিস আপনার থাকা খুব জরুরী। যেমন-টাকা, পরিশ্রম এবং ধৈর্য এই তিনটি যদি আপনার কাছে থাকে তাহলে অবশ্যই আপনি ব্যবসাতে সফল হতে পারবেন। তার জন্য আমি এই আর্টিকেলটির মাধ্যমে বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা ২০২৩ সম্পর্কে আলোচনা করব।

বর্তমানের সবচেয়ে লাভজনক ব্যবসা ২০২৩ অনলাইন ব্যবসা। বর্তমানে এখন সবাই অনলাইনে ব্যবসা করে যাচ্ছে কারণ কি জানেন? কারণ হচ্ছে অনলাইনে ব্যবসা করতে খুব একটা মূলধনের প্রয়োজন পড়ে না। আর তাই অল্পস্বল্প পুঁজিতেই অনলাইন ব্যবসা করা যায়। অফলাইন ব্যবসাতে যেমন দোকান ভাড়া নেওয়া। দোকানের জন্য অগ্রিম সালামি দেওয়া এই সকল বাড়তি খরচের জন্যই মূলত ব্যবসা করতে টাকা পয়সা বেশি খরচ হয়।

কিন্তু আপনি যখন অনলাইন ব্যবসা করবেন তখন এরকম ভাড়া অথবা সালামের কোন প্রয়োজন পড়বে না। আপনি অনলাইনে যে কোন প্লাটফর্মে একটি অ্যাকাউন্ট খুলে ব্যবসার প্রচার চালিয়ে ব্যবসা করতে পারবেন। যেমন facebook পেজ অথবা গ্রুপ, ইনস্টাগ্রাম, ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল এই প্ল্যাটফর্ম গুলো আপনি যদি ব্যবহার করেন তাহলে আপনার পণ্যের প্রচার করতে পা

পণ্য সেল করার জন্য যেকোন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ক্রেতার কাছে পৌঁছানো যাবে। এবং আপনি অনলাইনের মাধ্যমেও টাকা লেনদেন সম্পূর্ণ করতে পারবেন। আপনি চাইলেই অন্যের পণ্য সেল করতে পারবেন। এর জন্য তাদের কাছে আলাদা ভাবে কমিশন পেয়ে যাবেন।

১০ হাজার টাকায় ৫ টি ব্যবসার আইডিয়া

অনেকেই রয়েছে স্বল্প পুঁজির ভেতরে ব্যবসা করতে চান। কারণ প্রথম অবস্থায় কারো কাছেই তেমন অর্থ থাকে না তাই সবাই চাই কম খরচেই কিছু একটা ব্যবসা দাঁড় করানো। তাই ১০ থেকে ১৫ হাজার টাকার ভিতরে যে ব্যবসা গুলো করতে পারবেন সেগুলোর আইডিয়া দিয়ে থাকব অবশ্যই আপনি এই আইডিয়াগুলো ব্যবহার করে ব্যবসায় সফল হতে পারবেন।

১ গ্রাম অঞ্চলে ব্যবসা

আপনি যদি ভাংড়ির ব্যবসা করতে পারেন তাহলে ভালো একটি লাভবান হতে পারবে। কারণ ভাংরির ব্যবসাতে তেমন অর্থ প্রয়োজন পড়ে না আপনি একটি সাইকেল অথবা একটি ভ্যান নিয়ে এ ব্যবসাটি শুরু করতে পারবেন। ভাঙা চুড়ার ব্যবসার জন্য আপনার যা থাকা দরকার। যেমন লোহা কেনার জন্য কিছু টাকা আর প্লাস্টিক বা অন্যান্য জিনিস নিতে সম্পাপোর আর সঙ্গে যে কোন আচার রাখতে পারেন। তাহলেই আপনি ভাংরির ব্যবসা খুব সহজেই করতে পারবেন।

