মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায় জেনে নিন

ত্বক উজ্জ্বল করার প্রাকৃতিক উপায়প্রিয় পাঠক, আপনি কি মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায় জানতে চাচ্ছেন? তাহলে এই আর্টিকেলটি শুধুমাত্র আপনার জন্য হতে যাচ্ছে। কারণ মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। অনেকেরই ত্বকের সমস্যা থাকে এবং ত্বকের উপরে দাগ পড়ে যায় এই দাগ দূর করার জন্যই মধু দিয়ে ত্বক পরিষ্কার করার উপায় সম্পর্কে বিশেষভাবে আলোচনা করব।
মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায়
আপনি যদি মধু দিয়ে ত্বক পরিষ্কার করতে চান তাহলে অবশ্যই এ আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায় সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পারলে অবশ্যই অবাক হয়ে যাবেন কারণ মধুর গুনাগুন রয়েছে ত্বকের জন্য। তাই চলুন দেরি না করে এই আর্টিকেলটি শুরু করা যাক।

পোষ্ট সূচিপত্রঃ মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায় জেনে নিন

ভূমিকা-মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায়

অনেকেরই ত্বকের উপরে খারাপ ব্যাকটেরিয়া পড়ার ফলে ত্বক কালো হয়ে যায়। আর এজন্যই ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়ে যায় তার কারণেই মূলত আমি আপনাদের কিছু টিপস দিয়ে সহযোগিতা করতে চাই। তাই কিভাবে আপনি খুব সহজেই মধু দিয়ে ত্বক ফর্সা করবেন অথবা করা সম্ভব সবগুলোই জেনে যাবেন। মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায় সম্পর্কে এখন এ আর্টিকেলটি লেখা হচ্ছে তাই দেরি না করে চলুন শুরু করি।

কালো ত্বক ফর্সা করার উপায়

ত্বকের যত্ন কে বা না করতে চায় এবং ত্বকের উজ্জ্বলতা সবাই চায়। কিন্তু কয়জনই বা ত্বকের যত্ন ঠিকমতো নিতে পারে, ত্বকের যত্ন ঠিকভাবে না নেওয়ার ফলে হারিয়ে যাই শত শত মানুষের ত্বকের উজ্জ্বলতা। অনেকেই রয়েছে কালো ত্বক নিয়ে ভারী চিন্তিত হয়ে পড়ে। আর হতাশা গ্রস্ত হয়ে নানা ধরনের চিন্তাভাবনা করে থাকে।

অনেকে রয়েছে কালো ত্বক ফর্সা করার জন্য নানা ধরনের প্রোডাক্ট ব্যবহার করে থাকে। এবং এর জন্যই এখন প্রোডাক্ট অথবা ক্রিম বাজারে তাদের ব্যবসা রম রমরমা ভাবে গরজে উঠেছে। কিন্তু এইসব বাজারের কেমিক্যাল যুক্ত ক্রিম ব্যবহার করে কয় মাসি বা আপনার ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবে? খুব জ্বর হলো দুই তিন মাস ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবে।

তারপর আবার যে কার সেই কালো ত্বক এবং অনেক ক্রিম রয়েছে ব্রণ তৈরি করে দেয়। আর এর ফলে আরো চিন্তা শুরু করে, তাই বলছি এই ধরনের বাজারের ক্রিম কেনা থেকে দূরে থাকতে হবে নতুবা খুব সর্তকতার সঙ্গে ক্রিম কিনতে পারেন। সতর্কতা মানে? প্রোডাক্টটা অরজিনাল কেনা এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে কিনা সে সকল খতিয়ে দেখতে হবে।

তবে আমি বলব এ ধরনের ক্রিম ব্যবহার করার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা খুবই জরুরী। আপনার ত্বকের যদি এত সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রোডাক্ট অথবা ক্রিম ব্যবহার করুন। নয়তো অন্য ব্যক্তিদের মতো আপনিও ব্রণে আক্রান্ত হয়ে পড়বেন এবং আপনার ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়ে যাবে।

এসকল প্রোডাক্ট থেকে বেরিয়ে আসুন এবং কালো ত্বক ফর্সা করতে চাইলে ঘরোয়া ভাবে বাসায় নিজে নিজেই প্রাকৃতিক উপাদান দিয়ে চেষ্টা করুন। দেখবেন ভালো ফলাফল পাবেন ক্রিমের চেয়ে, ক্রিম এটি একটি ক্যামিকেল যুক্ত পদার্থ যার কারণে দ্রুত কালো দাগ ফর্সা করে। আর প্রাকৃতিক উপাদান দিয়ে যদি আপনি ফর্সা করতে চান তাহলে ধীরে ধীরে কাজ করবে এবং ত্বকের ফর্সা দীর্ঘ যাবৎ ধরে রাখবে।

