জন্ম নিবন্ধন করতে কি কি কাগজ লাগে জেনে নিন

১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট করতে কি কি লাগেপ্রিয় পাঠক, আপনি কি জন্ম নিবন্ধন করতে কি কি কাগজ লাগে সে সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে সঠিক জায়গাতেই আপনি এসেছেন কারণ এই পোষ্টের মাধ্যমে জন্ম নিবন্ধন করতে কি কি কাগজ লাগে সে সম্পর্কে বিশেষ আলোচনা করব। জন্ম নিবন্ধন এখন বর্তমানে অনেক স্মার্ট ও আপডেট করা হয়েছে এর জন্য বন্ধন করতে কি কি কাগজ লাগে অনেকেই জানে না তাই আমি এই আর্টিকেলটির মাধ্যমে জন্ম নিবন্ধন করতে কি কি কাগজ লাগে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
জন্ম নিবন্ধন করতে কি কি কাগজ লাগে
বর্তমানে জন্ম নিবন্ধন সবারই প্রয়োজন এবং বাংলা ইংরেজি উভয়ে জন্ম নিবন্ধন লাগবে। শিশু থেকে বৃদ্ধ বয়স পর্যন্ত জন্ম নিবন্ধনের প্রয়োজন রয়েছে। এর জন্যই জন্ম নিবন্ধন করার জন্য যে সকল কাগজপত্র লাগবে সবকিছুই আপনি আর্টিকেলটির মাধ্যমে বিস্তারিত জানতে পারবেন। তো চলুন দেরি না করে জন্ম নিবন্ধন করতে কি কি কাগজ লাগে বিস্তারিত জেনে নিন।

পোস্ট সূচিপত্রঃ জন্ম নিবন্ধন করতে কি কি কাগজ লাগে জেনে নিন

ভূমিকা- জন্ম নিবন্ধন করতে কি কি কাগজ লাগে

জন্ম নিবন্ধন হচ্ছে একটি পরিচয় পত্র। জন্ম নিবন্ধন ছাড়া আপনি যে কোন দেশেই কোন কিছুই করতে পারবেন না এর জন্য মূলত জন্ম নিবন্ধন ব্যক্তির জন্য অতি গুরুত্বপূর্ণ। জন্ম নিবন্ধন করতে কি কি কাগজ লাগে আপনার যদি জানা না থাকে তাহলে এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়লে খুব সহজেই আপনি জন্ম নিবন্ধন করতে কি কি কাগজ লাগে জেনে যাবেন।

জন্ম নিবন্ধন করতে কি কি কাগজ লাগে

জন্ম নিবন্ধন আমাদের দেশের প্রথম রাষ্ট্রীয় স্বীকৃতি হিসেবে পরিচিত। বাচ্চা জন্মের 45 দিনের মধ্যেই জন্ম নিবন্ধন করাটা বাধ্যতামূলক করে দিয়েছেন সরকার। জন্ম নিবন্ধন হচ্ছে তার ভিতরে একজনের যত ধরনের ডিটেলস রয়েছে সম্পূর্ণটাই পাওয়া যায়। নাম থেকে শুরু করে ঠিকানা এবং বয়সসীমা সবকিছুই জন্ম নিবন্ধন এর মাধ্যমে পাওয়া সম্ভব।

জন্ম নিবন্ধন এর জন্য যে সকল তথ্যগুলো দরকার। এখন বর্তমানে যত জন্ম নিবন্ধন রয়েছে সবগুলোই অনলাইন ভিত্তিক জন্ম নিবন্ধন করা হয়েছে। আপনি অনলাইনে ও জন্ম নিবন্ধন করতে পারবেন এর জন্য মূলত টিকার কার্ড, হাসপাতালের ছাড়পত্র অথবা বাসা বাড়ির কোট, ট্যাক্স পরিষদের রশিদ তার সঙ্গে পরিবারের একটি মোবাইল নাম্বার।

এবং আরও রয়েছে বয়স সীমা যদি বেশি হয় তাহলে কাগজপত্র ডকুমেন্ট আরো বেশি হবে। একটি ঘটনা সূত্রে জানা গিয়েছে আমাদের দেশে বর্তমানে ১৮ কোটি জনসংখ্যার ভেতরে ১৫ কোটি মানুষের জন্ম নিবন্ধন করা হয়েছে। বাকি তিন কোটি জন্ম নিবন্ধন এখনো সম্পূর্ণভাবে করা হয় নাই।

বয়স ৪৫ দিনের ভিতরে যে শিশুগুলো রয়েছে তাদের জন্ম নিবন্ধন করতে যা যা প্রয়োজন নিচে তালিকা অনুসারে দেওয়া হলো-
  • টিকার কার্ড অথবা হাসপাতালের ছাড়পত্র
  • বাসা বাড়ির ট্যাক্সের রশিদ
  • অভিভাবকের ফোন নাম্বার
  • পিতা-মাতার অনলাইন জন্ম নিবন্ধনের সনদপত্র
  • পিতা-মাতার পরিচয় পত্র(NID)
আর যদি বয়স ৫ বছরেরও বেশি হয় তাহলে যে সকল কাগজপত্রগুলো অথবা ডকুমেন্টগুলো লাগবে জেনে নিন-
  • মেডিকেল সার্টিফিকেট
  • মাধ্যমিক স্কুল সার্টিফিকেট অথবা জুনিয়র স্কুল সার্টিফিকেট
  • পিতা-মাতার স্থানীয় ঠিকানা এবং ট্যাক্সের রশিদ
  • জমি জায়গার দলিল/খাজনা পরিষদের রশিদ
  • পিতা-মাতা অনলাইন জন্ম নিবন্ধন(যদি থাকে)
  • পিতা-মাতার জাতীয় পরিচয় পত্র(NID)
  • বয়স সীমা প্রমাণের জন্য মেডিকেল কর্তৃক প্রত্যয়ন পত্র

