দোকান ছাড়া ৫টি স্টক ব্যবসার আইডিয়া সম্পর্কে জেনে নিন

 ৫ টি ব্যবসার আইডিয়া-যার যেমন পুঁজি তেমন মুনাফাপ্রিয় বন্ধুরা, আমি দোকান ছাড়া ৫টি স্টপ ব্যবসার আইডিয়া সম্পর্কে বিশেষ আলোচনা করব। আপনারা হয়তো ছোট বড় সব ধরনের ব্যবসার জন্য চিন্তাভাবনা করে থাকেন। কিন্তু কোন ব্যবসা করলে আপনার জন্য ভালো হবে হয়তো সেটি বুঝে উঠতে পারেন না। এর জন্য এই আর্টিকেলটির মাধ্যমে দোকান ছাড়া ৫টি স্টক ব্যবসার আইডিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

দোকান ছাড়া ৫টি স্টক ব্যবসার আইডিয়া
ব্যবসা মানেই হালাল রুজি আর হালাল থেকেই বরকত আসে। এই আর্টিকেলটির মাধ্যমে কয়েকটি ব্যবসার আইডিয়া দেওয়ার জন্যই আমি এই আর্টিকেলটি লিখতে বসেছি। আসলে আমি আপনাদের সাহায্য করবো বলেই বিভিন্ন জায়গা থেকে ডাটা কালেক্ট করে আমি আপনাদের ব্যবসার আইডিয়াগুলো দিয়ে থাকি। দোকান ছাড়া ৫টি স্টক ব্যবসার আইডিয়া আপনি যদি ঠিকমতো ব্যবসা গুলো করতে পারেন তাহলে অবশ্যই ভালো ফলাফল পাবেন।

পোস্ট সূচিপত্রঃ দোকান ছাড়া ৫টি স্টক ব্যবসার আইডিয়া সম্পর্কে জেনে নিন

ভূমিকা

প্রিয় বন্ধুগণ, দোকান ছাড়া ৫টি স্টক ব্যবসার আইডিয়া যেসব বিষয়ে আইডিয়াগুলো দিয়ে থাকব সেগুলো হলো-ধানের স্টক ব্যবসা আইডিয়া, চাউলের স্টক ব্যবসার আইডিয়া, এলাচি স্টক ব্যবসার আইডিয়া, রসুনের স্টক ব্যবসার আইডিয়া, আদা স্টক ব্যবসার আইডিয়া এসব বিষয়ে বিস্তারিত আলোচনা করব। তো চলুন দেরি না করে এই আর্টিকেলটি শুরু করা যাক।

ধানের স্টক ব্যবসার আইডিয়া

ধান স্টক ধান স্টকের ব্যবসার আইডিয়া সেটা হলো-আপনি যত টাকা ইনভেস্ট করতে পারবেন আপনার ততই লাভ অংশ আসবে। মালামাল স্টোকের ব্যবসা ঠিক এমনই যে যত টাকা ইনভেস্ট করতে পারবে তার তত মুনাফা পাবে। তবে ব্যবসায়ী লাভ লস মানতেই হবে। এ ধানের ব্যবসা আপনি যদি ৫০মন ধান স্টপ করে রাখতে পারেন অথবা আপনার যদি টাকা পয়সা আরো বেশি থাকে তাহলে আরো বেশি ধান স্টক করে রাখতে পারেন।

আপনি স্টকের ব্যবসায়ী যত টাকা ইনভেস্ট করতে পারবেন তত লাভ হওয়ার সম্ভাবনা বেশি রয়েছে। বিশেষ করে স্টক বিজনেস ইনভেস্ট ও শেষ নেই এবং লাভেরও কোন শেষ নেই। তাই আপনি যত ধান কিনে স্টক করে রাখতে পারবেন ততই আপনার লাভ হওয়ার সম্ভাবনা বেশি থাকবে। বাংলাদেশে বর্তমানে ধানের জন্য বিখ্যাত ব্রাহ্মণবাড়িয়া আসরগঞ্জ।