ঘরোয়াভাবে আপনি তিনটি প্রাকৃতিক উপাদান দিয়ে খুব সহজেই প্যাক বানিয়ে নিয়মিত ত্বকের উপর মাসাজ করুন। দেখবেন কিছুদিনের ভিতরেই আপনি ভালো ফলাফল পেয়ে যাবেন। তাই চলুন দেরি না করে জেনে নিন স্থায়ীভাবে কালো ত্বক ফর্সা করার উপায়-
  • এক চা চামচ মধু
  • দুই থেকে তিনটা চামচ দুধ
  • এক চা চামচ লেবুর রস
এই তিনটি উপাদান একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করুন। এবং প্যাক তৈরি করা হয়ে গেলে সেটিকে ত্বকের উপরে মাসাজ করুন। তারপর ৩০ মিনিট অপেক্ষা করার পর সেটিকে হালকা কুসুম পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনি চাইলে মধু, দুধ, লেবুর রস তিনটি উপাদান বেশি করেও তৈরি করতে পারেন মানে আপনার যতটুকু ত্বকে প্রয়োজন আপনি প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। এটি নিয়মিত ব্যবহার করলে আপনি দ্রুত ফলাফল পাবেন।

রাতে মুখে মধু মাখার উপকারিতা

রাতে বিশেষ করে রূপচর্চার জন্য মেয়েদের জন্য বিশেষ একটি সময়। এ সময়ে মেয়েরা সংসারী কাছ থেকে ছুটি পেয়ে থাকে। তাই এই ছুটির সময়টুকু কাজে লাগিয়ে নিজের রূপচর্চার জন্য সময়টা ব্যয় করলে মন্দ নয়। তাই রাতে অবশ্যই মেয়েদের ত্বকের যত্নের উপর গুরুত্ব দেওয়া উচিত। রূপচর্চা প্রতিটা মেয়েই তার ত্বকের জন্য করতে চাই কিন্তু সময়ের ব্যবধানে বা সময়ের জন্য করতে পারেনা।

মেয়েদের সংসারের কারণে অনেকের ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। এর কারণে তারা অনেক চিন্তা এবং হতাশা বোধ মনে করেন। আর মেয়েদের ত্বকের যত্নের জন্য অনেকজনই রয়েছে নানা ধরনের প্রোডাক্ট ব্যবহার করে থাকে। এই প্রোডাক্ট ব্যবহার করার ফলে মুখের ত্বক নষ্ট হয়ে যায় তার সঙ্গেও লাল আকৃতি ধারণ করে খুব সহজেই ত্বকের গ্লেজ নষ্ট হয়ে যায়।

তাই আপনি আপনার ত্বকের যত্নের জন্য বাসায় বসে ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নিন। ত্বকের যত্নের জন্য মধু খুবই কার্যকরী ভূমিকা পালন করে। তাই রাতে মুখে মধু মাখা যেতে পারে এর উপকারিতাও অনেক বেশি রয়েছে। ছেলেরাও রাতের সময় ত্বকের যত্ন নিতে পারে কারণ অনেকে রয়েছে সারাদিন অফিস ব্যস্ততার কারণে নিজের যত্ন ও ত্বকের যত্ন না নেওয়ার ফলে ব্রণের সমস্যায় সম্মুখীন হয়।
রাতে মধুমাখার উপকারিতা যেমন মধুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, ক্যালসিয়াম, পটাশিয়াম ও লৌহ। এছাড়াও রয়েছে মধুতে উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান এর ফলে ত্বকের খারাপ ব্যাকটেরিয়া দূর করতে সক্ষম হয় এবং তার সাথে সাথে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। মধুর ব্যাকটেরিয়া উপাদান ব্রণ দূর করতে সহায়তা করে। পাশাপাশি ত্বকের সৌন্দর্য ও উজ্জ্বলতা বৃদ্ধি করে।

