এইচএসসি পরীক্ষার পর কি করব এবং কি করা উচিত

প্রিয় পাঠক, এখন এইচএসসি পরীক্ষা চলমান তাই পড়াশোনার পাশাপাশি হয়তো আপনাদের মনে অনেক ধরনের প্রশ্ন ঘুরপাক করছে, এই চিঠি পরীক্ষার পর কি করব এবং কি করা উচিত এই সকল বিষয়েই হয়তো আপনি চিন্তা করছেন। এর জন্যই মূলত এই আর্টিকেলটি তৈরি করা। আমি এই আর্টিকেলটির মাধ্যমে এইচএসসি পরীক্ষার পর কি করব এবং কি করা উচিত এই সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করব।
এইচএসসি পরীক্ষার পর কি করব এবং কি করা উচিত
এইচএসসি পরীক্ষার পর সবকিছু ঠিকঠাক থাকলে দুই মাসের ভেতরেই রেজাল্ট দিয়ে দেওয়া হবে। রেজাল্টের পর বিশ্ববিদ্যালয়ে ভর্তি না হতে পারলে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া যেতে পারে। এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে আপনি বিভিন্ন বিষয়ে অনার্স করতে পারবেন অথবা মাস্টার্স কমপ্লিট করতে পারবেন। তাই চলুন দেরি না করে এইচএসসি পরীক্ষার পর কি করব এবং কি করা উচিত এই সকল বিষয়ে জেনে নিন। আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

পোষ্ট সূচিপত্রঃ এইচএসসি পরীক্ষার পর কি করব এবং কি করা উচিত 

ভূমিকা

অনেকেই রয়েছে এইচ এস সি পরীক্ষার পর আর পড়াশোনা করতে চান না। এটি একটি ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলে অনেকেই, তবে আমি বলব আপনার ক্যারিয়ার ভালো করার জন্য অবশ্যই অনার্স অথবা মাস্টার্স কমপ্লিট করুন। এতে ভবিষ্যতে আপনার জীবনের জন্য অনেক কাজে দেবে, তাই অবশ্যই চেষ্টা করুন পড়াশোনা চালিয়ে যাওয়ার এবং ভালো কোন ডিগ্রি অর্জন করার।

Hsc এর পর ক্যারিয়ার

স্কুল জীবন এবং কলেজ জীবনের পরেই আসে এইচএসসি আর এইচএসসি পাস করা মানেই শিক্ষার্থীদের নিজের পায়ে দাঁড়ানোর সময় হয়ে ওঠে। এইচএসসি পাশের পর বিশ্ববিদ্যালয়ে পা রাখা, তবে শিক্ষার্থীদের কে মনে রাখতে হবে বিশ্ববিদ্যালয় মনেই তুলনা মূলক ভাবে শিক্ষা ক্ষেত্রে অনেক বড়, এবং বিষয়গুলোও ভিন্ন ভিন্ন। এর জন্য অবশ্যই শিক্ষার্থীদের পড়াশোনার সবচেয়ে বেশি মনোযোগী করে তোলা।

বিশ্ববিদ্যালয় গুলোতে পড়াশোনার প্রতিযোগিতা করে অনেক শিক্ষার্থী পড়াশোনা করে। এতে ভালো ফলাফল করেন এবং সঠিক বিষয়ে আগ্রহ করার জন্য ভালো কিছু অর্জন করেন। এইচ এস সি এর পর ক্যারিয়ার গড়ে তোলার জন্য আপনি বিভিন্ন সাবজেক্ট নিয়ে পড়াশোনা করতে পারেন। যেমন-মেডিকেল সাইন্স
  • ইঞ্জিনিয়ারিং
  • কম্পিউটার সাইন্স
  • ফার্মেসি
  • কেমিস্ট্রি
  • টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং
  • আর্কিটেকচার
  • বিবিএ
  • হোটেল ম্যানেজমেন্ট
  • গণ যোগাযোগ ও সাংবাদিকতা
  • আইন
আপনি এ সকল বিষয়ে যদি ভালো পড়াশোনা করতে পারেন অবশ্যই এইচ এস সি পর এটাই হবে আপনার ক্যারিয়ারের জন্য সবচেয়ে ভালো একটি সুযোগ। এই সকল বিষয়েই চাকরির ডিমান্ড অনেক বেশি রয়েছে তাই আপনি যে কোন বিষয়ে পড়াশোনা কমপ্লিট করতে পারেন। ভবিষ্যতে ভালো কিছু আপনার জীবনে নিয়ে আসবে।

