নাকের এলার্জি দূর করার প্রাকৃতিক উপায় সম্পর্কে বিস্তারিত জানুন

 চোখ উঠলে করণীয় কি-এবং ঘরোয়া উপায়ে চিকিৎসাপ্রিয় পাঠক, নাকের এলার্জি দূর করার প্রাকৃতিক উপায় সম্পর্কে বিশেষ আলোচনা করব। আপনি যদি নাকের এলার্জি সমস্যায় ভুগে থাকেন তাহলে এই আর্টিকেলটির মাধ্যমে আপনি নাকের এলার্জি দূর করার প্রাকৃতিক উপায়ে খুব সহজেই নাকের এলার্জি দূর করতে পারবেন। এলার্জি দূর করার জন্যই নাকের এলার্জি দূর করার প্রাকৃতিক উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

নাকের এলার্জি দূর করার প্রাকৃতিক উপায়
অনেকেই রয়েছে এই এলার্জির জন্য সর্দি কাশিতে ভুগেন। এবং বিরক্তজনক মনে হয়। তাই চলুন দেরি না করে জেনে নিন  এলার্জি দূর করার প্রাকৃতিক উপায় সম্পর্কে। আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন আশা করি এই পোস্টের মাধ্যমে আপনার অনেক উপকারে আসবে।

পোস্ট সূচীপত্রঃ নাকের এলার্জি দূর করার প্রাকৃতিক উপায় সম্পর্কে বিস্তারিত জানুন

ভূমিকা

নাকের এলার্জির বিভিন্ন কারণ রয়েছে এবং এসব কারণগুলো আপনাদের এই আর্টিকেলটির মাধ্যমে জানানো হবে। নাকের এলার্জি দূর করার প্রাকৃতিক উপায় সম্পর্কে যেসব বিষয়ে আলোচনা করব সেগুলো হলো- কোল্ড এলার্জি দূর করার উপায়, নাকের এলার্জি ঔষধ এর নাম, হঠাৎ এলার্জি দূর করার উপায়, নাকের এলার্জি কেন হয়, নাকের এলার্জির ভ্যাকসিন, নাকের এলার্জি হোমিওপ্যাথি ঔষধ, এলার্জি দূর করার সাবান এ সকল বিষয়ে নাকের অ্যালার্জি দূর করার প্রাকৃতিক উপায় সম্পর্কে আলোচনা করব।

কোল্ড এলার্জি দূর করার উপায়

বর্তমানে এখন শীতকাল চলছে আর এই শীতকালেই শিশু ও বয়স্ক ব্যক্তিরা সর্দি কাশিতে জড়িয়ে পড়েছে এর মূল কারণ হচ্ছে কোল্ড এলার্জি। কোল্ড এলার্জি সাধারণত যেসব সমস্যাগুলো বেশি দেখা দেয় যেমন-সর্দি কাশি, শ্বাসকষ্ট, হাঁপানি, নাক দিয়ে পানি ঝরা, নাক বন্ধ হয়ে আসা ইত্যাদি সমূহ দেখা দেয়। আর শীতকালে বা অন্য সময়ে যদি এসব সমস্যা দেখা দেয় তাহলে অবশ্যই এলার্জি টেস্ট করা উচিত।

কোল্ড এলার্জি যদি দেখা দেয় তাহলে অবশ্যই ঠান্ডা বাতাস থেকে দূরে থাকতে হবে। সব সময় গরম কাপড় চোপড় পরিধান করতে হবে। যাদের ঠান্ডা জনিত সমস্যা বেশি রয়েছে তারা অবশ্যই খেয়াল রাখবেন নাক মুখ দিয়ে ভেতরে যেন ঠান্ডা বাতাস প্রবেশ না করতে পারে। এর জন্য মাস্ক ব্যবহার করতে পারেন।

আবার যেসব ধরনের এলার্জি পরিহার করা যায় না সেগুলো হচ্ছে-সোল্ড, মাইট এই এলার্জিগুলো দমন করার জন্য ভ্যাকসিন প্রয়োগ করতে হবে। ভ্যাকসিন প্রয়োগ করলে দীর্ঘদিন সুস্থ থাকা সম্ভব হয়। এলার্জি শরীরে ধরা পরার পর অবশ্যই পরীক্ষা নিরীক্ষা করে চিকিৎসা ও ঔষধ সেবন করা উচিত।

নাকের এলার্জি ঔষধ এর নাম

নাকের এলার্জি সমস্যা অনেকেরই হয়ে থাকে এবং আমাদের ভিতরে অনেকে রয়েছে এর ওষুধ সম্পর্কে খুব একটা জানেনা। তাই আমি আপনাদেরকে এই আর্টিকেলটির মাধ্যমে কয়েকটি ঔষধের নাম বলে দেব। যেগুলো খেলে অবশ্যই নাকের এলার্জি থেকে খুব সহজেই মুক্তি পাবেন। বিশেষ করে নাকের এলার্জির জন্য আমাদের নানারকম সমস্যায় করতে হয়।

