চিরতরে চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে বিস্তারিত জানুন

অতিরিক্ত চুল পড়া বন্ধ করার প্রাকৃতিক উপায়প্রিয় পাঠক, আপনি কি চিরতরে চুল পড়া বন্ধ করার উপায় জানতে চান? তাহলে সঠিক জায়গাতেই এসে গেছেন। কারণ এই আর্টিকেলটির মাধ্যমে চিরতরে চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে বিশেষ আলোচনা করব। অনেকেরই এখন বর্তমানে চুল পড়ার সমস্যা দেখা দিচ্ছে এবং এটা ঘরে ঘরেই সমস্যা দেখা দিচ্ছে। তাই আর্টিকেলটির মাধ্যমে চিরতরে চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
চিরতরে চুল পড়া বন্ধ করার উপায়
বিভিন্ন সূত্রে জানা গিয়েছে হরমোন জনিত সমস্যার কারণে অনেকের চুল পড়া দেখা দেয়। চিরতরে চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন। আশা করি আপনার চুল পড়া রোগ থেকে খুব সহজেই মুক্তি পাবেন। তাই চলুন দেরি না করে আজকের আর্টিকেলটি চিরতরে চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে জেনে নিন।

পোস্ট সূচীপত্রঃ চিরতরে চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে বিস্তারিত জানুন

ভূমিকা-চিরতরে চুল পড়া বন্ধ করার উপায়

চিরতরে চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে জানতে যেসব বিষয়ে আলোচনা করব সেগুলো হলো-চুল পড়া বন্ধ ও ঘন করার উপায়, চুল পড়া বন্ধ করার ঔষধের নাম, অতিরিক্ত চুল পড়া বন্ধ করার উপায়, চুল পড়া বন্ধ করার প্রাকৃতিক উপায়, চুল পড়া বন্ধ করার তেলের নাম, চুল পড়া বন্ধ করার ভিটামিন, মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায় এইসব বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

চুল পড়া বন্ধ ও ঘন করার উপায়

একটি সময় আস্তে আস্তে চুল পড়া শুরু করে আর এটা সবারই হয়ে থাকে। চুল পড়ার বিভিন্ন কারণ আছে যেমন খাদ্যভ্যাস, অতিরিক্ত চিন্তা ইত্যাদি। এরকম ধরনের কিছু লোকের দ্রুত কম বয়সেই চুল পড়া শুরু হয় এবং আস্তে আস্তে মাথায় টাক পড়ে যায়। এর জন্যই টাক পড়া থেকে মুক্তি পেতে অবশ্যই চুলের যত্ন নেওয়া উচিত।

ম্যাসাজ-চুলের যত্নের জন্য ম্যাসাজ করাটা জরুরী অর্থাৎ মাথার ত্বকে ম্যাসাজ করলে রক্তের চলাচল বৃদ্ধি পায়, যার কারণে চুলের সমস্যার দূর করে। আপনি ভালো কোন হেয়ার অয়েল এর সাহায্যে হাত দিয়ে মাথায় হালকাভাবে ম্যাসাজ করুন।

নারকেল তেল-নারিকেল তেল চুলের যত্নের জন্য বেশ উপকারিতা রয়েছে। এর পাশাপাশি মাথার ত্বকের সমস্যা দূর করে এবং শক্তিশালী করে তোলে। যাদের চুল পড়া সমস্যা বেশি রয়েছে তারা সপ্তাহে অন্তত দুই তিনবার নারিকেল তেল ম্যাসাজ করুন।

আমলকি-আমলকি চুলের যত্নের জন্য বিশেষ কিছু উপাদান রয়েছে। বিশেষ করে আমলকিতে রয়েছে প্রয়োজনীয় ফ্যাট যা চুরের গোঁড়া গুলোকে শক্তিশালী করতে সাহায্য করে। এবং এর কারণেই চুল পড়া থেকে খুব সহজেই মুক্তি মিলে।

পিঁয়াজের রস-চুল পড়া প্রতিরোধের জন্য পিঁয়াজের রস অত্যন্ত গুরুত্বপূর্ণ। যাদের অতিরিক্ত চুল পড়ার সমস্যা রয়েছে এবং চুলে খুশকি হওয়ার সমস্যা রয়েছে তারা গোসলের ৩০ মিনিট আগে চুলে পিয়াজের রস ম্যাসাজ করুন। দেখবেন কারেন্ট বরাবর কাজ করছি আর এর সঙ্গে চুল পড়া ও খুকশি দূর হচ্ছে।

