মোবাইল ফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম সম্পর্কে জানুন

প্রিয় পাঠক, আপনারা হয়তোবা অনেকেই জানেন না মোবাইল ফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম কারণ সম্পর্কে। এর জন্য এই আর্টিকেলটির মাধ্যমে মোবাইল ফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনারা অবশ্য জেনে খুশি হবেন চার্জ দেওয়ার কিছু পদ্ধতি গুলো জেনে। এর সঙ্গে আরও কিছু জানতে পারবেন যেমন দীর্ঘসময় ব্যাটারি ভালো থাকা।
মোবাইল ফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম
এবং সারারাত মোবাইল ফোন চার্জে দেওয়ার জন্য ক্ষতি না উপকার হয়। এসব বিষয়েই বিস্তারিত আলোচনা করব। তাই দেরি না করে চলুন আর্টিকেলটি শুরু করা যাক। মোবাইল ফোন চার্জে দেওয়ার সঠিক নিয়ম সম্পর্কে জানতে এই পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ মোবাইল ফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম সম্পর্কে জানুন

ভূমিকা

মোবাইল ফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম সম্পর্কে জানার জন্য যেসব বিষয়ে আর্টিকেলটি সাজানো হয়েছে জেনে নিন। যেমন-মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম, ব্যাটারি চার্জ বেশি থাকার উপায়, নতুন ব্যাটারি চার্জ দেওয়ার নিয়ম, মোবাইল চার্জ হতে অনেক সময় লাগে, সারারাত মোবাইল চার্জ। এই সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম

আমাদের বাসা বাড়িতে একটি মুঠোফোন নাই এমন মানুষ বা এমন ফ্যামিলি খুব কমই রয়েছে বললেই চলে। এবং এই মুঠোফোনে সবচেয়ে বেশি নির্ভর করে ব্যাটারি, একটি ব্যাটারি হচ্ছে একটি মুঠোফোনের মেরুদন্ড এবং চলাচলের জন্য ডিভাইস। তাই এই ব্যাটারি ভালো রাখতে অবশ্যই সঠিক নিয়মে বা সঠিক পদ্ধতিতে চার্জ দেওয়া অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।মোবাইল ফোনের চার্জ দীর্ঘ সময় রাখার জন্য অবশ্যই ফোনের নিজস্ব চার্জার ব্যবহার করুন।

কারণ আপনার স্মার্টফোনের চার্জ ক্ষমতা ধরে রাখতে হলে অবশ্যই ফোনের অরিজিনাল চার্জার ব্যবহার করা ব্যাটারির জন্য অতি গুরুত্বপূর্ণ। এবং যদি আসল চার্জারটি নষ্ট হয়ে যায় তাহলে বাজার থেকে সস্তা চার্জার থেকে বিরত থাকুন। কারণ সস্তা এবং কমা চার্জারের জন্য ফোন অতিরিক্ত গরম হয়ে যেতে পারে এর ফলে এডাপ্টারে সমস্যা দেখা দিতে পারে এর পাশাপাশি ব্যাটারি ও নষ্ট হয়ে যেতে পারে।

ব্যাটারি চার্জ বেশি থাকার উপায়

স্মার্টফোনের জন্য ব্যাটারি খুবই গুরুত্বপূর্ণ। তাই ব্যাটারি চার্জ বেশি থাকার উপায় হচ্ছে কিছু নিয়ম কারণ রয়েছে। আমরা সাধারণত যে কাজটি বেশি করে থাকি সেটা হচ্ছে আপনার মুঠোফোন বা স্মার্টফোনটি চালানোর পর রাতে চার্জে বসিয়ে দিয়ে ঘুমিয়ে যায়। তবে সারারাত চার্জ দেওয়া থেকে বিরত থাকুন। কারণ অতিরিক্ত চার্জের কারণে ব্যাটারি কমজোরি হয়ে যাওয়া সম্ভাবনা রয়েছে এরই জন্য ব্যাটারি চার্জ বেশিখন থাকেনা।

ব্যাটারি ভালো রাখার জন্য নিয়ম কারণ হলো-স্মার্টফোনে ২০% নিচে কখনোই নিয়ে আসবেন না এবং ৮০% ওপরে চার্জ না দেওয়াই ভালো। এগুলো যদি আপনি ঠিকমতো পালন করেন তাহলে অবশ্যই ব্যাটারি চার্জ বেশি থাকা নিয়ে টেনশন করা লাগবে না। এবং ব্যাটারি ও খুব সহজে নষ্ট হবে না দীর্ঘমেয়াদী হয়ে আপনার ফোনে সাপোর্ট করবে। এছাড়াও আপনার স্মার্টফোনটি নষ্ট হওয়ার বা গরম হওয়ার আশঙ্কা কমে যাবে।

