শীতকালে ত্বকের যত্ন কিভাবে নিবেন জেনে নিন

ত্বক উজ্জ্বল করার প্রাকৃতিক উপায়প্রিয় পাঠক, আপনি কি শীতকালে ত্বকের যত্নের জন্য জানতে চান? তাহলে অবশ্যই আপনি সঠিক জায়গাতে পৌঁছে গেছেন। আমি এই আর্টিকেলটির মাধ্যমে শীতকালে ত্বকের যত্ন কিভাবে নেবেন সে সম্পর্কে বিশেষ আলোচনা করব। শীতকালে ত্বকের নানা ধরনের সমস্যা হয় এর কারণে ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যায়। আপনি যদি ত্বকের উজ্জ্বলতা এই শীতকালেও ধরে রাখতে চান তাহলে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।
শীতকালে ত্বকের যত্ন কিভাবে নিবেন
শীতকালে ত্বকের যত্ন কিভাবে নেবেন সেই সম্পর্কে আমি বিস্তারিত আলোচনা করব। শীতকালে ত্বকের যত্ন নেওয়া খুবই জরুরী এবং ঠিকমতো ত্বকের যত্ন না নিলে ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। এবং নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। তাই এই শীতকালে ত্বকের যত্ন কিভাবে নেবেন সেই সবকিছুই এ পোষ্টের মধ্যে পেয়ে যাবেন। তো চলুন দেরি না করে আজকের এই আর্টিকেলটি শুরু করা যাক। শীতকালে ত্বকের যত্ন নেওয়ার জন্য এই পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচীপত্রঃ শীতকালে ত্বকের যত্ন কিভাবে নিবেন জেনে নিন

ভূমিকা-শীতকালে ত্বকের যত্ন কিভাবে নিবেন

শীত আসলেই শরীরের রং কালো হতে থাকে এর মূল কারণ হচ্ছে ত্বকের যত্ন না নেওয়ার ফলে এরকম সমস্যায় পড়তে হয়। আপনি যদি ঠিকমতো ত্বকের যত্ন নিতে পারেন তাহলে এই কনকনে শীতেও আপনার ত্বকের উজ্জ্বলতা ঝলমল ও সৌন্দর্য বাড়িয়ে দেবে। সৌন্দর্য নেওয়ার জন্য অবশ্যই কিছু জিনিস আপনাকে ব্যবহার অথবা মেনে চলতে হবে। শীতকালে ত্বকের যত্ন কিভাবে নেবেন সেই সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

বর্তমানে শীতের আমেজ শুরু হয়ে গেছে এবং ত্বকের যত্ন নেওয়ার জন্য অবশ্যই শরীরের খেয়াল রাখা উচিত। অনেকেই কাজ ক্ষেত্রে পার্লারে যেতে পারে না এবং সময় হয়ে উঠে না এরপর ত্বকের যত্ন নিতে চায় না। ত্বকের যত্ন না নেওয়ার কারণ হচ্ছে ঘরোয়া ভাবে শীতকালে ত্বকের যত্ন নেওয়ার সঠিক মাধ্যমটি জানা না থাকার কারণে ত্বকের যত্ন ঠিকমত নেওয়া হয় না।

আমি আপনাদের সুবিধার্থে ত্বকের যত্ন নেওয়ার জন্য কিছু তালিকা জোগাড় করেছি এবং সেগুলো আপনি যদি ব্যবহার করেন তাহলে শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায় ঘরে বসেই সঠিক মাত্রায় আপনার ত্বকের যত্ন খুব সহজেই নিতে পারবেন। তো চলুন জেনে নেওয়া যাক শীতের ত্বকের যত্নের ঘরোয়া উপায় গুলো কি কি-
শীতকালে ত্বকের যত্ন কিভাবে নিবেন
মধু-বিশেষ করে ত্বকের যত্নের জন্য মধু বেশ উপকারী এবং রূপচর্চার জন্য বেশ কার্যকারিতা রয়েছে। আপনি যদি মধুর সঙ্গে একটা চামচ দুধ সর এবং হলুদ মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে পারেন এবং সেটিকে ত্বকে লাগিয়ে 15 থেকে 20 মিনিট পরেই ধুয়ে নিতে পারেন।
দই-ছোট কাপে আধা কাপ দই নিয়ে দুই তিন চামচ মধু মিশিয়ে নিয়ে পেস্ট তৈরি করতে পারে তার সঙ্গে একটি লেবুর অর্ধেক অংশের রস ব্যবহার করতে পারেন। এই পেস্ট তৈরি করে মুখে মাখিয়ে নিতে পারেন তারপর পানি দিয়ে মুখটি ভালো মতো ধুয়ে ফেলুন।

