৫ টি ব্যবসার আইডিয়া-যার যেমন পুঁজি তেমন মুনাফা জেনে নিন

 বাংলাদেশে বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা কোনটি-২০২৩প্রিয় পাঠক, আমি ৫ টি ব্যবসার আইডিয়া যার যেমন পুঁজি তেমন মুনাফা এসব বিষয়ে বিশেষ আলোচনা করব। আপনার মনে হয়তো নানা ধরনের ব্যবসার চিন্তাভাবনা আসতে পারে এবং বুঝতে পারেন না যে কোন ব্যবসাটি করলে আপনার জন্য সবচেয়ে ভালো হবে। এর জন্যই আমি এই আর্টিকেলটি লিখতে বসেছি আশা করি আপনি আর্টিকেলটি পরে ব্যবসার জন্য নির্ধারিত একটি তথ্য পেয়ে যাবেন। পাঁচটি ব্যবসার আইডিয়া যার যেমন খুশি তেমন মুনাফা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

৫ টি ব্যবসার আইডিয়া-যার যেমন পুঁজি তেমন মুনাফা
আমি যেই ৫টি ব্যবসার আইডিয়া সম্পর্কে আলোচনা করব সেগুলো হচ্ছে সকালে ইনভেস্ট বিকেলে লাভ। এমনকি যার যেমন পুজি তেমন মুনাফা লাভ করতে পারবে। আর্টিকেলটি শুরু করার আগে আমি বলতে চাই আমি বিভিন্ন ধরনের ব্যবসার আইডিয়া দিয়ে থাকি। এমনই ৫টি ব্যবসার আইডিয়া দেওয়ার জন্য আর্টিকেলটি লিখতে বসেছি। তো চলুন দেরি না করে আর্টিকেলটি শুরু করা যাক, এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন আশা করি আপনার অনেক উপকারে আসবে।

পোস্ট সূচিপত্রঃ ৫ টি ব্যবসার আইডিয়া-যার যেমন পুঁজি তেমন মুনাফা জেনে নিন

ভূমিকা

৫ টি ব্যবসার আইডিয়া যার যেমন পুঁজি তেমন মুনাফা লাভ করা সম্ভব। যে সকল বিষয়ে আজকে আলোচনা করব এমনকি আর্টিকেলটি লিখা হচ্ছে সেগুলো হলো-মাছের ব্যবসার আইডিয়া, পাটের ব্যবসা আইডিয়া, কাঁচামালের ব্যবসার আইডিয়া, চাউলের ব্যবসার আইডিয়া, ধানের ব্যবসার আইডিয়া এই সকল বিষয়েই এই আর্টিকেলটি লেখা হচ্ছে।

মাছের ব্যবসার আইডিয়া

মাছের ব্যবসা এখন বর্তমানে কোন ব্যবসায়ী ছোট বড় নেই বললেই চলে। দেখেন আপনি যদি মাছের ব্যবসা করতে পারেন তাহলে ভালো একটি মুনাফা লাভ পাওয়ার সম্ভাবনা রয়েছে। যারা এই মাছের ব্যবসা করছেন তারা আড়ত থেকে কিনেই আবার তারা আরো থেকেই বিক্রি করে। মানে হচ্ছে যারা পুকুর থেকে মাছগুলো মেনে নিয়ে আসেন তারা অন্য একটি আড়তে বিক্রি করে। এবং সে আড়ত থেকে আবার বিক্রি হয় মানে ডাকে বিক্রি হয়।

আর অনেক মাছ ব্যবসায়ীরা রয়েছে আরও থেকে কিনে গ্রাম অঞ্চলে অথবা বাজার হাটে নিয়ে গিয়ে বিক্রি করে। এর জন্যই বলা হচ্ছে সকালে ইনভেস্ট বিকেলেই লাভ। কারণ আপনি বুঝতেই পারছেন যে সকালে আপনি নগদ টাকা দিয়ে মাছ আড়ত থেকে কিনে নিয়ে এসে বাজারে নগদ টাকাতে বিক্রয় করে বিকালের মধ্যেই আবার নগদ টাকা পেয়ে যাচ্ছে। তার জন্যই সকালে ইনভেস্ট বিকালেই লাভ করা সম্ভব।