নতুন ব্যাটারি চার্জ দেওয়ার নিয়ম

আমরা যখন ফোন ক্রয় করি তখন দোকানদাররা বলে দেয় আপনি এই ফোনটি বাসায় গিয়ে ৬ ঘন্টা অথবা ৭ ঘন্টা চার্জ দিবেন এইসব কথা দোকানিরা বলে থাকে। তবে নতুন ব্যাটারি চার্জ দেওয়ার নিয়ম হলো সাধারণত যখন আমরা নতুন মোবাইল কিনে নিয়ে আসি তখন বেশি চার্জ থাকে না তাই অবশ্যই একটি জিনিস খেয়াল রাখবেন। মোবাইলটিতে যতটুকু চার্জ থাকে সেটুকু জাস্ট অন অফ করার জন্য রাখা হয়।

এর জন্য ওইটুকু চার্জ আপনি ফোন বা মোবাইল ব্যবহার করা থেকে দূরে থাকুন। আপনি বাসায় নিয়ে গিয়ে মোবাইল ফোনটি চার্জে বসিয়ে দিন যখন আপনি দেখবেন ফোনটিতে ১০০% চার্জ হয়ে গেছে সঙ্গে সঙ্গে চার্জে থেকে সংযোগ বন্ধ করে দিন। নতুন ব্যাটারি অভার চার্জ দিলে সমস্যা দেখা দিতে পারে। তাই অতিরক্ত কখনোই চার্জে বসিয়ে রাখবেন না। নতুন ব্যাটারি চার্জার দেওয়ার নিয়ম এটাই।

মোবাইল চার্জ হতে অনেক সময় লাগে

আমরা এখন বর্তমানে বেশিরভাগই স্মার্টফোন ব্যবহার করে থাকি। স্মার্ট ফোনে চার্জ হতে মাঝেমধ্যে অনেক সময় লাগে এবং খুব দ্রুত চার্জ হয়ে যায় এরকম কোন রয়েছে। কিন্তু মোবাইল চার্জ হতে অনেক সময়ই লাগার কারণ হচ্ছে-ফোনের সঙ্গে দেওয়া আসল চার্জার আপনি হয়তো বা ব্যবহার করছেন না এর জন্যই মূলত আপনার স্মার্টফোনে চার্জ হতে সময় লাগছে। তাই ফোনের জন্য অবশ্যই ফোনের অরিজিনাল আসল চার্জারটি ব্যবহার করুন এতে দ্রুত চার্জ হয়ে যাবে এবং ব্যাটারি ভালো থাকবে।

এছাড়াও যদি চার্জ হতে সমস্যা হয় বা দেরি হয় তাহলে চার্জারের কেবল চেঞ্জ করতে পারে। অনেক সময় রয়েছে চার্জারের ক্যাবল লিক হয়ে যাওয়ার কারণে ক্যাবল কমজুরি হয়ে যায় এর জন্য চার্জ হতে সময় নেয়। আবার যদি একটি চার্জার দিয়ে আরো অন্য স্মার্টফোন চার্জের জন্য ব্যবহার করে তাহলে চার্জ হতে সময় নিবে এর জন্য অবশ্যই একটি ফোনের ক্ষেত্রে একটি ফোনই চার্জার ব্যবহার করবেন।

সারারাত মোবাইল চার্জ

স্মার্টফোনের জন্য ব্যাটারি ভালো রাখা এবং খেয়াল রাখার জন্য খুবই জরুরী। তাই অবশ্যই আপনি সারারাত মোবাইল চার্জে বসে রাখবেন না এতে ফোনের মাদারবোর্ডের এবং ব্যাটারির দুটোই একসঙ্গে ড্যামেজ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এবং আপনার স্মার্টফোনের চার্জারটি সব সময় চার্জে লাগিয়ে রাখবেন না এতে করে চার্জার নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এখন বর্তমানে চার্জারে বিশেষ কিছু ডিভাইস কানেক্ট করা হয়েছে যার ফলে দ্রুত চার্জ সম্পন্ন করতে পারে।

দ্রুত চার্জের জন্য চার্জারে ব্যবহার করে যে বেশি পরিমাণে ভোল্ট। তাই এর ফলে বেশিক্ষণ অথবা ১০০% এর অধিক চার্জে বসিয়ে রাখলে ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এর জন্য আপনার স্মার্টফোনটি সারারাত চার্জার এর সঙ্গে কানেক্টেড করে রাখবেন না ১০০% এর আগেই খোলার চেষ্টা করুন।

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুরা, আপনি হয়তো অবশ্যই জানতে পেরেছেন যে মোবাইল ফোন চার্জে দেওয়ার সঠিক নিয়ম সম্পর্কে। আপনি যদি এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে অবশ্যই হতে পারবেন ব্যাটারি সম্পর্কে এবং ব্যাটারি চার্জ দেওয়ার সম্পর্কে। তাই অবশ্যই এই নিয়ম কারণগুলো জেনে রাখবেন এবং এই নিয়মগুলো মেনেই আপনার ফোনে চার্জ এর জন্য ব্যবহার করবেন। এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url