ড্রাইভিং শিখে কি কি চাকরি করা যায়-সেই সম্পর্কে বিস্তারিত জানুন

প্রিয় পাঠক, আমি আপনাদের ড্রাইভিং শিখে কি কি কাজ করা যায় সে সম্পর্কে ধারণা দিব। আপনি যদি ড্রাইভিং শিখে মাসে লাখ লাখ টাকা ইনকাম করতে চান তাহলে এই আর্টিকেলটি শুধু আপনার জন্য। ড্রাইভিংশিখে কি কি চাকরি করা যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
ড্রাইভিং শিখে কি কি চাকরি করা যায়
আপনি যদি ড্রাইভিং শেখা নিয়ে চিন্তিত থাকেন তাহলে এই আর্টিকেলটি মাধ্যমে আপনার চিন্তাভাবনা দূর হয়ে যাবে। আমি মূলত পেশাদার ড্রাইভিং এর জন্য শুধু আলোচনা করব না যারা নিজস্ব প্রাইভেট কার অথবা নিজস্ব গাড়ি চালাতে চান কিন্তু সাহস পান না এর জন্যই এই আর্টিকেলটির মাধ্যমে তারাও খুব সহজেই শিক্ষা নিতে পারবে। আশা করছি এই আর্টিকেলটি মাধ্যমে আপনার ড্রাইভিং বিষয়ে ধারণা আসবে এবং এই পোস্টটি পড়ে আপনার ড্রাইভিং বিষয়ে দক্ষতা বৃদ্ধি করবে।

পোস্ট সূচিপত্রঃ ড্রাইভিং শিখে কি কি চাকরি করা যায়-সেই সম্পর্কে বিস্তারিত জানুন

ভূমিকা

ড্রাইভিং শিখে কি কি চাকরি করা যায় সেই সম্পর্কে যেসব আলোচনাগুলো করব সেগুলো হলো-ড্রাইভিং শিখতে কি কি লাগে, ড্রাইভিং শিখতে কত টাকা লাগে, ড্রাইভিং কেন শিখবেন, ড্রাইভিং শেখার উপকারিতা, ডাইভিং পেশা কেমন, ড্রাইভার এর বেতন কত, এই সকল বিষয়েই আমি বিস্তারিত আলোচনা করব।

ড্রাইভিং শিখতে কি কি লাগে

ড্রাইভিং আসলেই একটি আলাদা পেশা বললেই চলে। ড্রাইভিং পেশাটি যদি আপনি কর্মজীবনের জন্য পেছে নেন তাহলে খুব একটা খারাপ হবার সম্ভাবনা নাই। কারণ গাড়ির জন্যই আমাদের খাওয়ার দেওয়ার এক জায়গা থেকে আরেক জেলা এক বিভাগ থেকে অন্য বিভাগে আদান প্রদান করা যায়। আপনি যদি ড্রাইভিং শিখতে চান তাহলে এর কর্মজীবন অনেক বেশি রয়েছে । এর জন্য ড্রাইভিং শিখলে লাভ রয়েছে কিন্তু ক্ষতির কোন আশঙ্কা নেই।

অনেকের মনে হয় প্রশ্ন থাকে ড্রাইভিং শিখতে অনেক কিছু লাগে ডাইভিং শিখতে কি কি লাগে এইসব নানা ধরনের প্রশ্ন করে থাকেন। তাই আমি আপনাদের সঠিক তথ্যটা দিয়ে আপনাদেরকে সহযোগিতা করব। আসলে ড্রাইভিং শিখতে তেমন কিছু প্রয়োজন নেই। শুধু লাগবে নিজের মনোবল ও ধৈর্য তাহলে আপনি একজন প্রফেশনাল ড্রাইভার হয়ে উঠতে পারবেন।

এবার আসা যাক ড্রাইভিং কোথায় শিখবেন কোথায় শিখলে ভালো হয় সেই সকল বিষয়ে বলি। আপনি যদি প্রফেশনাল ভাবে ড্রাইভিং শিখতে চান তাহলে আপনার আশেপাশের যেকোন ট্রাক ড্রাইভার দের সঙ্গে কথা বলে ড্রাইভিং শিক্ষা নেওয়া উচিত। অথবা আপনার জেলার টি টি সি তে এডমিশন নিয়ে প্রফেশনাল ভাবে আপনি যেকোনো গাড়ি চালাতে পারবেন।

আপনি যদি ট্রাক ড্রাইভার দের সঙ্গে হেলপারি করতে পারেন তাহলে আপনার জন্য সবচেয়ে বেশি ভালো হয়। যদি আপনি পেশাদার ড্রাইভার হতে চান তাহলে আপনি হেল্পারি করতে পারেন। আর যদি আপনি আপনার নিজস্ব প্রাইভেট কার চালাতে চান তাহলে আপনি যে কোন প্রতিষ্ঠানে ভর্তি হয়ে ড্রাইভিং শিখতে পারেন। কেননা আশেপাশে এখন বর্তমানে অনেক প্রাইভেট সেন্টার আছে যেখানে ড্রাইভিং শেখানো হচ্ছে।