যারা খুচরা ব্যবসায়ী তারা খুব সকাল সকাল আড়তে চলে যায় তিনটা চারটার সময় তারা আড়তে মাছের জন্য চলে যায়। এবং ওখানেই ডাকের মাধ্যমে মাছগুলো কিনে নিয়ে এসে পরে গ্রামাঞ্চলে মাছগুলো বিক্রির জন্য নিয়ে যায়। ধরুন সকলে ইনভেস্ট করলো তারপর সারাদিন সেগুলো বিক্রি করল দুপুরের পর নগদ টাকা নিয়ে বাসায় ফিরে গেল। আবার যারা বড় ব্যবসায়ী তারা সারাদিনই ব্যবসা করে।

তার মানে মাছের ব্যবসা করলে গ্রামাঞ্চলে ব্যবসা করবেন তারা দুপুর একটা দুইটার ভিতরেই মাছ বিক্রি করে বাসায় চলে যেতে পারবে। এর জন্যই মাছের ব্যবসা করলে লাভ হবেই লস হওয়ার সম্ভাবনা খুবই কম থাকে মাছের ব্যবসাতে। আপনি চাইলেই মাছের ব্যবসাটি করতে পারেন।

পাটের ব্যবসার আইডিয়া

বর্তমানে পাটের ব্যবসা করলেও খারাপ হয় না। পাঠের ব্যবসা করলেও ভালো ব্যবসা করা সম্ভব। দেখেন প্রতিটা গ্রামাঞ্চলে কিন্তু পাটের ব্যবসা হয়। পাট কেনা বাঁচাও হয়। আপনি খেয়াল করে দেখবেন প্রতিটি জেলায় অথবা গ্রামাঞ্চলে পাটের মহাজন খুবই কম থাকে খুব জোর হলে চার-পাঁচজন মহাজন থাকে। এই চার পাঁচ জন মহাজনের কাছ থেকে কারখানাতে এ পার্ট গুলো নেয়।

তার মানে হচ্ছে আপনি চাইলে এই পাটের ব্যবসাটি শুরু করতে পারেন। যেমন-কিভাবে তাহলে গিরস্তের কাছে আপনি পাটগুলো কিনে পড়ো যেগুলো কারখানা রয়েছে অথবা মহাজনের কাছে এ পার্টগুলো বিক্রি করতে পারেন। আর এই পাটের ব্যবসা ও ভোরের ব্যবসা আমরা দেখে থাকি হাট বাজার গুলোতে সকাল-সকালে পাটের ব্যবসা শুরু হয়।

আপনি যদি পাটের ব্যবসা করতে চান তাহলে সকাল সকাল বাজারে গিয়ে গেরস্থের কাছে অথবা কাস্টোমারের কাছে পাট গুলো ক্রয় করলেন তারপর যে বড় মহাজন রয়েছে তার কাছে আপনি এই পার্টগুলো বিক্রি করবেন। এই পাটের ব্যবসাতে ইনভেস্ট আনলিমিটেড পাটের ব্যবসায় আপনার এলাকার কেমন পাটের চাহিদা রয়েছে অথবা কতটা আপনি কিনতে পারবেন তার ওপর নির্ভর করে।

আপনি যে মহাজনের কাছে পার্টগুলো বিক্রি করতে চান তার কাছে আপনি চাইলেই কিছু টাকা পয়সা নিতে পারেন এবং কি তারাও দিতে বাধ্য থাকবে যদি আপনি ভালো মানের ব্যবসা করতে পারেন। বড় মহাজনকে দামদর সম্পর্কে বলতে হবে এবং হাত থেকেই পাটগুলো ক্রয় করে বড় মহাজনকে দিতে হবে। এবং আপনি দেখবেন হাটের পাশেই বড় বড় মহাজনরা রয়েছে আর তাদের কাছেই আপনি বিক্রি করতে পারবেন। এর জন্যই বলা হচ্ছে সকালে ইনভেস্ট বিকেলেই মুনাফা লাভ অংশ ঘরে নিবেন।