লেবু-চুলের যত্নের জন্য অবশ্যই ভিটামিন সি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই বলে লেবুর রস সরাসরি চুলে লাগানো থেকে বিরত থাকুন। আপনি কোন তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে মাথায় ম্যাসাজ করতে পারেন। তাহলে ভালো ফলাফল পাবেন এবং চুলের গোড়া শক্ত করবে তার সঙ্গে চুল পড়া প্রতিরোধের জন্য রুখে দাঁড়াবে।

চুল পড়া বন্ধ করার ঔষধের নাম

অনেকে রয়েছে চুল পড়ার জন্য বিভিন্ন ওষুধ খেয়ে থাকে। কিন্তু চুল পড়া প্রতিরোধের জন্য সবার জন্যই ঔষধ প্রযোজ্য নয়। তাই ঔষধ সেবন করলে উপকারিতা চেয়ে অপকারিতা পাওয়ার সম্ভাবনা বেশি থাকে। কারণ চুল পড়া ঔষধ সবার হরমোনের সঙ্গে নাও মিলতে পারে এর কারণে আরো চুল পড়া বেড়ে যাওয়া সম্ভাবনা রয়েছে তাই অবশ্যই ঔষধ থেকে সাবধান হওয়া উচিত।

বিশেষজ্ঞদের মতে, বলা হয়েছে চুল পড়া প্রতিরোধের কোন ঔষধ নেই বললেই চলে এবং থাকলেও সবার ক্ষেত্রেই প্রযোজ্য নয়। তাই চুল পড়া প্রতিরোধের জন্য অবশ্যই ঘরোয়া ভাবে ঔষধ অথবা তেলের সাহায্যে চুল পড়া বন্ধ করতে হবে যা উপরে উল্লেখযোগ্যভাবে দেওয়া হয়েছে।

অতিরিক্ত চুল পড়া বন্ধ করার উপায়

অনেকে রয়েছে অতিরিক্ত চুল পড়া সমস্যায় ভুগছেন? এবং নানা ধরনের ঔষধ অথবা হেয়ার অয়েল ব্যবহার করছেন কিন্তু কোন ফলাফলই পাচ্ছেন না? এর মূল কারণ হচ্ছে হরমোন জনিত সমস্যা। আর চুল একবার যদি পড়া শুরু করে তাহলে আর থামানো যায় না এবং তা থেকেই মাথার চুল পাতলা হওয়া শুরু করে।

পাতলা চুল দেখতে অসুন্দর লাগে এবং তার সঙ্গে সৌন্দর্য কমে যায় এর মূল কারণ হতে পারে শারীরিক কোন ধরনের রোগের সমস্যার কারণ। এর জন্য আমি বলব বাজার থেকে কেমিক্যাল যুক্ত প্রোডাক্ট এবং হেয়ার অয়েল কিনে না নিয়ে এসে বাসায় ঘরোয়াভাবে চুলের যত্নের জন্য বেশি গুরুত্ব দিন। এই কেমিক্যাল যুক্ত পণ্যের কারণেই বেশিরভাগ চুল পড়া আরো বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

যারা অতিরিক্ত চুল পড়ার সমস্যায় ভুগছেন তাদের জন্য বিশেষ কিছু টিপস রয়েছে সেগুলো ফলো করলে আপনি খুব সহজেই ভালো ফলাফল পাবেন। একই সঙ্গে চুলের গোড়া মজবুত হবে এবং চুলের সৌন্দর্য বৃদ্ধি পাবে আর পাশাপাশি চুল ও লম্বা আকৃতি ধারণ করবে। তাই চলুন জেনে নিই কোন জিনিসটি ব্যবহার করলে এই ধরনের ফলাফল মিলবে।

নিমপাতা ব্যবহার

প্রাচীনকাল থেকেই ত্বকের যত্নে এবং চুলের যত্নের জন্য নিম পাতার ব্যবহার হয়ে আসছে। নিম পাতায় রয়েছে উচ্চ পরিমাণে ফ্যাটি অ্যাসিড, যার কারণে মাথার ত্বকের জন্য প্রযোজ্য এবং বেশ উপকারিতা রয়েছে। যদি নিয়মিত নিমপাতা ব্যবহার করে তাহলে খুব সহজেই চুলের গড়া শক্ত ও মজবুত হবে। তাই নারিকেল তেলের সঙ্গে নিম পাতার রস মিশিয়ে চুলে ব্যবহার করতে পারেন।