আপনি আপনার এলাকার কৃষকদের কাছ থেকে ধান কিনে স্টক করতে পারেন। এলাকাতেই কৃষকরা ৫ মন ১০ মন করে ধান অনায়াসেই বিক্রি করে থাকে। আপনি যদি তাদের কাছ থেকে ধানগুলো কিনে নিয়ে স্টক করে রাখতে পারেন তাহলে খুবই আপনার জন্য ভালো হবে। তবে আপনাকে কিছু নির্দেশনা অবলম্বন অবশ্যই করতে হবে।

আপনি যখন ধানগুলো স্টক করে রাখবেন অবশ্যই ভালো কোথাও স্টক এর ব্যবস্থা করে রাখবেন। যেমন-ইদুর, পোকামাকর এসব থেকে দূরে যেন থাকে এর জন্য ভালো একটি স্থান করে নিতে হবে তারপর ওই স্থানে ধানগুলো স্টক করে রাখবেন তাহলে আপনি ভালো ফলাফল পাবেন। আপনি ধান স্টক করার জন্য আপনার থানা বা জেলার কৃষি অধিদপ্তরে ভালোমতো জেনে নিতে পারেন তারা অবশ্যই আপনাকে সাহায্য করবে।

তারা আপনাকে স্টেপ বাই স্টেপ সবকিছু বুঝিয়ে দিবে কিভাবে আপনার ধানগুলো রাখলে ভালো থাকবে। কিভাবে সংরক্ষণ করা যায় এসব বিষয়ে নানা ধরনের বিষয়বস্তু আপনাকে বুঝিয়ে দেবে। আর আপনাকে অবশ্যই ধান কেনার সময় ধানগুলো ভালোমতো পরীক্ষা করে নেবেন। ধানগুলো শুকনো কিনা ধানের কালার কেমন এসব বিষয়গুলো বুঝে নিয়ে তারপর আপনি ধান কিনবেন।

চাউলের স্টক ব্যবসার আইডিয়া

চাউলের স্টক বিজনেস আইডিয়া, দেখুন আপনাকে অবশ্যই জানতে হবে চাউলের মেন মুকাম কোথায়? বাংলাদেশের সবচেয়ে বড় চাউলের মেন মোকাম হচ্ছে কুষ্টিয়া খাজানগরে। এছাড়াও বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে বা জায়গাতে বড় বড় চালের মোকাম রয়েছে। আপনি অনলাইনে গুগলে সার্চ দিলে পেয়ে যাবেন কোথায় বড় বড় চাউলের গোডাউন গুলো রয়েছে।

চাউলের মোকাম থেকেই আপনি চাউল গুলো স্টক করবেন। আর চাউল সংরক্ষণ করার নিয়ম হলো আপনি সাধারণ বস্তাতেই চাউলগুলো রাখতে পারবেন। কিন্তু পোকামাকড় ইঁদুর হতে সাবধান থাকতে হবে। আর সবচেয়ে ভালো কথা হচ্ছে আপনি যেখান থেকে চাউল গুলো সংরক্ষণ করবেন তারাই আপনাকে বিষয়বস্তু গুলো বুঝিয়ে দিবেন এবং কিভাবে রাখলে চালগুলো ভালো থাকে সবকিছুই তারা বলে দেবে।
কারণ উনারা দীর্ঘদিন ধরেই চাউলের ব্যবসা করে আসছে তাই কিভাবে কোন পদ্ধতিতে রাখলে চাউলগুলো ভালো থাকবে সবকিছুই তাদের ভালোমতো জানা রয়েছে। সেজন্য আপনাকে তারা সঠিক তথ্য দিয়ে অবশ্যই সাহায্য করবে। ইদুর কিভাবে তাড়াতে হয় কিভাবে পোকামাকড় দমন করতে হয় কোন পদ্ধতিতে রাখলে পোকামাকড়ের কোন বালাই থাকে না সবকিছুই তারা আপনাকে বুঝিয়ে দিবে।

