ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নিন

প্রিয় পাঠক, আপনি কি একটি ব্যাংক একাউন্ট খুলতে চাচ্ছেন? তাহলে সঠিক জায়গাতেই আপনি এসে গেছেন? কারণ এই আর্টিকেলটির মাধ্যমে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিশেষ ভাবে আলোচনা করব। আপনার মনে যদি প্রশ্ন এসে থাকে কিভাবে ব্যাংক একাউন্ট খুলতে হয় তাহলে এ প্রশ্নের উত্তরের জন্য আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
ব্যাংক একাউন্ট খোলার নিয়ম
আমাদের ব্যক্তিগত অর্থ রাখার জন্য অবশ্যই একটি ব্যাংক একাউন্ট দরকার। আর ব্যাংক একাউন্ট খোলার নিয়ম অনেকেই জানেনা। এর জন্যই মূলত আমি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে লিখতে বসেছি। তাই দেরি না করে চলুন সহজভাবে ব্যাংক একাউন্ট খোলার নিয়ম গুলো জেনে নিন।

পোস্ট সূচীপত্রঃ ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নিন

ভূমিকা

ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে যেসব বিষয়ে আলোচনা করব সেগুলো হলো-ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম, ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে, ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম, ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২৩, সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম, এই সকল বিষয়েই ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ইসলামী ব্যাংক একটি বিশ্বস্ত ব্যাংক নামে পরিচিত। ইসলামী ব্যাংকের পরিচালকরা অনেক ভালো এবং পাশাপাশি তারা সাধারণ মানুষকে সুন্দরভাবে সাহায্য করে থাকে। আরও অন্যান্য ব্যাংকের চেয়ে ইসলামী ব্যাংকের সবকিছুই সহজ যেমন একাউন্ট খোলা থেকে শুরু করে হিসাব পর্যন্ত সবকিছুই ইসলামী ব্যাংকে সহজ পদ্ধতিতে করা হয়। এর জন্যই সাধারণ মানুষের প্রিয় ব্যাংকের তালিকায় ইসলামী ব্যাংক।

বিশেষভাবে যখন সাধারণ মানুষ একটি ব্যাংক একাউন্ট খুলতে যাই ইসলামী ব্যাংকের তখন ব্যাংকের কর্মকর্তারা খুব যত্ন সহকারে সঠিক তথ্য দিয়ে একাউন্ট খুলে দেন। একটি ব্যাংক একাউন্ট খোলার জন্য কি কি কাগজপত্র লাগতে পারে জেনে নিন-
  • জাতীয় পরিচয় পত্র/পাসপোর্ট এর ফটোকপি।
  • পাসপোর্ট সাইজের ২ কপি ছবি।
  • নমিনির জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  • নমিনির ১ কপি পাসপোর্ট সাইজের ছবি।
  • একাউন্ট কারীর স্বাক্ষর।
  • সঙ্গে এক হাজার টাকা ইনস্ট্যান্ট ডিপোজিট।
এছাড়াও যদি আরো কোন কাগজপত্র চেয়ে থাকে তাহলে সেগুলো দেওয়ার চেষ্টা করুন। কারণ অনেক সময় অনেক তথ্যের জন্য অফিস কর্মকর্তারা তথ্য যাচাইয়ের জন্য কাগজপত্র চেয়ে থাকে। সঠিকভাবে বাসা থেকে কাগজ নিয়ে গিয়ে ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে পারেন।

ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে

অনেকের মনে প্রশ্ন থাকে আমি যদি একটি ব্যাংক একাউন্ট খুলতে যাই তাহলে কত টাকা লাগবে? আসলে একটি ব্যাংক একাউন্ট খুলতে তেমন কোন অর্থের প্রয়োজন পড়ে না। শুধুমাত্র প্রাইমারি ডিপোজিট করার জন্য ১০০ থেকে ২০০০ টাকা হলেই আপনি ব্যাংক একাউন্ট ওপেন করতে পারবেন। এবার হয়তো আপনি ভাবছেন এই ১০০ থেকে ২০০০ টাকা কেন লাগে? এর কারণ হচ্ছে আপনার ব্যাংক একাউন্টটি সচল রাখার জন্য এবং চালু করার জন্য ১০০ থেকে ২০০০ টাকা নেওয়া হয়।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