২ ঠিকাদারী ব্যবসা

গ্রাম অঞ্চলের লাভজনক ব্যবসা ঠিকাদারি ব্যবসা। ঠিকাদারি ব্যবসা করে আপনি খুব সহজেই বেশি উপার্জন করতে পারবেন। তবে এই ঠিকাদারি ব্যবসার জন্য আপনাকে ভালো শ্রমিক নিতে হবে। পাশাপাশি তাদের কাজের ধরন ভালোমতো বুঝিয়ে দিতে হবে। এই ঠিকাদারি কাজের জন্য শহরে কন্টাক্টরের মাধ্যমে আপনি শ্রমিক গুলোকে কাজে লাগাতে পারবেন। এতে আপনারও মোটা অংকের টাকা ইনকাম হবে এবং পাশাপাশি তাদেরও বাড়তি আয় হওয়ার সম্ভাবনা রয়েছে।

৩ সার বীজের ব্যবসা

আমাদের বাংলাদেশে চাষাবাদ সবচেয়ে বেশি হয়ে থাকে এর জন্য কৃষকরা বীজ এবং সারের উপর নির্ভর করে বেশি। আপনি যদি গ্রামাঞ্চলে এই ব্যবসাটি করতে পারেন তাহলে ভালো একটি ব্যবসা আপনার জন্য অপেক্ষা করছে। আপনি যদি ভালো মানের বীজ কিনে কৃষকদের মধ্যে ক্রয় করেন তাহলে তাদেরও ভালো হবে এবং আপনিও লাভবান হতে পারবেন। পাশাপাশি আপনি বিভিন্ন ধরনের আইটেম নিয়ে সার এবং পোকামাকড় দমন করার জন্য বিষ রাখতে পারেন।

৪ ফলমূলের ব্যবসা

ফলমূল খেতে পছন্দ করে না এমন মানুষ খুব কমই রয়েছে। আর ফলমূলের কেনা বেচাও প্রচুর পরিমাণে রয়েছে। তাই আপনি ১০ থেকে ১৫ হাজার টাকার ফলমূল কিনে আপনি যে কোন উপায়ে বিক্রয় করতে পারবেন। এবং ফলমূলের ব্যবসাটি আপনি স্বল্প পুঁজিতেই ব্যবসা করতে পারবেন।

৫ কাপড় সেলাইয়ের ব্যবসা


আপনি যদি একটি মেয়ে হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনিও ব্যবসা করে খেতে পারবেন অথবা নিজের টাকায় জিনিসপত্র কিনতে পারবেন। পাশাপাশি সংসারের হাল ধরার সুযোগ রয়েছে। আপনি যদি ৫-৬ হাজার টাকায় একটি সেলাই মেশিন ক্রয় করেন এবং এক থেকে দুই মাসের একটি কোর্স করতে পারেন তাহলেই আপনি খুব সহজেই ভালো মানের সেলাইয়ের কাজ করতে পারবেন। আর এ থেকে আপনার অর্থ উপার্জন শুরু হয়ে যাবে। পাশাপাশি আপনি চাইলে ভালো মানের কিছু কম দামি কাপড় রাখতে পারেন।

পৃথিবীর সবচেয়ে লাভজনক ব্যবসা

বর্তমানে ব্যবসা করা খুবই সহজ হয়ে উঠেছে। এখন পৃথিবীতে সবচেয়ে লাভজনক ব্যবসা হচ্ছে অনলাইন ব্যবসা। আপনি চাইলেই অনলাইনে ব্যবসা করে সফল হতে পারে। অনলাইনে বিভিন্ন ধরনের ব্যবসা রয়েছে যেগুলোকে আউটপুট ইনপুট করে ব্যবসা করা যায়। আপনি যেকোনো পণ্য কিনে অনলাইনে কেনাবেচা করতে পারবেন খুব সহজেই। অথবা আপনি একটি ইউটিউব চ্যানেল খুলে অনলাইন থেকে আয় করতে পারবেন।