কাঁচামালের ব্যবসার আইডিয়া

কাঁচা বাজারের ব্যবসা মানে কাঁচামালের ব্যবসার এই কাঁচামালের ব্যবসাটি ও সকালে ইনভেস্ট বিকালের ভিতরে লাভ। এখন আপনি জেনে নিন কিভাবে আপনি সকালে ইনভেস্ট করে বিকেলে লাভ করবেন। আপনি সকাল সকাল আপনার এলাকার বড় যেটি বাজার রয়েছে ওই বাজারে গিয়ে দেখবেন বড় বড় মহাজন রা ট্রাক নিয়ে বাজারগুলো নিয়ে আসে তাদের কাছ থেকে আপনি বাজারগুলো পাইকারি দামে নিতে পারবে।

আপনার গ্রাম অঞ্চলে অথবা আপনার এলাকায় দেখবেন অনেক দোকানেই সবজি বিক্রি করে। আপনি বড় বাজার থেকে কাঁচামাল কিনে নিয়ে এসে তাদের কাছে বিক্রি করতে পারেন। আবার আপনি চাইলেই যারা জমিতে চাষাবাদ করে সবজি তাদের কাছেই আপনি কাঁচামাল গুলো কম দামে কিনে বিক্রি করতে পারবেন। তাই যে সব কৃষক ভাইয়েরা সবজি চাষাবাদ করে তাদের কাছ থেকে কাঁচামাল কিনে কিছু লাভ রেখে আপনি ব্যবসায়ীদের কাছে বিক্রি করতে পারেন।

আপনাকে শুধু তথ্য রাখতে হবে কোন জায়গাতে কোন সব্জিটি বেশি চলে। কোন জায়গায় কত কেজি আলু কত কেজি পিয়াজ এই সকল নানা ধরনের খোঁজ গুলো রাখতে হবে। সেই মোতাবেক মালামাল কিনে বিক্রি করতে হবে। আপনি সবসময়ই ভালো মানের কাচা বাজারে মালগুলো কিনবেন সবগুলোই টাটকা তাহলে আপনার ব্যবসা সবচেয়ে ভালো চলবে এবং খুচরা ব্যবসায়ীরা আপনার কাছ থেকেই মাল নেবে।

চাউলের ব্যবসার আইডিয়া

দেখেন আমি কিন্তু বারবারই একটি কথা বলছি নগদ ব্যবসা। যেমন সকালে ইনভেস্ট বিকেলেই লাভ অংশ নিয়ে বাসায় ফিরবেন। চাউলের ব্যবসা ঠিক তেমনি একটি ব্যবসা সকালে ইনভেস্ট বিকেলে লাভ। তার মানে আপনি যে কোন বড় মহাজনের কাছ থেকে চাউলটি কিনবেন। এই চাউলটি কিনে আপনি আপনার এলাকায় বা আপনার শহরে অথবা আপনার গ্রামাঞ্চলে খুচরা ব্যবসা করবেন।

একটি বিষয়ে খেয়াল রাখবেন আপনি কিন্তু মহাজনের কাছ থেকে চাউল কিনে এনে গ্রামাঞ্চলগুলোতে পাইকারি দামে বিক্রি করবেন না। খুচরা দামে বিক্রি করবেন অথবা আপনি দুই তিন বস্তা চাউল নিয়ে হাটবাজারে বিক্রি করতে পারেন অথবা চাউলের সঙ্গে আটাল বিক্রি করতে পারেন। আপনার ইনভেস্ট অনুযায়ী আপনি মাল কিনবেন এবং তার সঙ্গে খুচরা বিক্রি করবেন।

এভাবেই আপনি মহাজনের কাছ থেকে চাউল নিয়ে সারাদিন বিক্রি করে বিকালে অথবা সন্ধ্যায় আপনার লাভংশ চলে আসলো। এটাই হচ্ছে সকালে ইনভেস্ট বিকেলে মুনাফা। আপনি ব্যবসাটি বড় আকারেও করতে পারেন এবং শহরাঞ্চলেও এই ব্যবসাটি করা সম্ভব। শহরে বড় ছোট মহাজন রয়েছে তাদের কাছ থেকে সকালে কিনে সারাদিন বিক্রি করে বিকেলে বা সন্ধ্যায় লাভ অংশ নিয়ে বাসায় ফিরলেন।