Hsc এর পর কোন ক্লাস

ছাত্র-ছাত্রীরা এইচএসসি পরীক্ষার পর কি করব বা কি কোন ক্লাস করব এসব বিষয়ে অনেক টেনশনে পড়ে যায়। কিন্তু আসলেই কি টেনশন করা ঠিক? না বন্ধুরা টেনশন করা মোটেও ঠিক নাই। কারণ আপনি যখন এইচএসসি পরীক্ষা সম্পূর্ণ শেষ করবেন তারপর আপনি এডমিশন পরীক্ষার জন্য প্রিপারেশন নিবেন। অথবা বিভিন্ন প্রতিষ্ঠানে আপনি কোচিং করতে পারেন। তাই এইচএসসি পর কোন ক্লাস বুঝতে পেরেছেন। তাই অবশ্যই এইচএসসি এর পর কোন ক্লাস করা উচিত।

বর্তমানে এইচটিসির পর কি পড়বে কিভাবে পড়বে এসব বিষয়ে সিদ্ধান্ত নেওয়া খুব একটা সহজ নয় বললেই চলে। আমাদের বাংলাদেশে বর্তমানে ১৫১ টি বিশ্ববিদ্যালয়ের ভিতর ৩৫০টির বেশি বিষয় আছে। এখন বর্তমানে বাংলাদেশের কর্মবাজরের ক্ষেত্রে যদি আপনি কর্ম করতে চান তাহলে আপনার জন্য খুবই ভালো হবে টেক্সটাইল চয়েস করা। অথবা লেদার ও সিরামিকস এই বিষয়ে পড়াশোনা করা।

এবং আপনি এইচএসসি পরীক্ষার পর অবশ্যই শর্টকাট ট্রাই করবেন। যেমন-আর্মি, পুলিশ, এয়ারলাইন্স, এয়ার ফোর্স, নেভি, বন বিভাগ, ফায়ার ব্রিগেড এ সকল শর্টকাট অথবা তারপর লং ক্রোশ ইঞ্জিনিয়ারিং ডাক্তার ইন ইত্যাদি।

ইন্টার এর পরে কি

অনেকেই রয়েছে বুঝে উঠতে পারে না আসলেই ইন্টারের পর কি করব? কি নিয়ে পড়লে ভালো হবে? এবং কোন বিষয় প্রাধান্য দিলে ভালো হবে? আরো চিন্তাভাবনা যেমন থাকে যে ঢাকায় এসে মেসে থেকে পড়া ভালো? এই সকল বিষয়েই আসলেই অনেক চিন্তায় পড়ে যায় ছাত্রছাত্রীরা। তবে আপনি চাইলেই প্রকৌশলী হতে ইঞ্জিনিয়ার বিশ্ববিদ্যালয় ও কলেজে পড়াশোনা করতে পারেন। এইচএসসি পর প্রকৌশল বিদ্যার বিভিন্ন বিষয় আপনি পড়াশোনা করতে পারবেন অথবা সুযোগ রয়েছে।

প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে যে সকল বিষয়ে আপনি পড়াশোনা করতে পারবেন অথবা যে বিষয়গুলোতে পড়াশোনা করতে পারবেন সেগুলো হলো-

প্রকৌশল সিভিল, কম্পিউটার, ইলেকট্রিক্যাল, অটোমোবাইল, মেকানিক্যাল, এ সকল বিষয়ের ওপর আপনি বিএসসি ও এমএসসি সম্পূর্ণ করতে পারবেন।

ইন্টারের পরে মেডিক্যাল কলেজ পড়াশোনা করতে পারেন অথবা নার্সিং এর জন্য আপনি এডমিশন পরীক্ষার জন্য কোচিং করতে পারেন। মেডিকেল কলেজে পড়াশোনা করলে আপনার সেবামূলক ও সম্মানজনকভাবে চিকিৎসা পেশা সবচেয়ে বেস্ট বলে গণ্য করা হয়। তাই খুব সহজেই আপনি এইচটিসি পাস করার পর দেশের সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে আপনি চাইলেই মেডিকেল কলেজের জন্য ভর্তি হয়ে পড়াশোনা করতে পারবেন।