এবং আপনার যদি একটি ফেসবুক পেজ থেকে থাকে তাহলে সেটিকে কাজে লাগিয়ে খুব সহজেই আয় করতে পারবেন। যেমন facebook পেজে রেগুলার যদি ভিডিও এডিটিং করে আপনি ব্লগিং হিসাবে দিতে পারেন তাহলে ভালো মানের একটি অর্থ উপার্জন করতে পারবেন। এর জন্যই বলা হচ্ছে পৃথিবীর সবচেয়ে লাভজনক ব্যবসা অনলাইন ব্যবসা। আপনি হয়তো দেখতে পারবেন আশেপাশে মানুষজন এখন অনলাইনে ব্যবসা করে যাচ্ছে এবং তারা সফল হচ্ছে।

মোবাইল রিপেয়ারিং: বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা ২০২৩

বর্তমানে মোবাইল ফোনের কমতি নেই বললেই চলে। মোবাইল ফোন এখন প্রতিটি ঘরে ঘরেই রয়েছে এবং আপনি হয়তো জানেন জন্ম যখন হয়েছে মৃত্যু তখন হবেই। তাই মোবাইল যখন নতুন নিয়ে এসেছেন একদিন না একদিন পুরনো হবে আর সেটি নষ্ট হওয়ার সম্ভাবনাও বেশি। কিন্তু নষ্ট হলেই যে একদমই বাদ হয়ে যায় এইরকম কিছুই নয়। তাই অনেকেই আছে ফোন নষ্ট হয়ে যাওয়ার পর মোবাইলের রিপেয়ারিং দোকান খোঁজে সেখানে অনেকেই ফোন মেরামত করে।

বর্তমানে শহর কিংবা গ্রামে এই ব্যবসাটি ভালোই চলে। আপনি চাইলেই এই ব্যবসাটি শুরু করতে পারেন মাত্র ২ মাসের একটি কোর্স সম্পন্ন করে আপনি এই ব্যবসাটি খুব সহজেই করতে পারবেন। এর সঙ্গে আরও বিভিন্ন ধরনের পণ্য বিক্রয় করতে পারবেন। যেমন চার্জার, লাইট, চার্জার লাইট, ব্যাটারি, হেডফোন, ইয়ারফোন ইত্যাদি। এগুলো বাড়তি আয়ের সুযোগ আপনাকে করে দিবে।

বিনা পুজিতে লাভজনক ব্যবসা

বিনা পুঁজিতে ভালো মানের অর্থ উপার্জন করার সুযোগ রয়েছে। এর জন্য আপনি ব্লগিং করেও খুব সহজেই উপার্জন করতে পারবেন। অথবা আপনি যদি বিনা পুঁজিতেই ইনকাম করতে চান তাহলে করতে পারবেন যদি আপনার সঙ্গে একটি স্মার্টফোন থেকে থাকে সেই স্মার্ট ফোন দিয়েই আপনি ইনকাম করতে পারবেন। স্মার্টফোনের যে ইনকাম টি হল আর্টিকেল লিখে আয় করা। আপনি একটি স্মার্ট ফোন দিয়ে আইডিটা লিখে ১০ থেকে ১৫ হাজার টাকা উপার্জন করতে পারবেন খুব সহজে।

বিনা পুঁজিতে ব্যবসা করতে চাইলে আপনি ড্রপ শিপিং ব্যবসা করতে পারেন। ড্রপ শিপিং এর ব্যবসা অনেক সুন্দর এবং লাভজনক ব্যবসা এটিতে কোন ধরনের অর্থ লাগানোর প্রয়োজন নেই। ড্রপ শিপিং এর ব্যবসা আপনি অনলাইন প্লাটফর্মের মাধ্যমে করতে পারবেন। গ্রাহক যখন কোন পণ্য পছন্দ করবে বা অর্ডার করবে তখন অবশ্যই আপনি অর্ডারটি কোম্পানির কাছে পৌঁছে দিবেন। আর তখন কোম্পানিও গ্রাহকের কাছে পণ্য পৌঁছিয়ে দিবে।