তাই আপনি মধু ও লেবুর রস একসঙ্গে পেস্ট করে ত্বকের উপর অথবা মুখে মেখে নিতে পারেন। তারপর ঘুম থেকে উঠে ফ্রেশ হস দিয়ে মুখটি ভালো মতো ধুয়ে ফেলুন। এভাবে নিয়মিত আপনি যদি প্রতিদিন রাতে আপনার ত্বকের যত্ন নিতে পারেন তাহলে খুব সহজেই তবে উজ্জ্বলতা বৃদ্ধির সঙ্গে ত্বকের যে কোন দাগ থেকে মুক্তি পাবেন।

মধু মাখার নিয়ম

সাধারণভাবে আপনি মধু হাতে নিয়ে ত্বকের যে কোন অংশে লাগাতে পারেন। তবে মধু ত্বকে লাগানোর আগে অবশ্যই আপনার ত্বক পরিষ্কার করে নিতে হবে। তারপর মধু ত্বকের উপর ম্যাসাজ করুন এরপর ১৫ থেকে ২০ মিনিটের ভেতর আবার হালকা কুসুম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ত্বকটি হালকা ভাবে মুছে নিন, সপ্তাহে কয়েকবার করলেই আপনি ভালো ফলাফল পেয়ে যাবেন।

রাতে মুখে মধু মাখার নিয়ম

রাতের বেলায় মুখে মধুমাখার যে সময়গুলো রয়েছে সে সময়ের ভেতরেই আপনি মধু মাখতে পারেন। বিশেষ করে প্রধান খাদ্যের পর আপনি রূপচর্চার জন্য বসে যেতে পারেন। লেবুর রস ও মধু তার সঙ্গে দুধ ও মিশিয়ে নিতে পারেন দিয়ে ভালোমতো একটি প্যাক তৈরি করে মুখে ব্যবহার করুন। এটি ব্যবহার করার পর কিছুক্ষণ রেস্ট নিয়ে গরম কুসুম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অথবা শুধুমাত্র মধু নিয়ে আপনার ত্বকের উপর মাসাজ করুন এবং সেটি সকালে ও আপনি ধুয়ে নিতে পারেন। তবে ধুয়ে নেওয়ার পর কোন ধরনের প্রোডাক্ট অথবা ক্রিম ব্যবহার করবেন না। কারণ এতে উপকারিতা চেয়ে অপকারিতা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই এভাবেই মধু দিয়ে ত্বকের যত্ন নিতে পারেন।

মধু দিয়ে ব্রণ দূর করার উপায়

বর্তমানে ত্বকের যে সমস্যাটাই বেশি দেখা দিচ্ছে সেটা হচ্ছে ব্রণ। এই ব্রণ ত্বকের ওপর হলে কিছুটা ব্যথা অনুভব হয় এবং দেখতে খুবই জঘন্য লাগে। এই ব্রণ হওয়ার কারণে অনেকেই বাইরে যেতে লজ্জা বোধ মনে করে এবং ব্রণ নিয়ে হতাশা গ্রস্ত পালন করে। তাই এ ব্রণ দূর করার জন্য অবশ্যই আপনাকে কিছু টিপস ব্যবহার করতে হবে।

আবার অনেকেই দেখা যায় ব্রনের জন্য নানা ধরনের ক্রিম ব্যবহার করে থাকে এর ফলে আরো বেশি ব্রণের সংখ্যা বাড়তে থাকে। তাই এর জন্যই আমি ঘরোয়া ভাবে কিভাবে ব্রণ দূর করবেন সে বিষয়েই সহযোগিতা করব। অনেকের রাত জাগার অভ্যাস থাকে এটি একটি বাজে অভ্যাস এবং অস্বাস্থ্যকর খাদ্যর জন্যেও ব্রণ হতে পারে। তাই এসব অভ্যেসগুলো থেকে আগে সরে আসতে হবে।

নয়তো আপনি যতই ক্রিম ব্যবহার করুন আর যতই ঘরোয়া হবে চিকিৎসা নিন কাজ হবে না। তাই আগে আপনাকে খারাপ অভ্যাস ত্যাগ করতে হবে তারপর ঘরোয়াভাবে আপনি ব্রণ খুব সহজেই দূর করে ফেলুন। ব্রণ দূর করার জন্য মধু অতি গুরুত্বপূর্ণ এবং কার্যকারিতা রয়েছে।

