১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট করতে কি কি লাগে জেনে নিন

প্রিয় বন্ধুরা, আজকের আর্টিকেলটি দশ বছর মেয়াদী ই-পাসপোর্ট করতে কি কি লাগে এ সকল বিষয়ে বিশেষ আলোচনা করব। আপনি যদি ই-পাসপোর্ট করতে চান তাহলে এই আর্টিকেলটির মাধ্যমে সবকিছু খুঁটিনাটি জানতে পারবেন। আপনি নিশ্চয়ই একটি ই-পাসপোর্ট করার জন্য আর্টিকেলটি পড়তে চাচ্ছেন? তাহলে অবশ্যই সঠিক জায়গাতে চলে এসেছেন কারণ আমি ই-পাসপোর্ট বিষয়ে সঠিক তথ্য দিয়ে আপনাকে সহযোগিতা করব।
১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট করতে কি কি লাগে
ই-পাসপোর্ট এর জন্য যা যা কাগজপত্র লাগবে সবকিছুই এই পোস্টের ভিতরে আপনি জানতে পারবেন। জানার জন্য আপনাকে অবশ্যই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে হবে। তো চলুন বন্ধুরা দেরি না করে আজকের এই ই-পাসপোর্ট আর্টিকেলটি শুরু করা যাক। সঠিক তথ্য জানার জন্য অবশ্যই আপনি আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন আশা করি বিস্তারিত সবকিছু জানতে পারবেন।

পোস্ট সূচীপত্রঃ ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট করতে কি কি লাগে জেনে নিন

ভূমিকা-

আপনি যে ধরনের আর্টিকেল চাচ্ছেন অবশ্যই আর্টিকেলটি সেটি হতে যাচ্ছে। আজকের এই পোস্টটিতে যে সকল বিষয়ে আমরা আলোচনা করব সেগুলো হলো- ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি ২০২৩, ই পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩, 10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে, 5 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে, বাংলাদেশে পাসপোর্ট করতে কি কি লাগে, ই পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩, ই পাসপোর্ট আবেদন ফরম pdf এইসব বিষয়েই বিস্তারিত আলোচনা করব।

১০ বছর মেয়াদি ই পাসপোর্ট ফি ২০২৩

অনেকেই আমাদেরকে প্রশ্ন করেছেন ১০ বছর মেয়াদী ই-পাসপোর্ট ফ্রি কত করে ২০২৩ এ। ই-পাসপোর্ট এর ফি বর্তমানে অফিসের সিদ্ধান্ত অনুযায়ী নিয়ে থাকেন।

দশ বছর মেয়াদী ই-পাসপোর্ট এটি ৬৪ পেজের হলে রেগুলার ফ্রি ৮০৫০ টাকা, এবং আপনি যদি এক্সপ্রেস ফি দিতে চান তাহলে ১০৩৫০ টাকা, বা সুপার এক্সপ্রেস ফ্রি ১৩৮০০ টাকা।

এই ছিল ১০ বছর মেয়াদী ই পাসপোর্ট এর ফি ২০২৩ এর। বর্তমানে এই প্রাইসটি রেগুলার চলাচল করছে। বর্তমানে আমাদের বাংলাদেশ থেকে বিদেশে অনেকেই অনেক কাজ ক্ষেত্রে অথবা ভ্রমণের জন্য বাইরের দেশে খুবই যাওয়া আসা করছে।

ই পাসপোর্ট করতে কি কি লাগে ২০২৩

অনেকেই রয়েছে বাইরের দেশে ঘুরতে যেতে চায় কিন্তু ঘুরতে যাওয়ার জন্য অথবা বাইরের দেশে যেতে হলে অবশ্যই আপনার পাসপোর্ট থাকা উচিত। আপনার যদি পাসপোর্ট না থাকে তাহলে কখনোই আপনি বাইরে যেতে পারবেন না। তার জন্য অবশ্যই একটি ই পাসপোর্ট আপনার লাগবে। এ পাসপোর্ট করতে যে সকল কাগজপত্র গুলো দরকার পড়ে।