আর আপনি যদি ভেবে থাকেন যে আমি আমার ক্যারিয়ার গড়তে চাই ড্রাইভিং শিখে তাহলে আমি বলব ট্রাক ড্রাইভারদের সঙ্গে হেলপারি করে গাড়ি চালানো শিখে নেওয়া আপনার জন্য ভালো হবে। কারণ আপনি যদি ট্রাক ড্রাইভারদের সঙ্গে অথবা বাস ড্রাইভারদের সঙ্গে থাকেন তাহলে প্র্যাকটিক্যাল ভাবে অনেক কিছুই শিখতে পারবেন। পাশাপাশি আপনি আয় রোজগারও করতে পারবেন।

ড্রাইভিং শিখতে কত টাকা লাগে


আমরা অনেকেই রয়েছি মনে মনে ভেবে থাকি গাড়ি চালানো শিখব। কিন্তু মাঝে মাঝে ভয় লাগে সে গাড়ি চালানো অনেক কঠিন এমনকি ভয়ানক। আসলেই ব্যাপারটা এমন নয় আপনার মনে যদি ধৈর্য ও শক্তি বল থেকে থাকে তাহলে অবশ্যই আপনি ড্রাইভিং শিখতে পারবেন। অনেকেই অনেক ভাবে ভয় দেখায় যে অনেক কষ্টের কাজ শিখতে পারবেন না এরকম নানান রকম আমাদের ভেতরে বন্ধু-বান্ধবরা বলে থাকে। কিন্তু গাড়ি চালানো একদম সহজ যদি আপনি সহজ ভাবে নেন।

গাড়ি চালানো সবারই শেখা উচিত কেননা কর্মজীবনের জন্য হলেও অথবা নিজস্ব প্রাইভেট কার অথবা বন্ধু-বান্ধবদের গাড়ি নিজে ড্রাইভ করার জন্য গাড়ি চালানো শেখা উচিত বলে আমি মনে করি। অনেকেই রয়েছে মনে করেন ড্রাইভিং শিখতে কত টাকা লাগে এসব প্রশ্ন মনে আসে। আসলেই ড্রাইভিং শেখার জন্য তেমন একটা টাকা খরচ হয় না বললেই চলে।

তবে আপনি যদি প্রাইভেট কারের জন্য অথবা নিজস্ব গাড়ি চালানোর জন্য যদি ড্রাইভিং শিখতে যান তাহলে প্রাইভেট কোন প্রতিষ্ঠানে ভর্তি হয়ে ড্রাইভিং শিখতে হবে এর জন্য টাকা লাগতে পারে। আর আপনি যদি ট্রাক ড্রাইভার এর সঙ্গে থেকে ড্রাইভিং শিখতে পারেন তাহলে কোন টাকা পয়সা খরচ হবে না। বরং আপনি টাকা পাবেন কারণ ড্রাইভার এর সঙ্গে হেলপারি করে আপনি টাকা পাবেন পাশাপাশি আপনার কর্মজীবনের জন্য ড্রাইভিং ও ভালোমতো শিখতে পারবেন।

ড্রাইভিং কেন শিখবেন

আপনি কেন ড্রাইভিং শিখবেন বা কিসের জন্যই বা শিখবেন এরকম প্রশ্ন আসলেই যারা বোকা তারা করে থাকে। আমি একটা কথাই বলতে চাই আপনাদের ড্রাইভিং সবার জন্যই উন্মুক্ত এমনকি শেখা উচিত বলে আমি মনে করি। ড্রাইভিং শিখলে আপনি নিজের গাড়ি নিজেই ড্রাইভ করতে পারছেন, অথবা আপনি ড্রাইভিং শিখে ভালো উপার্জন করতে পারবেন। পাশাপাশি ড্রাইভিং শিখে সরকারি চাকরিও করা সম্ভব।

আপনি এর জন্যই মূলত ড্রাইভিং শিখবেন। বর্তমানে আমাদের দেশে ড্রাইভিং শিখে অনেকেই government job করছেন। এই ড্রাইভিং সেক্টরে বর্তমান চাকরির বাজারে ভালো চাকরির জন্য ডিমান্ড রয়েছে। যা আপনি পেপার পত্রিকা অথবা চাকরির সাইডগুলোতে দেখতে পাবেন। আশা করছি ড্রাইভিং কেন শিখবেন শিখা উচিত এ বিষয়ে বিস্তারিত বোঝাতে পেরেছি।

