শীতকালে শরীরের চামড়া ফাটে কেন|জেনে নিন প্রতিকার

ত্বক উজ্জ্বল করার প্রাকৃতিক উপায়প্রিয় বন্ধুরা, শীতকাল আসলেই আমাদের ত্বকের নানা ধরনের সমস্যা দেখা দেয়। এবং শরীরের চামড়াতে ফাটল আকৃতির কিছু দেখা যায়। এর জন্য আমি শীতকালে শরীরের চামড়া ফাটে কেন এসব বিষয়ে বিশেষ আলোচনা করব। আপনি যদি এরকম ধরনের সমস্যায় পড়ে থাকেন তাহলে আর্টিকেলটি শুধুমাত্র আপনার জন্য।
শীতকালে শরীরের চামড়া ফাটে কেন
শীতকালে শরীরে চামড়া ফাটে এরকম প্রতিটি ঘরে ঘরেই রয়েছে আর এ নিয়ে অনেকেই চিন্তিত থাকে। আর বাইরে বন্ধু-বান্ধবদের সামনে গেলে লজ্জিত মনে করেন এর জন্যই আমি এই আর্টিকেলটি লিখতে বসেছি যেন শীতকালে শরীরের চামড়া ফাটে কেন এ বিষয়ে সঠিক তথ্য দিয়ে আপনাদের কিছু সাহায্য করতে পারি এবং এ রোগ থেকে প্রতিকার করতে পারি। তো বন্ধুরা চলুন দেরি না করে এ আর্টিকেলটি শুরু করা যাক।

পোস্ট সূচিপত্রঃ শীতকালে শরীরের চামড়া ফাটে কেন|জেনে নিন প্রতিকার

ভূমিকা-

শীতকালে শরীরের চামড়া ফাটে কেন এসব বিষয়ে যে সকল বিষয়ে আলোচনা করব সেগুলো হলো-শরীরের চামড়া ফেটে যাওয়া, শীতকালে মুখে কি মাখা উচিত, গরমে ত্বকের শুকনো তা দূর করার উপায়, শীতের সকালের শিশির দেখা যায় কেন, শরীরে ফাটা দাগ দূর করার ক্রিমের নাম এ সকল বিষয়েই বিস্তারিত আলোচনা করব।

শরীরের চামড়া ফেটে যাওয়া

শরীরের চামড়া ফেটে যাওয়া সমস্যা এ রোগটি সাধারণত হাজারে একাদশ টি দেখতে পাওয়া যায়। এসব শরীর ফাটা রোগের মূল কারণ মূলত ত্বকের শুকনো থাকে এর জন্য মূলত শরীর ফাটা দেখতে পাওয়া যায়। বিশেষ করে শীতকালে শরীর ফাটা ভাবটি সাধারণত দেখতে পাওয়া যায়। আর হাত পা সবচেয়ে বেশি ফাটা দেখতে পাওয়া যায় কারণ পানি শুন্যতা এবং শুকনো ত্বকের জন্য এমন মনোভাব হয়।

আরেক ধরনের ফাটা দাগ দেখতে পাওয়া যায় যেমন যখন হঠাৎ করে শরীর বেড়ে যায় অথবা লম্বা হয়ে যায় তখন শরীরে ফাটা ভাবটি দেখা যায়। বিশেষজ্ঞদের মতে ফাটা ভাব দেখা দেয় হরমোন পরিবর্তনের জন্য, এবং বয়সান্তি কালের সময়, গর্ভ অবস্থায় অথবা হোমিওথেরাপি ইত্যাদি জন্য ফাটা দাগ শরীরে করতে পারে। এ ফাটা দাগগুলো যে কোন প্রোডাক্ট ব্যবহার করলে দূর হওয়া আশঙ্কা খুবই কম রয়েছে।

এ ধরনের শরীরের ফাটা দাগ দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে যেকোনো ধরনের প্রোডাক্ট ব্যবহার করা উচিত। কারণ কেমিক্যাল জাতীয় প্রোডাক্ট ফাটল জায়গাতে ব্যবহার করলে আরো সমস্যা বাড়তে পারে। তাই অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে যে কোন প্রোডাক্ট অথবা ঔষধ খাবেন।

শীতকালে মুখে কি মাখা উচিত

শীতকাল আসলেই শরীরের বিভিন্ন জায়গায় কেমন চটচটে ভাব দেখতে পাওয়া যায়। আর এর জন্য আমাদের অনেক বিরক্তবোধ হয়। এবং পাশাপাশি শরীরের ত্বকের সমস্যা দেখা দেয় এবং দেখতেও বিছ্রি টাইপের লাগে। এখন বর্তমানে শীতকাল চলে এসেছে ঝিরি ঝিরি ভাবে শীত বয়ে যাচ্ছে এবং জানান দিচ্ছে শীতকাল এসে গেছে।

আর এই শীতকালে অবশ্যই ত্বকের যত্ন নেওয়া আপনার একান্তই নিজের মনোভাব সুন্দর ও সুস্থ রাখার দরকার। এর জন্য আপনি কিছু প্রোডাক্ট ব্যবহার করতে পারেন যার মাধ্যমে আপনি আপনার ত্বকে সুন্দর ও সবল দেখতে পাবেন। এবং খসখসে শরীর থেকে আপনি মুক্তি পাবেন। এই শীতকালে নিয়মিত ত্বকের পরিচর্যা করা উচিত।