ই-পাসপোর্ট করতে ২০২৩ এ যে সকল কাগজপত্র লাগবে যেমন-জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন, নাগরিক এবং পেশা প্রমাণের কাগজপত্র। এ সকল কাগজগুলো থাকলে আপনি একটি ই পাসপোর্ট করে নিতে পারবেন। তবে আরো কিছু মাথায় রাখা উচিত যেমন আপনি যদি ই-পাসপোর্ট করতে চান তাহলে বয়স, পেশা, বৈবাহিক অবস্থা এবং আগে যে পাসপোর্ট করেছিলেন সেটি ঠিক আছে কিনা সবকিছুই দেখে নিতে হবে।

ই-পাসপোর্ট করার জন্য যে সকল কাগজপত্র গুলো লাগবে এমনকি পাসপোর্ট অফিসে জমা দিতে হয় জেনে নিন-
  • ই পাসপোর্ট এর আবেদন অনলাইন কপি এবং প্রিন্ট কপি।
  • জাতীয় পরিচয়পত্র এবং অনলাইন জন্ম নিবন্ধন ( BRC English Version)।
  • পাসপোর্ট অ্যাপ্লিকেশন কপি।
  • পাসপোর্ট ফি প্রদানের মূলকপি অথবা প্রিন্ট কপি।
  • পিতা-মাতার জাতীয় পরিচয়পত্রের কপি।
  • নাগরিক সনদপত্র।
  • পেশা প্রমাণের সনদপত্র।
  • যাদের আগের পাসপোর্ট রয়েছে তাদের পূর্বের পাসপোর্ট এর ফটোকপি এবং মুলকপি।
এ সকল কাগজপত্র পাসপোর্ট অফিসে জমা দিতে হবে। তাহলে আপনি একটি ই পাসপোর্ট এর জন্য সঠিকভাবে আবেদন করতে পারবেন এবং ই-পাসপোর্ট হাতে পেয়ে যাবেন।

10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে

আপনি যদি 10 বছর মেয়াদী পাসপোর্ট করতে চান তাহলে আপনার যত টাকা খরচ করবে তা হলো-১০ বছর মেয়াদী ৬৪ পেজের একটি পাসপোর্ট রয়েছে। আপনি যদি 64 পেজের পাসপোর্ট করতে চান তাহলে খরচ পড়বে ৮০৫০ টাকা, এবং এক্সপ্রেস ফি ১০৩৫০ টাকা, আর সুপার এক্সপ্রেস ফ্রি পড়বে ১৩৮০০ টাকা।

এবং যদি আপনি দশ বছর মেয়াদী ৪৮ পেজের পাসপোর্ট করতে চান তাহলে আপনার খরচ আসবে ৫৭৫০ টাকা, এবং এক্সপ্রেস ফ্রি ৮ হাজার ৫০ টাকা, অথবা সুপার এক্সপ্রেস ফিস পড়বে ১০৩৫০ টাকা। এই হচ্ছে ১০ বছর মেয়াদী পাসপোর্টের টাকার অংক।

5 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে

আপনি যদি এখন পাঁচ বছর মেয়াদী পাসপোর্ট করতে চান তাহলে দুই ধরনের রয়েছে একটি 48 পেজের পাসপোর্ট অন্যটি ৬৪ পেজের পাসপোর্ট। পাঁচ বছর মেয়াদী ৪৮ পেজের পাসপোর্ট এর ফি আসবে ৪০২৫ টাকা, এবং এক্সপ্রেস ফ্রি আসবে ৬৩২৫ টাকা এবং সুপার এক্সপ্রেস ফ্রি ৮৬২৫ টাকা।

এবং আপনি যদি ৬৪ পেজের পাসপোর্ট করতে চান তাহলে আপনার খরচ আসবে। পাঁচ বছর মেয়াদী ৬৪ পেজের ফ্রি ৬৩২৫ টাকা, এবং এক্সপ্রেস ফ্রি ৮৬২৫ টাকা অথবা সুপার এক্সপ্রেস ফ্রি ১২০৭৫ টাকা। এই ছিল পাঁচ বছর মেয়েদের পাসপোর্ট এর টাকার অংকের হিসাব।

বাংলাদেশে পাসপোর্ট করতে কি কি লাগে

আপনি হয়তো একটি পাসপোর্ট করতে যাচ্ছেন কিন্তু বুঝতে পারছেন না কি কি কাগজপত্র লাগবে এবং কি কি কাগজ থাকলে আপনি পাসপোর্ট করতে পারবেন। আপনার যদি জাতীয় পত্র থাকে এবং জন্ম নিবন্ধন থেকে থাকে তাহলে আপনি একটি পাসপোর্ট করতে পারবেন। আপনার ভোটার আইডি কার্ড দিয়েই পাসপোর্ট করা সম্ভব। আর যদি ভোটার আইডি কার্ড না হয়ে থাকে আপনি জন্ম নিবন্ধন দিয়ে অনলাইনে আবেদন করতে পারবেন।