আর এই সকল এলার্জি কারণ হচ্ছে বাইরের নোংরা ধুলাবালি কারণে নাকের এলার্জি সাধারণত মানুষের শরীরে প্রবেশ করে। এবং অনেক বংশেই রয়েছে বংশগত এলার্জি হওয়ার সমস্যা। নাকের এলার্জি দূর করার জন্য হোমিওপ্যাথি ঔষধ ও ব্যবহার করা যেতে পারে।

এলাট্রল-এই ঔষধটি আপনি যে কোন ফার্মেসিতে পেয়ে যাবেন। এলাট্রল ঔষধ খুব কাজের একটি ঔষধ এটি অ্যালার্জির জন্য বিশেষ ভূমিকা রাখে।

ইউফ্রেসিয়া ৬ এক্স-এই ঔষধটি নাকের যেকোনো ধরনের সমস্যা দূর করতে সক্ষম হয়। নাকের চুলকানি, নাকের পানি ঝরা, নাকের জ্বালাপোড়া, নাকের মাংস বৃদ্ধি হওয়া এ সকল লক্ষণগুলোকে দমন করতে ইউফ্রেসিয়া ৬ এক্স বিশেষ ভূমিকা রাখে।

খুজা ওছি ২০০-এই ঔষধটি আপনি যদি খান তাহলে নাকের অ্যালার্জি খুব সহজেই দূর করতে পারবেন। কারণ এই ঔষধটিতে ঘন ঘন ঠান্ডা থেকে মুক্তি দিবে, এবং মাথাব্যথা নাকের চুলকানি এ সকল রোগ থেকে মুক্তি দেবে।

হঠাৎ এলার্জি দূর করার উপায়

এলার্জি একটি বিরক্তজনক রোগ আর এ রোগ থেকে সবাই চায় খুব তাড়াতাড়ি মুক্তি পেতে। আর হঠাৎ এলার্জি দূর করার উপায় খুঁজেন। এই পোস্টটির মাধ্যমে আপনি খুব সহজেই খুব তাড়াতাড়ি এলার্জি দূর করতে পারবেন যেসব ওষুধগুলোতে খুব তাড়াতাড়ি নাকের এলার্জি দূর করা হয় যেমন-এন্টি হিস্টামাইন এসব ঔষধ হঠাৎ এলার্জি দূর করার জন্য খুব ভালো কাজ করে।

নাকের এলার্জি কেন হয়

নাকের এলার্জির সমস্যা বিভিন্ন কারণ থেকে হতে পারে। তবে শীতকালে শিশুদের ও বয়স্কদের বেশি হয়ে থাকে। কারণ ঠান্ডা বাতাস নাক মুখ দিয়ে প্রবেশ করার ফলে নাকের অ্যালার্জি হয়। বাইরের নোংরা ধুলাবালি ও খারাপ আবহাওয়া জন্য নাকের এলার্জি হয়। বিশেষ করে ঠান্ডা জনিত সমস্যার কারণে নাকের এলার্জি সৃষ্টি হয়।

নাকের এলার্জির ভ্যাকসিন

নাকের এলার্জি জন্য ভ্যাকসিন খুবই গুরুত্বপূর্ণ কারণ ভ্যাকসিনের জন্য দ্রুত সুস্থ হওয়া সম্ভব। এবং দীর্ঘ সময় ধরে সুস্থ থাকা যায়। নাকের ভ্যাকসিন ”মাইট” এবং ইমুনোথেরাপি পদ্ধতিতে শরীরে প্রবেশ করানো হয়।

এলার্জি দূর করার সাবান

এলার্জি শরীরে ধরা পড়লে অবশ্যই কিছু কেমিক্যাল প্রোডাক্ট থেকে দূরে থাকা আমাদের উচিত। যেমন-সাবান, শ্যাম্পু, সুগন্ধি জাতীয় প্রোডাক্ট, ফেসওয়াশ যে সব গুলোতে কেমিক্যাল রয়েছে এগুলো থেকে অবশ্যই দূরে থাকা উচিত।

এলার্জির জন্য যে সাবানটি আপনি ব্যবহার করতে পারেন। আর যাদের মুখের এলার্জির সমস্যা রয়েছে সাবান দিলে আরো বেশি অ্যালার্জি কারণে দাগ হয়ে যায় তাদের জন্য একটি প্রোডাক্ট এবং শাবানা রয়েছে সেটি নিয়মিত ব্যবহার করলে অবশ্যই ভালো একটি ফলাফল পাবেন।

সাবানের নাম হচ্ছে- Fiama.

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুরা, আপনি হয়তো এতক্ষণে জেনে গেছেন নাকের অ্যালার্জি দূর করার প্রাকৃতিক উপায় সম্পর্কে। আশা করছি এ সকল পদ্ধতি গুলো মেনে চললে অথবা ঔষধ গুলো খেলে অবশ্যই খুব দ্রুত নাকের অ্যালার্জি থেকে মুক্তি পাবেন। এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url