বর্তমানে বেসরকারি ব্যাংকের ভেতরে ডাচ বাংলা ব্যাংক খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। বিশেষ করে ডাচ বাংলা ব্যাংকের সঙ্গে নিরাপত্তা সহ লেনদেন করা খুবই সহজ। আবার ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খোলার তেমন ঝামেলা নেই বললেই চলে। শুধুমাত্র সঠিক তথ্য দিয়ে আপনি একটি ডাচ-বাংলা একাউন্ট খুলতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কি কি কাগজপত্র প্রয়োজন হতে পারে এবং অ্যাকাউন্ট খোলার ফর্ম এ কি কি ডকুমেন্ট লাগবে তা নিচে দেওয়া হল-
  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  • বয়স সীমা ১৮ বছরের উপরে হতে হবে।
  • পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি ৪ কপি।
  • নমিনির জাতীয় পরিচয় পত্র ফটোকপি এবং ২ কপি পাসপোর্ট সাইজের ছবি।
  • মিনিমাম জমার অংক পাঁচশত টাকা।
  • বাসা বাড়ির বিদ্যুৎ বিলের কাগজ।
এ সকল তথ্যগুলো সঠিকভাবে দিতে পারলেই আপনি ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট খুলতে পারবেন। আর প্রথমত ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খুলতে গেলে আপনাকে একটি ফর্ম সংরক্ষণ করতে হবে। সঠিকভাবে ডকুমেন্টগুলো সঙ্গে নিয়ে ফর্মটি যত্ন সহকারে পূরণ করতে হবে। তারপর পূরণ করা হয়ে গেলে সেটি ডাচ বাংলা ব্যাংকের শাখায় জমা দিতে হবে।

ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২৩

ব্যাংক একাউন্ট খোলার জন্য অবশ্যই আপনাকে বেশ কিছু তথ্য দিতে হতে পারে। এবং তার মধ্যে হচ্ছে আপনি কোন ব্যাংকে একাউন্ট খুলতে চাচ্ছেন এটি নিশ্চিত করুন। তারপর যে ব্যাংকের অ্যাকাউন্ট খুলতে চাচ্ছেন ওই ব্যাংকে গিয়ে অফিস সহায়ক অথবা কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জেনে নিতে পারেন কি কি ডকুমেন্ট প্রয়োজন হতে পারে।

তারা যে ডকুমেন্টগুলো কথা বলবে ওগুলো সঠিকভাবে বাসা থেকে নিয়ে গিয়ে অফিস শাখায় দেখা করুন। আপনি যদি সঠিক কাগজপত্র ব্যাংকে নিয়ে যেতে পারেন তাহলে খুব সহজেই আপনার একটি ব্যাংক একাউন্ট হয়ে যাবে। একটি ব্যাংক একাউন্ট খুলতে যে সকল প্রয়োজনীয় ডকুমেন্টস দরকার জেনে নিন-
  • জাতীয় পরিচয় পত্র/পাসপোর্ট/জন্ম নিবন্ধন কার্ড।
  • পাসপোর্ট সাইজের দুই কপি রঙিন ছবি।
  • নমিনির জাতীয় পরিচয় পত্র এবং এক কপি রঙিন ছবি।
  • যে একাউন্টটি খোলা হবে সেটির ফর্ম।
  • বাসা বাড়ির বিদ্যুৎ বিলের কাগজ।
  • বাসা বাড়ির ট্যাক্স টোকেন।
এ সকল ডকুমেন্টসগুলো দিলেই আপনার ব্যাংক একাউন্ট খোলা হয়ে যাবে। ব্যাংক একাউন্ট সচল ওপেন করার জন্য ৫০০ থেকে ১০০০ টাকা জমা দিতে হবে। এই টাকাটি দিলে তা সরাসরি আপনার ব্যাঙ্ক একাউন্টে ট্রান্সফার হয়ে যাবে।

সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট খোলার জন্য আপনার যেসব কাগজপত্র গুলো লাগবে। আর যদি কাগজপত্র কি কি লাগবে জানা না থাকে তাহলে আপনি বিভিন্ন ধরনের ঝামেলায় পড়তে পারেন। এর জন্য নিচে সোনালী ব্যাংক একাউন্ট খোলার জন্য কি কি কাগজপত্র লাগবে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো-
  • ব্যক্তিগত সোনালী ব্যাংক একাউন্ট তৈরি করার জন্য জাতীয় পরিচয় পত্র/পাসপোর্ট/জন্ম নিবন্ধনের কার্ড ইত্যাদি।
  • যে ব্যক্তি অ্যাকাউন্ট খুলতে চাচ্ছে তার দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
  • যে ব্যক্তি অ্যাকাউন্টটি খুলবেন তার নমিনির জাতীয় পরিচয় পত্র এবং এক কপি পাসপোর্ট সাইজের ছবি।
  • সোনালী ব্যাংক সেভিংস একাউন্টের জন্য আপনাকে ৫০০ থেকে ১০০০ টাকা জমা দিতে হবে।
  • এই সকল তথ্য গুলো দিলেই আপনি খুব সহজেই একটি সোনালী ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। তাই সঠিক তথ্য দিয়ে একটি নিরাপদ ব্যাংক অ্যাকাউন্ট খুলুন।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আপনি হয়তো এতক্ষণে জেনে গেছেন কিভাবে একটি ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হয়। আপনি সঠিকভাবে সবকিছু এতক্ষণে বিস্তারিত জেনে গেছেন। আপনি চাইলেই ব্যাংকে না গিয়ে বাসা থেকে কাগজপত্র নিয়ে গিয়ে একটি ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারবেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url