ড্রপ শিপিং ব্যবসা করে আপনার লাভ হচ্ছে আপনি একদমই কিনে আর এক দামে বিক্রি করতে পারবে। যেমন আপনি ৫০০ টাকা দিয়ে পণ্য কিনে ৬০০ টাকা বিক্রি করতে পারবেন এতে আপনার ১০০ টাকা লাভ হবে। আপনি যেকোনো পণ্য বিক্রি করতে পারবেন অনলাইন প্লাটফর্মে বেশিরভাগই কাপড়চোপড় বিক্রি করা হয়। আপনি ড্রপ শিপিং ব্যবসার পণ্য t-shirt নিয়ে ব্যবসা করতে পারেন। কারণ বর্তমানে t-shirt কেনাবেচা সবচেয়ে বেশি হয়ে থাকে।

গ্রামে লাভজনক ব্যবসা ২০২৩

এখন কম বেশি সবাই ভাজাপোড়া খেতে পছন্দ করে। ভাজাপোড়া তে ক্ষতি জেনেও অনেকের পছন্দের খাবার সিঙ্গারা পুরি সমচা। গ্রামে ভাজাপোড়ার দোকান সচরাচর খুব কমই দেখা যায়। এর জন্য আপনি যদি গ্রামে একটি ভাজাপোড়া দোকান দিন তাহলে খুব সহজে এই ব্যবসাটি করতে পারবেন। অথবা আপনি যদি আরও ব্যবসা চান তাহলে অবশ্যই গ্রাম অঞ্চলে অনেক চাষাবাদ হয়ে থাকে। আপনি এর জন্য চাষাবাদ করতে পারবেন যেমন সবজি এ সকল ধরনের চাষাবাদ করলে অবশ্যই লাভবান হবেন।

বর্তমানে আমাদের দেশে সবজির চাহিদা অনেক বেশি, কারণ এখন মাছ গোসের প্রচুর দাম এর জন্য সাধারণ মানুষ খাবারের তালিকায় সবচেয়ে বেশি বিরাজ করছেন সবজি। তাই আপনি সবজি চাষাবাদ করে ব্যবসা করতে পারেন। অথবা আপনি যদি চাষাবাদে আগ্রহ না থাকেন তাহলে গ্রামে অনেক কৃষক রয়েছে যারা কিনা সবজি চাষাবাদ করে থাকে। আপনি তাদের কাছে সবজি কিনে নিয়ে শহরাঞ্চলে দোকানীদের কাছে বিক্রয় করতে পারেন তাহলে এটি একটা ভালো ব্যবসার রাস্তা হবে।

এবং গ্রাম অঞ্চলে ব্যবসার জন্য যদি কিছু পন্য ভ্যান গাড়িতে নিয়ে স্বল্পদামে বিক্রি করতে পারেন তাহলে ভালো ব্যবসা করতে পারবেন। কারণ গ্রামাঞ্চলের মানুষরা সব সময় কম দামের জিনিসগুলোই পছন্দ করেন এমনকি কিনতে চাচ্ছিন্য বোধ মনে করেন। পণ্য বলতে যেমন জামা কাপড়, ছিট অথবা মুদি দোকানের মালামাল। এগুলো যদি কম দামে কিনে এনে অল্প লাভে বিক্রি করতে পারেন তাহলে অবশ্যই আপনার ব্যবসা সফল হবেন ইনশাআল্লাহ।

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক, আপনি যদি ব্যবসার এইসব আইডিয়াগুলো কাজে লাগিয়ে ব্যবসা করতে পারেন তাহলে অবশ্যই সফল হতে পারবেন। বাংলাদেশে বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা কোনটি ২০২৩ সালের এই সকল বিষয়ে আপনি অবশ্যই সঠিক তথ্য পেয়ে গেছেন। আপনার যদি কোন ধরনের প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে দেওয়া কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন। এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url