বড়দের জন্ম নিবন্ধন করতে কি কি লাগে

বড়দের জন্ম নিবন্ধন এর জন্য যে সকল কাগজপত্র আপনার প্রয়োজন সেগুলো হচ্ছে-
  • যে কোন স্কুলের জুনিয়র সার্টিফিকেট অথবা এনআইডি কার্ডের ফটোকপি।
  • বাসা বাড়ির ট্যাক্স টোকেন অথবা ট্যাক্স পরিষদের রশিদ।
  • পিতা-মাতার জন্ম নিবন্ধন ফটোকপি।
  • পিতা-মাতার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।

বড়দের জন্ম নিবন্ধন এর জন্য আবেদন করতে চাইলে এ সকল তথ্য দিয়ে খুব সহজেই আপনি আবেদন করতে পারবেন। জন্ম নিবন্ধন সবারই প্রয়োজন রয়েছে তাই ছোট বড় সবাইকেই জন্ম নিবন্ধন করা উচিত।

জন্ম নিবন্ধন অনলাইন করতে কি কি লাগে

এখন সবকিছুই অনলাইনে করা সম্ভব এমনকি স্মার্টভাবে তৈরি করা হয়। তেমনি জন্ম নিবন্ধন অনলাইনেই করা সম্ভব। জন্ম নিবন্ধন অনলাইনে করতে যে সকল কাগজপত্র গুলো আপনার প্রয়োজন মূলত টিকার কার্ড/মেডিকেলের ছাড়পত্র এবং ট্যাক্স পরিষদের রশিদ তার সঙ্গে পিতা-মাতার ফোন নম্বর। এ সকল তথ্যগুলো হলেই আপনি জন্ম নিবন্ধন অনলাইনে খুব সহজেই করতে পারবেন।

অনলাইন জন্ম নিবন্ধন আবেদন

অনলাইনে যেভাবে আপনি জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন। আপনার ঘরে বসেই আপনি খুব সহজেই জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন যদি আপনার হাতে স্মার্টফোন থেকে থাকে। একটি স্মার্ট ফোন দিয়ে খুব সহজেই আপনি জন্ম নিবন্ধন জন্য আবেদন শুরু করতে পারবেন। প্রথমত আপনাকে একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে তারপর সে ওয়েবসাইট থেকে একটি অনলাইন প্রিন্ট বের করে নিতে হবে।

অনলাইনে আবেদনের জন্য আপনি নিচে দেওয়া ওয়েবসাইট লিংকটি ব্যবহার করুন-

https://bdris.gov.bd/br/application

এই ওয়েবসাইটটি ব্যবহার করে আপনি একটি প্রিন্ট কপি বের করুন।

১। আবেদনকারীর টিকার কার্ড অথবা হসপিটালের ছাড়পত্র।

২। পিতা-মাতার জন্ম নিবন্ধনের অনলাইন কপি।

৩। পিতা-মাতার বিবাহের সনদপত্র।

৪। বর্তমানে স্থায়ী ঠিকানা প্রমাণপত্র, বাসা বাড়ির বিদ্যুৎ বিল এবং জমির দলিল ও খাজনা অথবা বাসা বাড়ির ট্যাক্স রশিদ তার সঙ্গে চেয়ারম্যান সার্টিফিকেট।

৫। আবেদনকারীর ছবি দুই কপি।

এই ডকুমেন্ট গুলো আপনি ঠিকমতো দিতে পারলেই অনলাইনে খুব সহজেই ঘরে বসেই জন্ম নিবন্ধন এর জন্য আবেদন প্রক্রিয়া শুরু করতে পারবেন।

জন্ম নিবন্ধন কি

আসলে জন্ম নিবন্ধন কি? জন্ম নিবন্ধন হচ্ছে জন্মের পর সরকারি খাতায় নাম লেখানোর নামই হচ্ছে জন্ম নিবন্ধন। আপনি যে জন্ম হয়েছেন বিশ্বকে জানান দেওয়ার জন্যই মূলত জন্ম নিবন্ধন কার্যকারিতা শুরু হয়েছে। জন্ম নিবন্ধন শিশু ও বৃদ্ধদের অধিকার পত্র পৃথিবীতে যখন একটি নবজাতক জন্ম নেয় তখন প্রথম স্বীকৃতি হিসেবে রাষ্ট্রীয় ভাবে পরিচিত হয় জন্ম নিবন্ধন।

উপস্থাপনা-জন্ম নিবন্ধন করতে কি কি কাগজ লাগে

প্রিয় পাঠক, আপনি হয়তো এতক্ষণে জেনে গেছেন কিভাবে জন্ম নিবন্ধন করতে হয় এবং জন্ম নিবন্ধন করতে কি কি কাগজ লাগে সবকিছুই বিস্তারিত জেনে গেছেন। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে ঘরে বসেই খুব সহজেই জন্ম নিবন্ধন করতে পারবেন।

যদি কোন কিছু না বুঝতে পারেন তাহলে অবশ্যই নিচে দেওয়া কমেন্ট বক্সে প্রশ্ন করুন আমরা অবশ্যই আপনার প্রশ্নের উত্তর দিয়ে সহযোগিতা করব। জন্ম নিবন্ধন করতে কি কি কাগজ লাগে এ সম্পর্কে আর্টিকেলটি আপনার কেমন লাগলো মতামত দিয়ে আমাদের উৎসর্গ করুন। এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url