আপনার মুখে যদি ব্রণ থাকে তাহলে ব্রণের উপরে মধু লাগিয়ে রাখুন। এভাবে ২০ মিনিট পর্যন্ত মধু লাগিয়ে রাখার পর হালকা কুসুম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই ধরনের কাজ অথবা মধু নিয়মিত প্রতিদিনই ব্রণের উপর লাগাতে থাকুন। যতদিন না ভালো ফলাফল বা একেবারে শেষ হচ্ছে ততদিন পর্যন্ত এই রুটিন অনুযায়ী মধু ত্বকের উপর লাগাতে থাকুন।

তবে একটি কথা মনে রাখতে হবে মধু অবশ্যই খাঁটিটা হওয়া লাগবে। আপনি যদি খাঁটি মধু ত্বকের ওপর ব্যবহার করে থাকেন তাহলে ভালো ফলাফল পাবেন আর যদি মধুটি ভেজাল হয় তাহলে কখনোই ত্বকের যত্নের জন্য ভালো ফলাফল পাবেন না। তাই প্রথমত আপনাকে খাঁটি মধু বাছাই করতে হবে, বাজার থেকে যখন মধু কিনবেন অবশ্যই খাঁটি মধু কিনুন।

মধু ও লেবুর রস মুখে দিলে কি হয়

কমন একটি প্রশ্ন মধু ও লেবুর রস মুখে দিলে কি হয়? এ প্রশ্নটি অনেকেই অনেক সময় করে থাকে আর সঠিক ব্যবহার না জানার ক্ষেত্রে মধু ও লেবুর রস কিভাবে ব্যবহার করতে হয় তা জানা থাকে না। তার কারণে রূপচর্চা ও করা হয় না। মধু ও লেবুর রস মুখে দিলে ত্বকের যেকোনো ধরনের দাগ মুছে দিতে সক্ষম হয়। কারণ মধুতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-অক্সিডেন্ট যার কারণে ত্বকের সমস্যা এবং ক্ষতিকর হওয়া থেকে খুব সহজেই রক্ষা করে।

এছাড়াও নারী পুরুষ দুইজনেই মধু ও লেবুর রস মুখে ব্যবহার করতে পারবে। মুখে মধু লেবুর রস নিয়মিত ব্যবহার করার ফলে দ্রুত ব্রণ শুকিয়ে যায় এবং আস্তে আস্তে ত্বকের দাগ দূর হতে থাকে। তাই যারা ব্রণের সমস্যায় ভুগছেন তারা মধু লেবুর রস নিয়মিত মুখে অথবা ত্বকের উপর ব্যবহার করুন। ভালো ফলাফল পাওয়ার সম্ভাবনা রয়েছে।

শুধু মধু মুখে মাখলে কি হয়

অনেকেই প্রশ্ন করে থাকে ত্বকের ওপর সরাসরি মধু মাখা যাবে কি না? হ্যাঁ অবশ্যই মধু মাখা যাবে এবং শুধু মধু মাখলে কি হয়? শুধু মধু মাখলে ত্বকের যেই খারাপ ব্যাকটেরিয়াল রয়েছে সেগুলোকে খুব সহজেই দূর করে দেয়। এবং ত্বক নরম ও সফট করতে শুধু মধু বিশেষ ভূমিকা পালন করে। তাই সরাসরি শুধু মুখে আপনি মধু মাখতে পারেন এর বিশেষ গুনাগুন রয়েছে।

উপস্থাপনা-মধু দিয়ে ত্বক ফর্সা করার উপায়

প্রিয় পাঠক, আপনি হয়তো এতক্ষণে জেনে গেছেন কিভাবে মধু দিয়ে ত্বক ফর্সা করা হয় এবং এর উপায় সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন। আপনি যদি মধুর গুনাগুন সম্পর্কে না জেনে থাকেন তাহলে কিছুই বুঝবেন না তাই মধুর গুনাগুন সম্পর্কে জানুন এবং ঠিক বুঝতে পারবেন মধু ত্বকের জন্য কতটা উপকারী উপাদান রয়েছে। মধু শরীর স্বাস্থ্যের জন্যও বিশেষ ভূমিকা রাখে এবং সব সময় শরীরকে গরম ও শক্তিশালী করে তোলে।

আপনার এই আর্টিকেলটি পড়ে কেমন লাগলো অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। এবং কোন ধরনের প্রশ্ন অথবা কোন কিছু বুঝতে বাকি থাকলে আমাদের অবশ্যই প্রশ্ন করতে পারে আমরা প্রশ্নের উত্তর দিয়ে আপনাকে সহযোগিতা করব। এই ধরনের আর্টিকেল পড়ার জন্য আমাদের ওয়েবসাইটটি ঘুরে দেখতে পারেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url