আপনার বেশি ইনভেস্ট করার প্রয়োজন নাই অথবা আপনার বস্তার বস্তা স্টক করারও দরকার নাই সকালে কিনে সারাদিন ব্যবসা করলেন। প্রতিদিন দুই তিন বস্তা করে চাউল কিনে বিক্রি করলে অনায়াসে একটি ভালো লাভের আশা করা যায়। আবার যদি আপনি ভালো কোন একটি মহাজন পেয়ে যান তাহলে ইনভেস্ট করারও প্রয়োজন নেই সকালে কিনে সারাদিন বিক্রি করে বিকালে তাকে তার টাকাটা দিয়ে আপনার লাভ অংশ বুঝে নিলেন।

ধানের ব্যবসার আইডিয়া

ধানের ব্যবসা অনেকেই করে থাকে এমন কি করছে। ধানের ব্যবসা গুলোও করা খুবই সহজ কোন ঝামেলা ছাড়াই এ ব্যবসাটি খুব সহজেই করা সম্ভব। আপনার এলাকায় যদি সপ্তাহে দুই তিনটি হাট থেকে থাকে তাহলে অবশ্যই সে হাটে এ ধানের ব্যবসা করতে পারেন। আপনি ধানের রেট জেনে নিয়ে গিরস্থের কাছে ধানগুলো কিনে নিয়ে সেগুলোকে আপনি চাইলেই বিকেলে আবার বড় মহাজনদের কাছে বিক্রি করে দিতে পারবেন।

এভাবেই আপনি সারাদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ধান কে নিয়ে বড় ডিলারদের কাছে ধানগুলো বিক্রি করতে পারেন। ধরুন আপনি সারাদিন ৫০ মন ধান কিনলেন তার দাম হলো ৬০ হাজার টাকা আপনার সঙ্গে দুইটি লোক থাকতে পারে তাদের বেতন ধরা হচ্ছে ২ হাজার টাকা আপনি ৬৫ হাজার হলেই সম্পূর্ণ ধান এর কাছে দিয়ে দেবেন। তাহলেই সকালে ইনভেস্ট সন্ধ্যার পর লাভ অংশ নিয়ে বাসায় ফিরবেন।

আপনি ধান বেচার সময় অনেক বড় বড় মহাজন পেয়ে যাবেন খুব সহজে যিনারা বড় ট্রাক ট্রাক মাল নেই রাইস মিলের জন্য। এবং বিভিন্ন বড় মেল গুলোতে এভাবেই ট্রাকের ট্রাক ধান কিনে থাকে। তো আপনি এখন ভাবেন কি ব্যবসাটি করলে আপনার জন্য ভালো হয় সে ব্যবসাটি আপনি করে হালাল পথে হালাল ভাবে খেতে পারবেন।

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুরা, ৫টি ব্যবসার আইডিয়া-যার যেমন পুঁজি তেমন মুনাফা এইসব বিষয়ে এই বিস্তারিত আলোচনা করা হলো আশা করি আপনি যেমন ব্যবসা করতে চান এই আর্টিকেলটির মাধ্যমে সেটি পেয়ে গেছেন। আমরা মূলত বিভিন্ন জায়গা থেকে ডাটা কালেক্ট করে আপনাদের ব্যবসার আইডিয়া দিয়ে থাকি। আমার এই আর্টিকেলটি পড়েই আমি আপনাকে ব্যবসা করতে বলছি না আরো বরঞ্চ সব জায়গায় দেখবেন শুনবেন তারপর ব্যবসা করবেন।

এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ এ পোষ্টটি আপনার ভালো লাগলে অবশ্যই কমেন্ট করুন অথবা শেয়ার করুন এমন আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ভালো থাকবেন আসসালামু আলাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url