এছাড়াও চাউলের গোডাউন ও ভাড়া পাওয়া যায় যাদের কাছে আপনি চাউলগুলো স্টকের জন্য কিনবেন তাদের কাছেই গোডাউন ভাড়ার ব্যাপারে জানতে পারবেন। আপনার যদি টাকা পয়সা বেশি থাকে তাহলে অবশ্যই গোডাউন ভাড়া নিয়ে চাউল স্টক করে রাখতে পারবেন। চাউল স্টক করার পর আপনার এলাকার চাউলের দাম কেমন যাচ্ছে এবং যে মোকাম থেকে আপনি চাউল গুলো ক্রয় করবেন সেখানেও খোঁজ নিবেন চাউলের রেট কেমন যাচ্ছে।

এখন আসা যাক চাউল বিক্রির জন্য, বিক্রি আপনি যে কোন জায়গাতেই করতে পারবেন। আপনি আপনার এলাকাতেই যারা পাইকারিতে চাউল কিনে তাদের কাছেই আপনি চাউল গুলো বিক্রি করতে পারেন। আর চাউল গুলো স্টক করার পর অবশ্যই চোখ কান খোলা রাখতে হবে কখন চাউলের দাম বৃদ্ধি পাচ্ছে। চাউলের দাম বৃদ্ধি পেলেই আপনি স্টক থেকে মাল সরাতে শুরু করবেন।

এলাচি স্টক ব্যবসার আইডিয়া

আসলে মশলার ব্যবসা সবাই করতে চায় না বা করতে পারেনা। কিন্তু আপনি যদি মশলার স্টক ব্যবসা করতে পারেন তাহলে ভালো একটি প্রফিট পাওয়ার সম্ভাবনা রয়েছে। এলাচি এ মশলাটি বাইরের মাল আমাদের বাংলাদেশে এলাচি খুব একটা চাষ করা হয় না। আপনি যদি বেশি টাকা পয়সা ইনভেস্ট করে এলাচি স্টক করতে পারেন তাহলে চট্টগ্রাম খাতুরগঞ্জ থেকে এলাচি কিনে নিয়ে এসে আপনার স্থানে স্টক করে রাখতে পারে।

আবার ঢাকা কারওয়ান বাজার, মৌলভীবাজারও এলাচি অ্যাভেইলেবল পাওয়া যায় সেখান থেকেই আপনি এলাচি কিনে স্টক করতে পারেন। আবার আপনি এলাচি বিক্রি করার সময় তাদের কাছেই বিক্রি করতে পারেন। অথবা পাইকারি দামে বিক্রি করার জন্য অনলাইনে গুগলে সার্চ দিলেই অনেক ব্যবসায়ের নাম্বার পেয়ে যাবেন।

রসুনের স্টক ব্যবসার আইডিয়া

রসুনের বিজনেস এ বছরে বাংলাদেশের রসুনের ভালো একটি বাজার গেছে। বাংলাদেশের রসুনের জন্য বিখ্যাত হচ্ছে নাটোর জেলা। আপনি চাইলেই নাটোর থেকে রসুন কিনে নিয়ে স্টক করে রাখতে পারেন। রসুন কেনার সময় হচ্ছে জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাসের ভেতরে। তবে একটি বিষয় মনে রাখবেন জানুয়ারি ফেব্রুয়ারি ভেতরে আপডাউন করে। আবহাওয়ার কারণে অথবা দাম দরের কারণে আপডাউন করে তবে জানুয়ারি ফেব্রুয়ারি মাসেই রসুন স্টক করে।

রসুন স্টক করার সহজ উপায় হচ্ছে আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে রসুনের গাছ সহ রসুন স্টক করতে হবে। আমরা হয়তো অনেকেই দেখে থাকি গ্রামাঞ্চলে বাসা বাড়িতে অনেকেই টিনের চালাক নিচে গাছ সহ রসুন গুলোকে ঝুলিয়ে রাখে। আপনি যদি রসুন স্টক করতে চান তাহলে আলাদা একটি ঘর লাগবে সেই ঘরটি মাচা টাইপের করতে হবে তাহলে আপনার রসুন সুন্দর ও সুরক্ষিত থাকবে।