লেবু-লেবু ও মধু একসঙ্গে মিশিয়ে নিয়ে একটি পেস্ট তৈরি করে ফেলুন। তারপর মুখটি পরিষ্কার করে পেস্ট টা মুখে লাগিয়ে রাখুন শুকিয়ে যাওয়ার পর কোমল পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা-গোসল করার আগে আপনি অ্যালোভেরার পাতা থেকে গারো রস বের করে সরাসরি মুখে মেখে ফেলুন।

নিমপাতা-নিমপাতা শুকিয়ে নিয়ে ঘরে পাউডার করে রাখতে পারেন এবং সপ্তাহে এক থেকে দুই দিন নিম পাতার সঙ্গে মধু ও হলুদ মিশিয়ে একটি পেস্ট তৈরি করে আপনার ত্বকের উপরে ব্যবহার করতে পারেন। নিমপাতা রূপচর্চার জন্য বেশ কার্যকারী উপকারিতা পাওয়া যায়।

ঘি-আপনার শরীরের যে কোন অংশে ঘি ত্বকের উপরে ম্যাসাজ করতে পারেন। এতে ত্বক সুন্দর উজ্জ্বলতা বৃদ্ধি পাবে পাশাপাশি ত্বক নরম আকৃতি হবে।

শীতে ত্বকের যত্নে ক্রিম

শীতের সময় ত্বকের যত্ন কেবা না নিতে চায়। শীত আসলেই ত্বকের প্রতি গুরুত্ব দেওয়া উচিত কেননা ত্বক আমাদের সবচেয়ে মূল্যবান জিনিসের ভিতর একটি। শীতের ভেতরে সবচেয়ে বড় সমস্যা এটাই শরীরে যেকোনো ত্বকে দেখতে পাওয়া যায় সেটি হচ্ছে সাদা চামড়া ওঠা ভাব। এবং শরীরের অংশ গুলো খসখসে টাইপের হয়ে ওঠে এর কারনে বিরক্ত ও দেখতে বিচ্ছিরি লাগে।

শীতের ত্বকের যত্নে অবশ্যই ভালো মানের ক্রিম ব্যবহার করা উচিত। তবে নানা ধরনের প্রোডাক্ট রয়েছে সবার প্রোডাক্ট টাই ভালো বলে চালিয়ে দেয় কিন্তু সবার জিনিসই ভালো হয় না এমনকি সব মানুষই এক হয় না এর ভেতরে ভালো-মন্দ রয়েছে। তাই যে কোন ক্রিম ব্যবহার করার আগে দেখে শুনে ক্রিম ক্রয় করার চেষ্টা করুন।

অরগ্যান ওয়েল ত্বকের জন্য বেশ কার্যকারী রয়েছে। ত্বকের খসখসে ভাব দূর করে এই তেলে অরগ্যান তেল চুলের জন্য বেশ উপকারিতা রয়েছে। শীতের দিন মানেই গ্লিসারিন আমাদের ত্বকের সাথী আর গ্লিসারিন ত্বকের যে কোন অংশে ব্যবহার করার জন্য খুবই ভালো এবং ত্বকের যে কোন খসখসে চামড়া উঠা থেকে বিরত রাখে।

শীতকালে ত্বকের যত্নের জন্য অবশ্যই গ্লিসারিন ব্যবহার করুন। আপনি যেই ক্রিমি ব্যবহার করুন কিনা অবশ্যই গ্লিসারিন যুক্ত সাবান অথবা ক্রিম ব্যবহার করুন। এতে ত্বক সুন্দর ও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। গ্লিসারিন শরীরের যে কোন অংশেই আপনি ব্যবহার করতে পারবেন এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে বাজার থেকে ভালো মানের গ্লিসারিন কেনা জরুরী তাই দেখেশুনে গ্লিসারিন কিনুন।

শীতকালে ত্বকের যত্ন কিভাবে নেব

শীত শুরু হলেই শরীরের চামড়া টান-টান ভাব শুরু হওয়া। ঠোঁট ফাটার সমস্যা এবং চামড়া খসখসে হয়ে আসার প্রবণতা দেখা দেয়। শীতকালে ত্বকের যত্ন নেওয়ার জন্য অবশ্যই রুটিন মেনে চলা উচিত। যে সকল কাজগুলো থেকে আপনি দূরে থাকবেন সেগুলো জেনে নিন-

গরম পানি-শীতের সময় গরম পানি ছাড়া গোসল করা অনেকের অসম্ভব হয়ে ওঠে। আবার অনেকেই বলেন গরম পানি ছাড়া শীতের সময় কি গোসল হয়? ঠিক। কিন্তু গরম পানি দিয়ে বেশিক্ষণ গোসল করা মোটেও ঠিক নয় কারণ গরম পানি দিয়ে গোসল নিয়মিত করলে ত্বকের মারাত্মক ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তার সঙ্গে খসখসে ভাবতে থেকে যায়। আর গরম পানি দিয়ে গোসল করার উপকারিতা চেয়ে অপকারিতা বেশি রয়েছে। তাই গরম পানি এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ।