তবে সরকারি মেডিকেল কলেজে পড়াশোনা করাই ভালো কারণ সরকারি মেডিকেলে পড়ার মান অনেক বেশি। কারণ বেসরকারিতে পড়াশোনা করার জন্য খরচ অনেক বেশি এর জন্য সবচেয়ে ভালো হয় আপনি যদি সরকারি মেডিকেলে পড়াশোনা করেন।

এইচএসসির পর ডিপ্লোমা

অনেকেই ভাবেন যে এইচএসসি পর ডিপ্লোমা করবো নাকি অন্য কোন সাইডে ভর্তি হব? আসলেই বুঝে উঠতে পারে না কিন্তু এইটিসির পর ডিপ্লোমা করাটা আপনার জন্য ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে। আর অবশ্যই বাংলাদেশ এইচএসসি পরীক্ষার পর আপনি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়তে পারবেন। ডিপ্লোমা ১২ তম গ্রেড এর সমতুল্য। এবং ডিপ্লোমা করা মানেই অন্যতম শিক্ষাগত প্রয়োজনীয়তা।

এইচএসসি পাশ করার পর অবশ্যই ঠিক হবে আপনার ডিপ্লোমাতে আসা। কারণ আমাদের বাংলাদেশ বর্তমানে বেকারত্ব দিন দিন বাড়তি হচ্ছে। আর ডিপ্লোমা যদি আপনি পাশ করে থাকেন তাহলে সরকারি প্রতিষ্ঠানে চাকরি না মিললেও বেসরকারিতে অবশ্যই চাকরি মেলার সম্ভাবনা রয়েছে। তাই আপনি যদি সিদ্ধান্ত নিয়ে থাকেন এইচএসসি পর ডিপ্লোমা সম্পূর্ণ করবেন তাহলে অবশ্যই একটি ভালো সিদ্ধান্ত।

Hsc এর পর কি করা যায়

এইচএসসি পাস করার পর অবশ্যই আপনি পড়াশোনা চালিয়ে যাবেন। পড়াশোনার পাশাপাশি আপনি চাকরির জন্য নিজেকে প্রস্তুত করবেন। আর অবশ্যই পড়াশোনা চালিয়ে যেতে হবে। এইচএসসি এর পর সাধারণত অনেকেই জবের জন্য চিন্তা করেন এবং অনেকেই রয়েছে জব এর জন্য অ্যাপ্লাই করে থাকে। এবং জব যদি না পাই তাহলে পড়াশোনাও বাদ দিয়ে দেয় এবং বেকারত্ব দিন কাটায় তবে এটি আসলেই একটি ভুল সিদ্ধান্ত নিয়ে বসে।

তাই আমি আপনাদের বলব পড়াশোনা কখনোই ছাড়বেন না এবং আপনি হয়তো অবশ্যই জানেন এইচএসসি পরেই ভবিষ্যতের জন্য প্রস্তুতি নেওয়া। তাই পড়াশোনার পাশাপাশি আপনি জবের জন্য প্রস্তুতি নিবেন ভালো মতো এবং সব সময় চোখ-কান খোলা রাখবেন।

ইন্টার এর পরে কোন ক্লাস

ইন্টারের পর অনেকেই রয়েছে ঘুরাঘুরি করে বেড়াই এবং এদিক সেদিকে আড্ডা মেরে বেড়াই। এটি একটি ভুল সিদ্ধান্ত আপনি আড্ডা না মেরে পড়াশোনার পাশাপাশি বিভিন্ন কিছু নিয়ে বই পড়া যেন আপনি ভবিষ্যতে ভালো কিছু একটা করতে পারেন। ইন্টারের পরে কোন ক্লাস? ইন্টার পর বিভিন্ন ধরনের ক্লাস রয়েছে যেমন অনার্স করা অথবা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা সম্পূর্ণ করা। এবং মেডিকেল কলেজে ভর্তি সম্পন্ন করা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url