ড্রাইভিং শেখার উপকারিতা

গাড়ি নিজস্বভাবে চালানো একটি মজাদার অনুভূতি প্রকাশ পায় যা বলার বাইরে। আপনি যদি নিজেই গাড়ি চালান তাহলে বুঝতে পারবেন গাড়ি চালানো কতটা মজার এমনকি আনন্দ জনক। ড্রাইভিং শেখার উপকারিতা আপনি শিখলেই টা বুঝতে পারবেন আসলে উপকারিতা গুলো কেমন বা কি রকম। তাও আপনাদের একটু ধারণা দেই যেমন-কখনো যদি আপনার মন খারাপ থাকে তো আপনি যদি গাড়ি নিয়ে ঘোরাঘুরি করেন তাহলে মনটা খুব সহজেই ভালো হয়ে যাবে।

ড্রাইভিং শুধু ছেলেদের জন্যই নয় বরং মেয়েদের জন্যও ড্রাইভিং শেখা উচিত। এখন বর্তমানে অনেক মেয়েকেই ড্রাইভ করতে দেখা যায়। আপনি যদি একজন মেয়ে হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনিও ড্রাইভিং শিখতে পারবেন এতে টেনশনের কোন কিছুই নেই। আশেপাশে ড্রাইভিং প্রতিষ্ঠানে ভর্তি হয়ে ড্রাইভিং শিখে নিতে পারেন। ড্রাইভিং শিখতে হয়তো দুই থেকে তিন মাস সময় লাগতে পারে এবং তারও কম সময়ও ড্রাইভিং শেখা সম্ভব।

ড্রাইভিং পেশা কেমন

বর্তমানে চাকরির বাজারে ড্রাইভিং পেশার খুবই প্রয়োজন পড়ছে। এবং শতশত ড্রাইভাররা চাকরি পাচ্ছেন। তাই ড্রাইভিং পেশা কেমন আপনি চাকরির বাজারগুলোতে খোঁজ নিলেই দেখতে পারবেন। বর্তমানে পড়াশোনা করে যারা চাকরি পাচ্ছেন না তারা অনেকেই ড্রাইভিং শিখে খুব সহজেই চাকরি পেয়ে যাচ্ছেন। কেননা ড্রাইভিং সেক্টরে অষ্টম পাস করলেই আপনি ড্রাইভিং লাইসেন্স এর জন্য উপযুক্ত। এর জন্য ড্রাইভিং পেশা খুবই ভালো চাকরির বাজারে প্রভাব ফেলেছে।

আপনি যদি মনে মনে ভেবে থাকেন যে আমি ড্রাইভিং পেশাটি আমার কর্মজীবনের জন্য বেছে নিব তাহলে আমি মনে করি আপনি খারাপ কিছু ভাবেন নাই। কারণ ড্রাইভিং শিখে কর্মজীবনের জন্য ভালো একটি প্রভাব রয়েছে। তাই আপনি কর্মজীবনের জন্য শিখলে আপনার জন্য ভালো হবে আমি আশা করছি। ড্রাইভিং পেশা বিদেশে প্রচুর চাহিদা রয়েছে অথবা আপনি বাইরের দেশেও এই ড্রাইভারি পেশা দিয়ে বাইরের দেশের টাকা আমাদের দেশে নিয়ে আসতে পারবেন।

ড্রাইভারের বেতন কত

এতক্ষন আমরা জানলাম কিভাবে গাড়ি চালানো শেখা যায় এবং গাড়ি চালাতে পারলে কি কি লাভ হতে পারে এবং নানা বিষয়ে আশা করছি বুঝতে পেরেছেন। এবারে আসি আমরা ড্রাইভারদের বেতন কত পায় এবং কি তাদের আয় রোজগার কেমন হয়। এই সকল বিষয়েই আপনাদের সঠিক তথ্য দেব।

আমাদের বাংলাদেশ ড্রাইভারদের বেতন ৩০ থেকে ৪০ হাজার টাকা এরও বেশি হতে পারে এবং কমও হতে পারে। কিন্তু যদি ভালো ধরনের ভাড়া পায় তাহলে অবশ্যই ভালো আয় রোজগার হওয়ার সম্ভাবনা রয়েছে। এমনকি আপনি যদি বিদেশে গিয়ে ড্রাইভার পেশায় আয় রোজগার করেন তাহলে ওখানে আরও বেশি ইনকাম হয়। যেমন-অনার্সেই দেড় লাখ টাকা আয় করা সম্ভব বিদেশের মাটিতে।

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুগণ, আশা করি ড্রাইভিং শিখে কি কি চাকরি করা যায় সে সম্পর্কে আপনি বিস্তারিত ইতিমধ্যে জেনে গেছেন। ড্রাইভিং শিখলে আপনার কোন ক্ষতির কোন সম্ভাবনা নেই। অবসর সময়ে অবশ্যই আপনি ড্রাইভিং টি শিখে নিবেন এতে আপনার জন্য অত্যন্ত ভালো দিক হবে। আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url