এতে চুলের সৌন্দর্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে চুল লম্বা করতে সাহায্য করে। একই সঙ্গে মাথার ত্বকের যেকোনো ধরনের সমস্যা সমাধান করতে নিমপাতা রস খুবই কার্যকারিতা রয়েছে। আপনি ভালো সবুজ রঙের ১০-১৫ টি নিমপাতা বেটে নিয়ে রস বের করুন, তারপর নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে নিন, এবং নারকেল তেল ও রস মিশিয়ে চুলে ব্যবহার করুন।

নারকেল তেল ও নিম পাতার রস চুলে ব্যবহারের পর 30 মিনিট অপেক্ষা করুন। এরপর ভালো ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিম পাতার রসে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল যার কারণে মাথার ত্বকের বিশেষ ভাবে কার্যকরী ক্ষমতা বৃদ্ধি করে।

চুল পড়া বন্ধ করার প্রাকৃতিক উপায়

বিভিন্ন ক্ষেত্রে দেখা যায় ছেলে মেয়ে উভয়ই চুল পড়ার প্রবণতা। চুল পড়া বন্ধ করার প্রাকৃতিক উপায় হচ্ছে ঘরোয়া ভাবে কিছু চিকিৎসা অথবা হেয়ার অয়েল ব্যবহার করা। কেমিক্যাল যুক্ত পণ্যের চেয়ে ঘরোয়াভাবে চিকিৎসা গ্রহণ করলেই দ্রুত চুল পড়া বন্ধ করা সম্ভব হয়ে ওঠে। তাই প্রাকৃতিকভাবে চুল পড়া বন্ধ করার জন্য কিছু টিপস শেয়ার করব। জেনে নিন-

নারকেলের তেল-নারকেল তেলের ভেতর রয়েছে অধিদপ্তর ফ্যাট। যার কারণে মাথার ত্বকের জন্য বেশ কার্যকারী ও চুলের স্বাস্থ্যের জন্য বেশ উপকারিতা রয়েছে। গরম পানিতে নারিকেল ভিজিয়ে রেখে নারিকেলের দুধ বের করুন এবং নারিকেলের দুধ মাথায় মাখন। 30 মিনিট মতো মাথায় লাগিয়ে রাখার পর তা ধুয়ে ফেলুন। নারিকেলের দুধ নিয়মিত মাথায় মাখলে চুলের পুষ্টি যোগাবে তার সঙ্গে চুল পড়া বন্ধ করবে।

অ্যালোভেরা জেল-গোসল করার সময় যেকোনো শ্যাম্পু দিয়ে ভালোভাবে চুল ধুয়ে ফেলুন তারপর অ্যালোভেরা জেল মাথায় ব্যবহার করুন। সপ্তাহে দুই তিনবার নিয়মিত অ্যালোভেরা জেল ব্যবহার করলে দ্রুত চুল পড়া থেকে মুক্তি পাবেন। এবং চুলের স্বাস্থ্য ভালো রাখতে সক্ষম হয় অ্যালোভেরা জেল।

মেথি-চুলের যত্নের জন্য মেথির গুনাগুন প্রাচীনকাল থেকেই রয়েছে। চুলের জন্য সারারাত মেথি ভিজিয়ে রাখুন এবং সকালে উঠে সেগুলোকে ভালো করে প্যাক তৈরি করুন। মেথির প্যাকটি চুলের গোড়ায় এবং মাথার ত্বকের উপর লাগিয়ে নিন। তারপর শুকিয়ে গেলে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। দেখবেন চুল পড়া দ্রুত কমে আসছে।

চুল পড়া বন্ধ করার তেলের নাম

চুলের যত্নের জন্য তেলের দরকার পড়ে আর তেল চুলের স্বাস্থ্যের জন্য বেশ উপকারিতা রয়েছে। আপনি যদি খুব সহজেই চুল পড়া রোধ করতে চান তাহলে অবশ্যই ভালো মানের তেল ব্যবহার করুন। মাথার ত্বকের পুষ্টি যোগা তে এবং চুলের স্বাস্থ্যকর ভাবে চুল পড়া প্রতিরোধ করতে তেলের কোন বিকল্প নেই। চুল পড়া বন্ধ করার জন্য অনেক ধরনের তেল রয়েছে।