সানস্ক্রিন-ত্বকের যত্নের জন্য যেমন গরম কালেও সানস্ক্রিনের ব্যবহৃত হয়। ঠিক তেমনি শীতকালেও সানস্ক্রিনের ব্যবহার করতে ভুলবেন না যেন। কারণ শীতকালেও রোদের টেম্পারেচার বেশি থাকে এবং তা থেকে ত্বকের নানা ধরনের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই শীতকালেও বাইরে বের হলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। তবে এ সময় PA+++ সহ 30 টা সানস্ক্রিন ব্যবহার করুন।

ফেস মাস্ক-শীতকালে ত্বকের যত্নের জন্য ফেস মাস্ক ব্যবহার করা অতি জরুরী এবং সপ্তাহে একবার হলেও ফেস মাস্ক ব্যবহার করা উচিত। তবে অবশ্যই আপনি দেখে নিবেন যেন এসিড অ্যাসিড এবং ভিটামিন সি যুক্ত থাকে। আপনি যদি ফেসমাস্ক ব্যবহার করেন তাহলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে এবং নানা ধরনের জীবাণু বের করে দেবে।

শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

নভেম্বর-ডিসেম্বর চলে আসলেই প্রকৃতির সারা দিতে থাকে শীতের আমেজে। এ সময় ত্বকের টানটান ভাব শুরু হয়। এই শীতকালের সময় সবচেয়ে শরীরের যে অংশগুলো ক্ষতিকর হয় তার প্রথমেই রয়েছে ত্বকের সমস্যা। আবহাওয়া চেঞ্জ হওয়ার কারণে অথবা কমে যাওয়ার জন্য ত্বকের সমস্যা দেখা দিতে শুরু করে।
শীতের সময় ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য আপনি যখনই হাত-পা ধৌত করবেন অবশ্যই ক্রিম বা লোশন ব্যবহার করুন। এতে ত্বক কমল ও সুন্দর হয়। ভেজা অবস্থায় মুগ্ধ হওয়ার পর লোশন ব্যবহার করুন এতে ত্বক সুন্দর ও সবল থাকে। এ অবস্থায় শুধু ত্বকের যত্ন নিলেই চলবে না বরং ঠোঁটেরো যত্ন নেওয়া উচিত।

কারণ শীতকাল আসলেই ঠোঁটফাটা সমস্যা দেখা দিতে শুরু করে। ঠোটের জন্য অবশ্যই ভালো মানের কিরিম ব্যবহার করুন। এবং পাশাপাশি ঠোঁট বারবার জিব্বা দিয়ে ভেজাবেন না এতে ঠোঁট ফাটার প্রবণতা আরো বাড়িয়ে দেয়। ঠোঁটের ত্বকের জন্য পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন।

ত্বকের সুন্দর্য ধরে রাখার জন্য এ সময়ে টাটকা শাকসবজি বেশি বেশি খাওয়া উচিত। ত্বকের উজ্জ্বলতা ফুটিয়ে তোলার জন্য প্রতিদিন নিয়মিত কয়েক দানা করে বাদাম খেতে পারেন। বাদাম ত্বকের উজ্জ্বলতার জন্য ভালো উপকারী এবং শরীর স্বাস্থ্যের জন্য বেশ কার্যকারী উপাদান রয়েছে। নিয়মিত কেউ যদি বাদাম খায় তাহলে তার ত্বকের ক্ষতি খুব সহজেই পূরণ করে দেয়।

শীতকালে মুখে কি মাখা উচিত

শীতকালে মুখের যত্ন নেওয়া টা আমাদের জন্য অতি জরুরী এবং গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। মানুষের সবচেয়ে মূল্যবান জিনিস হচ্ছে তার মুখে আকৃতি এবং ত্বক। তাই শীতকালে কি ধরনের ক্রিম বা লোশন ব্যবহার করা উচিত জেনে নেওয়া যাক। ত্বকের আদ্রতা বজায় রাখার জন্য অবশ্যই হাইলোরনিক অ্যাসিড ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত।

শীতের সময় ফেনাযুক্ত প্রোডাক্ট অথবা ফেসওয়াশ ব্যবহার করা থেকে বিরত থাকুন। এর বদলে আপনি ক্লিনজার ক্রিম ব্যবহার করতে পারেন। কারণ এটি মুখ পরিষ্কার করার সঙ্গে সঙ্গেই ত্বকের নরম আদ্রতা ধরে রাখে। গরম পানি দিয়ে মুখ ধোয়া থেকে অবশ্যই বিরত থাকতে হবে।