ঘরের ভেতরে মাচান করার জন্য বলা হচ্ছে কেন? আপনি যদি ঘরের ভেতরে মাচান করে সে মাচানে রসুনগুলো সংরক্ষিত করে রাখেন তাহলে আলো বাতাস চলাফেরা করতে পারবে এর ফলে আপনার রসুনগুলো সুন্দর ও সুরক্ষিত থাকবে। তার মানে বুঝতেই পারছেন রসুন স্টক করতে হলে গড়া কাটা যাবে না অবশ্যই গাছগুলো থাকতে হবে।

আমি বিভিন্ন স্টকগুলোতে ঘুরে দেখেছি ওনারা রসুন স্টক করে রাখে ভালো একটি খোলামেলা পরিবেশে। আর সব সময় যেন আলো বাতাস পাই সেদিকেই অবশ্যই খেয়াল রাখবেন। এই স্টক বিজনেসের মেন হচ্ছে ভালোমতো সংরক্ষণ করে রাখা। আপনি ভালোমতো মাল সংরক্ষণ করে যখন কিছু অংশ দাম বৃদ্ধি পাবে অবশ্যই মালগুলোকে বিক্রি করে দেওয়া।

আদা স্টক ব্যবসার আইডিয়া

আদার স্টক বিজনেস আধা মূলত ডিসেম্বর অথবা জানুয়ারি মাসেই উৎপাদিত হয়। এবং যারা ব্যবসায়ী তারা এই দুই মাসেই আদা গুলোকে স্টক করে রেখে দেয়। পরবর্তীতে দাম বৃদ্ধি পেলে বাজারে বিক্রি করে। আপনি যে কোন জায়গা থেকেই আদা কিনতে পারেন। কিন্তু ব্যাপার হচ্ছে আপনি হয়তো চিন্তা করছেন কিভাবে আদা সংরক্ষণ করবে।

আদা সংরক্ষণ করার সহজ উপায় হচ্ছে-আপনি আদাটি মাটির ভিতরে রেখে দেবেন, বেলে দশমাটি দিয়ে আদা গুলো ঢেকে রাখেন। এভাবে যদি আপনি মাটি দেন, আর আদা দেন, আদা দেন, আর মাটি দেন এভাবেই আদা গুলো সংরক্ষণ করে রাখলে আদা কখনো নষ্ট হবে না। এ পদ্ধতিতে আদা রাখলে যখন আপনি দেখছেন আদার দাম চওড়া তখন বাজারে বিক্রি করে দিলেন।

আপনি ১০ কেজি করে বিক্রি করতে পারেন ২০ কেজি করে বিক্রি করতে পারেন এটা আপনার বিষয় এভাবেই আপনি দোকানে অথবা ব্যবসায়ীদের কাছে আদাগুলো তুলে নিয়ে টাটকা ভাবে বিক্রি করতে পারবেন। এভাবে আপনি ভালো লাভবান হতে পারবেন দেখুন এ পদ্ধতিটা কিন্তু সহজ। আর আপনি আদা কিন্তু মাটির নিচেই রাখবেন, কখনোই বস্তায় আদা রাখবেন না তাহলে কিন্তু আদা নষ্ট হয়ে যাবে।

আদা রাখার সহজ পদ্ধতি হচ্ছে মাটিতে পুঁতে রাখা, যখন আদার দাম বৃদ্ধি পাবে তখন আপনি আদা গুলো মাটির নিচ থেকে তুলে বিক্রি করে দেবেন। এভাবেই আপনি অনায়াসেই ৪/৫ মাস মাটির নিচে আদা রাখতে পারবেন। এই আদার ব্যবসা খুবই একটি লাভজনক এমনকি ভালো ব্যবসা।

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুরা, আশা করছি দোকান ছাড়া ৫টি ব্যবসার আইডিয়া সম্পর্কে বিস্তারিত আপনি বুঝতে পেরেছেন। আপনি আর্টিকেলটি যদি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে অবশ্যই আপনার ব্যবসার প্রতি ধারণা অবশ্যই এসে গেছে। এ ৫টি ব্যবসার ভেতরে যে কোন একটি বা তারও বেশি ব্যবসা করলে আপনার অবশ্যই ভালো কিছু একটি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এই আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করে তাদের বেকারত্ব জীবন দূর করার সুযোগ করে দিন। এমন ধরনের পোস্ট করতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url