একটি কথা বলে রাখি সবার এক ধরনের তেল দিয়ে কাজ নাও হতে পারে তাই আমি যতগুলো তেলের নাম বলবো সবগুলোই আপনি ব্যবহার করে দেখতে পারেন। কারণ বিজ্ঞানীরা বলেছেন চুলের যত্নের জন্য যে সকল ঔষধ অথবা তেল ব্যবহার করা হয় সবার জন্যই প্রযোজ্য নয়। তাই সবগুলোই আপনি ব্যবহার করে দেখতে পারেন। তো চলুন তেলের নাম গুলো জেনে নিন-
  • নারিকেল তেল
  • আর্গন অয়েল
  • ক্যাস্টর অয়েল
  • অলিভ অয়েল
  • নিম পাতার রস
  • পেঁয়াজের রস
  • ভৃঙ্গা রাজ তেল
এ সকল তেলগুলো আপনি আপনার মাথার ত্বকের ওপর চুলের জন্য ব্যবহার করে দেখতে পারেন। অবশ্যই ভালো ফলাফল পাওয়ার সম্ভাবনা রয়েছে কারণ এগুলো সবগুলোই ঘরোয়াভাবে পাওয়া যায়। তাই কেমিক্যাল এর ভয় ও নেই এবং কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়ার সমস্যার কবলে পড়তে হবে না।

চুল পড়া বন্ধ করার ভিটামিন

চুল পড়ার জন্য ভিটামিন বি অতি গুরুত্বপূর্ণ এবং চুল বৃদ্ধি করার জন্য সাহায্য করে বায়োটিন। আপনি সবুজ সবজি, বাদাম, শস্য ইত্যাদি এগুলোতে বায়োটিন অথবা ভিটামিন বি খুব সহজে পেয়ে যাবেন। বায়োটিন চুলের গোড়া মজবুত করে এবং চুল পড়া কমিয়ে চুল বৃদ্ধি করতে সাহায্য করে।

ভিটামিন ই-ভিটামিন ই চুলের যত্নের জন্য এবং চুলের স্বাস্থ্য ভালো রাখতে সক্ষম হয়। যারা নিয়মিত ভিটামিন ই খেয়ে থাকে তাদের চুলের সমস্যা খুবই কম বললেই চলে।

ভিটামিন ডি-ভিটামিন ডি শরীরের স্বাস্থ্য ভালো রাখতে সক্ষম হয় এবং পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তার সঙ্গে চুলের গোড়া বৃদ্ধি করতে সক্ষম হয় এবং উজ্জ্বলতা ফিরিয়ে আনে।

মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায়

মহিলাদের চুল পড়া বন্ধ করার উপায় গুলো উপরে উল্লেখযোগ্য ভাবে দেওয়া হয়েছে এবং তাদের চুল পড়া দূর করার জন্য পেঁয়াজের রস ব্যবহার করা জরুরি এবং অনেক মেয়েদের রয়েছে মাথায় উকুনের সমস্যায় পড়তে হয়। দ্রুত উকুনের সমস্যা থেকে বেরিয়ে আসতে পেঁয়াজের রস অতি গুরুত্বপূর্ণ কারণ পেঁয়াজের রস জলন্ত একটি ভাব রয়েছে এর কারণে উকুন দূর হতে সক্ষম হয়।

তার সঙ্গে নিম পাতার রস যে কোন তেলের সঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে পুরো চুলের মধ্য দিয়ে মাসাজ করলে ভালো ফলাফল পাওয়ার সম্ভাবনা রয়েছে। তাই মেয়েদের বলব পিয়াজের রস এবং নিমপাতা রস নিয়মিত ব্যবহার করার চেষ্টা করুন সপ্তাহে দুইবার করতে পারলে খুবই ভালো হয়।

উপস্থাপনা-চিরতরে চুল পড়া বন্ধ করার উপায়

প্রিয় বন্ধুরা, এতক্ষণে আপনি আশা করি চিরতরে চুল পড়া বন্ধ করার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন। আপনি যদি উপরের ধাপগুলো মনোযোগ সহকারে পড়ে আসেন তাহলে অবশ্যই ঘরে বসেই চুল পড়া প্রতিরোধ করতে পারবেন এবং দ্রুত এর সমাধান বের করতে পারবেন। আপনি যদি তেল গুলো ও নিমপাতা এবং পিয়াজের রস ব্যবহার করেন তাহলে ভালো ফলাফল পাওয়ার সম্ভাবনা রয়েছে।

এই পোস্টটি আপনার কেমন লাগলো অবশ্যই আমাদেরকে মতামত দিয়ে উৎসর্গ করুন। কোন ধরনের প্রশ্ন থাকলে অবশ্যই নিচে দেওয়া কমেন্ট বক্সে আমাদেরকে প্রশ্ন করুন আমরা অবশ্যই আপনার প্রশ্নের উত্তর দিয়ে সহযোগিতা করব। এই ধরনের পোস্ট করার জন্য আমাদের ওয়েবসাইটটি রেগুলার ভিজিট করুন। আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url