মুখের জন্য সব রকম ক্রিম মাখা উচিত নয় অবশ্যই এটি ডক্টরের পরামর্শ নিয়ে ব্যবহার করলে সবচেয়ে ভালো হবে। তাই যে কোন ক্রিম মুখে মাখা থেকে বিরত থাকুন।

শীতে শুষ্ক ত্বকের যত্ন

শীতের সময় শুষ্ক ত্বকের জন্য অবশ্যই যত্ন নেওয়া উচিত। এ সময় ভালো মানের ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। কারণ ত্বক শুষ্ক রাখতেময়েশ্চারাইজার ত্বকের জন্য বিশেষ উপকারিতা রয়েছে। ত্বকের যত্নের জন্য নারকেল তেলের অতি গুরুত্বপূর্ণ এবং ত্বকের শুষ্কতা সুন্দরভাবে বজায় রাখে।
শীতকালে ত্বকের যত্ন কিভাবে নিবেন
শুষ্ক ত্বকের যত্নের জন্য লোশনের পরিবর্তে ক্রিম ব্যবহার করলে সবথেকে ভালো ফলাফল পাওয়া যায়। অ্যাভোকাডো তেল শরীরে জন্য বেশ উপকারিতা রয়েছে আপনি যদি গোসলের পর এই তেলটি ব্যবহার করতে পারেন তাহলে ত্বকের জন্য খুবই উপকারিতা রয়েছে।

শীতের রাতে ত্বকের যত্ন

অনেকেই দিনে খাটাখাটনি করার জন্য ত্বকের যত্ন নেওয়া সম্ভব হয়ে ওঠে না এর কারণে অনেকেই জানতে চেয়েছেন রাতের বেলায় কিভাবে ত্বকের যত্ন নেওয়া উচিত? আপনি রাতেও ত্বকের যত্ন খুব সহজেই নিতে পারবেন এর জন্য আপনাকে যা করা লাগবে তা হচ্ছে-

রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বক পরিষ্কার করে ফেলুন এর জন্য কাঁচা দুধ ব্যবহার করতে পারেন। এতে ত্বকের আদ্রতা বজায় রাখতে সক্ষম হয়। প্রতিদিন নিয়মিত ত্বকের উপরে অ্যালোভেরা জেল দিয়ে অথবা নারকেল তেল ব্যবহার করে ত্বক ম্যাসাজ করুন। ম্যাসাজ করার কিছুক্ষণ পর মুখটি সুন্দরভাবে ধুয়ে ফেলুন।

শীতে ত্বকের যত্নে অলিভ অয়েল

শীতকালের যত্নের জন্য অলিভ অয়েল প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে এবং এর গুরুত্বপূর্ণ অনেক বেশি রয়েছে। রূপচর্চার জন্য অলিভ অয়েল বেশ উপকারিতা রয়েছে। এতে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন সি এর কারণেই ত্বক ভালো সুরক্ষিত রাখে। এর জন্যই বলা হয় ত্বকের যত্নের জন্য অলিভ অয়েল অনেক উপকারী।

অলিভ অয়েল ত্বকের উপরে ব্যবহার করলে ত্বকের আদ্রতা কমল ও নরম হয়ে ওঠে। তার সঙ্গে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে তুলে এবং এই শীতের জন্য অলিভ অয়েল ত্বকের যত্নের জন্য বেশ উপকারিতা ও কার্যকারিতা রয়েছে। আপনার রূপচর্চার জন্য অলিভ অয়েল নিয়মিত ব্যবহার করুন।

উপস্থাপনা-শীতকালে ত্বকের যত্ন কিভাবে নিবেন

প্রিয় বন্ধুরা, আপনি এতক্ষণে শীতকালে ত্বকের যত্ন কিভাবে নেবেন সে সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন। আশা করছি এই আর্টিকেলটি আপনি যদি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে ত্বকের যত্ন আপনি নিজেই ঘরে বসেই নিতে পারবেন। শীতকাল মানেই ত্বকের সমস্যার কারণ হতে পারে তাই বলেই আপনি চিন্তিত না হয়ে রূপচর্চার জন্য উপযোগী হয়ে উঠুন আর্টিকেলটির মাধ্যমে।

আপনার আগামী দিনের পথ চলা সুন্দর হোক এবং ত্বকের যত্ন ভালো মত নিয়ে শীতকাল উপভোগ করুন। এই আর্টিকেলটি আপনার কেমন লেগেছে অবশ্যই কমেন্ট করে জানাবেন অথবা আপনার কোন ধরনের প্রশ্ন থাকলে আমাদেরকে অবশ্যই প্রশ্ন করতে পারেন। এ ধরনের আর্টিকেল আরো পড়তে আমাদের ওয়েবসাইটটি রেগুলার ভিজিট করুন। এই পোস্টটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url