আর শীতকাল আসলেই ত্বকের যত্ন বাড়তি হয় এমনকি ত্বকের যত্নটি বাড়িয়ে দেওয়া উচিত। শীতকালে মুখে অবশ্যই লোশন ব্যবহার করুন। লোশন আপনার মুখে যদি ব্যবহার করেন তাহলে আপনার মুখের ত্বক সুন্দর ও কমল থাকবে। আপনি যদি মেয়ে হোন তাহলে ভেসলিন লোশনটি ব্যবহার করতে পারেন। আর যদি আপনি যদি ছেলে হয়ে থাকেন তাহলে পঞ্চ লোশনটি ব্যবহার করুন।

আমাদের ভেতরে অনেকে রয়েছে শীতকালে গোসলের পর সরিষার তেল মুখে মাখে এমন অনেকে রয়েছে কিন্তু এই ভুলটি কখনোই করবেন না। কেননা সরিষার তেল মুখে ব্যবহার করলে আপনার ত্বকের নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। এবং ত্বক পুড়িয়ে দেওয়ার সম্ভাবনা রয়েছে।

গরমে ত্বকের শুষ্কতা দূর করার উপায়

গরমকালেও আমাদের ত্বকের নানা ধরনের সমস্যা দেখা দেয় কারণ গরমকালে মানবদেহে সবচেয়ে বেশি পানির চাহিদা প্রয়োজন। আপনি যদি পরিমাণ মতো পানি পান করতে পারেন তাহলে গরমকালে ত্বকের সমস্যা থাকবে না। পানি শূন্যতার কারণে ত্বকের শুকনো তা দেখা দেয় এবং নানা ধরনের ত্বকের সমস্যা দেখা দিতে থাকে। তাই অবশ্যই গরমকালে নিয়মিত পানি পান করবেন।

অথবা রসালো জাতীয় ফলমূল খাবেন যেমন- শসা, পেঁপে, কমলা লেবু, লেবু, আখের রস, পেয়ারা ইত্যাদি। এসব খাদ্যগুলো যদি আপনি খেতে পারেন তাহলে গরমকালেও ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে সক্ষম হবে।

শীতের সকালে শিশির দেখা যায় কেন

শীতকাল শুরুর পর থেকেই শিশির দেখা দিতে শুরু করে। বিশেষ করে সন্ধ্যার পর শিশির এমনকি ঝিরিঝিরি বৃষ্টি আকারে আশেপাশে গাছপালাতে লতাপাতা তে পানি দেখতে পাওয়া যায়। যেগুলোকে আমরা বলে থাকি লিওর। এই শীতকালের শিশির লিওর মানব দেহের শরীরে পড়লে সর্দি অথবা জ্বর হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ এটি একটি ঠান্ডা তরল এর জন্যই শরীরের অসুস্থতা হওয়ার সম্ভাবনা খুবই বেশি।

সাধারণত শীতকালে সকালে কুয়াশা দেখতে পাওয়া যায় এমনকি শীতের সকালে শিশির দেখা যায়। তাপমাত্রা কমে আসার কারণে বাতাস ও জলীয় বাষ্প হওয়ার কারণে শীতল বস্তুর মত পানি আশেপাশে জমাট বেঁধে থাকে। আর এই পানি হচ্ছে লিওর অথবা শিশির নামে পরিচিত।

শরীরের ফাটা দাগ দূর করার ক্রিমের নাম

আমরা এতক্ষন জানলাম শরীরফাটা দাগ কিভাবে আসে এবং কেমন করে হয়। অনেকেই শরীর ফাটা দাগ নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন এবং অনেক ধরনের ঔষধ খেয়ে থাকেন। কিন্তু কোন ধরনের ফল মেলেনা তাই আমি এই পোস্টের ভেতরেই শরীর ফাটা দাগ দূর করার ক্রিমের নাম বলে দিতে চাই যেন আপনি খুব সহজেই এই ক্রিমগুলো ব্যবহার করে এই ফাটা দাগগুলো খুব সহজেই দূর করতে পারেন।
  • THE SNAIL ESSENTIAL OIL.
  • SKIN CARE.
  • 30MI.
এগুলো শরীরের ফাটা দাগ দূর করতে খুবই ভালো কাজ করে আপনি এই ক্রিমগুলো ব্যবহার করতে পারেন। গর্বস্থায় পেটের ফাটা ভাব দেখা যায় ESSENTIAL OIL এর জন্য এই ক্রিমটি আপনি ব্যবহার করতে পারেন এটি সবচেয়ে ভালো প্রোডাক্ট এই প্রোডাক্টটি দ্রুত কাজ করে। আপনি ব্যবহার করলে ভালো একটি ফলাফল পাবেন।

উপস্থাপনা-শীতকালে শরীরের চামড়ার ফাটে

প্রিয় বন্ধুরা আপনি আর্টিকেলটি পড়ে হয়তো এতক্ষণে জেনে গেছেন শীতকালের শরীরের চামড়া ফাটে কেন এবং এর প্রতিকার কি কি এবং কিসের জন্য এই শরীর ফাটা ভাব দেখা দেয় সবকিছুই আপনি বুঝতে পেরেছেন। আশা করছি বন্ধুরা এই আর্টিকেলটির মাধ্যমে আপনার শরীর ফাটার বিষয়টি ভালোমতো জানা হয়ে গেছে।

কোন কিছু প্রশ্ন করার থাকলে আমাদের নিজে দেওয়া কমেন্ট বক্সে কমেন্ট করে প্রশ্ন করতে পারেন আমরা অবশ্যই প্রশ্নের উত্তর দেব। এমন ধরনের পোস্ট আরো পড়তে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url