একটি পাসপোর্ট এর আবেদনের জন্য যে সকল কাগজপত্র গুলো আপনার লাগবে এবং আপনার বয়স যদি ১৮ হয় তাহলে যেসব কাগজপত্র লাগবে সেগুলো হচ্ছে-
  • জাতীয় পরিচয় পত্র এবং এর ফটোকপি।
  • পাসপোর্ট এর আবেদনের ফরম।
  • পাসপোর্ট এর ফি রশিদ।
  • নাগরিক সনদপত্র।
  • পেশাগত সনদের ফটোকপি।
যাদের বয়স কম এবং এন জাতীয় পরিচয় পত্র এখনো হয়নি তাদের যে সকল কাগজপত্র গুলো লাগবে নিজে দেখে নিন অথবা জেনে নিন।
  • জন্ম নিবন্ধন সনদপত্র (BRC) অনলাইন কপি।
  • ই পাসপোর্ট এর আবেদন ফরম।
  • পাসপোর্ট ফি পরিশোধের রশিদ।
  • নাগরিক সনদ পত্র।
  • পেশা ছাত্র-ছাত্রী হলে স্কুল সার্টিফিকেট অথবা স্টুডেন্ট আইডি এবং স্কুলের প্রত্যয়ন পত্র।
এ সকল কাগজপত্র গুলো থাকলে আপনি পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারবেন খুব সহজেই। বর্তমানে অনলাইনেই আবেদন করা সম্ভব তাই অবশ্যই আপনি অনলাইনে আবেদন করবেন। কারণ অনলাইনে আবেদন করলে তেমন ঝামেলা পোহাতে হয় না। আর যদি পাসপোর্ট অফিসে গিয়ে আবেদন করেন তাহলে নানা ধরনের সমস্যায় সম্মুখীন হতে পারেন।

তাই আশেপাশে ভালো অনলাইন দোকানগুলোতে আপনি খুব সহজেই আবেদন করতে পারেন অথবা আপনার হাতে যদি একটি স্মার্টফোন থেকে থাকে তাহলে অবশ্যই আপনার স্মার্ট ফোন দিয়েই আপনি ঘরে বসেই পাসপোর্ট এর আবেদন কমপ্লিট করতে পারবে।

ই পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৩

পাঁচ বছর মেয়াদী পাসপোর্ট এর ৪৮ পেজের রেগুলার ডেলিভারি চার্জ ৪০২৫ টাকা হলেই ই-পাসপোর্ট করতে পারবেন। এবং এক্সপ্রেস ফ্রি ৬৩২৫ পরিশোধ করতে হবে তাহলে একই পাসপোর্ট আপনি পেয়ে যাবেন। আর যদি ১০ বছরের জন্য ৪৮ পেজের পাসপোর্ট করতে চান তাহলে খরচ আসবে ৫৭৫০ টাকা। এবং এক্সপ্রেস খরচ পড়বে ৮০৫০ টাকা। ই পাসপোর্ট এর পরিশোধ ফি।

ই পাসপোর্ট আবেদন ফরম pdf

আপনাদের সুবিধার্থে আমি ই পাসপোর্ট এর আবেদন ফরম pdf আকারে দিয়ে দিতে চাই। আপনি নিচে ভালোমতো ফলো করলে দেখতে পাবেন ই পাসপোর্ট এর আবেদন ফরম।





লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আপনি হয়তো দশ বছর মেয়েদের পাসপোর্ট এর বিষয়ে সবকিছুই খুঁটি নাকি বুঝে গেছেন। এবং আপনি যদি কোন কিছু না বুঝতে পারেন তাহলে অবশ্যই আমাদেরকে প্রশ্ন করতে পারেন প্রশ্ন করতে নিচে কমেন্ট বক্সে কমেন্ট করুন। অথবা এই পোস্টটি কেমন লাগলো অবশ্যই আমাদেরকে জানাবেন। এ ধরনের পোস্ট করতে আমাদের ওয়েবসাইটটি রেগুলার ভিজিট করুন। আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url