শীতকালে শরীর স্বাস্থ্য ভালো রাখতে যেসব খাবার গুলো খাওয়া উচিত

শীতকালে ত্বকের যত্ন কিভাবে নিবেনপ্রিয় পাঠক, আপনি কি শীতকালে শরীর স্বাস্থ্য ভালো রাখতে চান এবং যেসব খাবার গুলো খাওয়া উচিত জানতে চান? তাহলে আর্টিকেলটি শুধুমাত্র আপনার জন্য হতে যাচ্ছে। শীতকালে শরীর-স্বাস্থ্য ভালো রাখতে যেসব খাবারগুলো খাওয়া উচিত সে সম্পর্কে বিশেষ আলোচনা করব। আপনার মনে হয়তো প্রশ্ন ঘুরপাক করছে কিভাবে শীতকালে শরীর-স্বাস্থ্য ভালো রাখা যায়? এর জন্যই মূলত শীতকালে শরীর-স্বাস্থ্য ভালো রাখতে যেসব খাবার গুলো খাওয়া উচিত বিস্তারিত জেনে নিন।
শীতকালে শরীর স্বাস্থ্য ভালো রাখতে যেসব খাবার গুলো খাওয়া উচিত
বর্তমানে শীত গুটিগুটি পায়ে এগিয়ে আসছে এবং শীতকালে শীতের জন্য অনেকেই ঠিক মতো টাইম মতো খাওয়া-দাওয়া করতে পারে না। এর জন্য শরীর দুর্বল হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে তাই আমি এই আর্টিকেলটির মাধ্যমে শীতকালে শরীর-স্বাস্থ্য ভালো রাখতে যেসব খাবারগুলো খাওয়া উচিত সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তো চলুন বন্ধুরা আর দেরি না করে শুরু করা যাক এই পোস্টটি এবং শীতকালে শরীর স্বাস্থ্য ভালো রাখতে হলে অবশ্যই শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

পোষ্ট সূচিপত্রঃ শীতকালে শরীর স্বাস্থ্য ভালো রাখতে যেসব খাবার গুলো খাওয়া উচিত

ভূমিকা-শীতকালে শরীর স্বাস্থ্য ভালো রাখতে যেসব খাবার গুলো খাওয়া উচিত

শীতকাল আসলেই আমাদের দেহে ভালো কিছু খাদ্য না আসলে দুর্বল হওয়ার সম্ভাবনা বেশি রয়েছে। এবং এর কারণে বেশি ঠান্ডা লাগার আশঙ্কা রয়েছে। তাই শীতকালে শরীর স্বাস্থ্য ভালো রাখতে যেসব খাবারগুলো খাওয়া উচিত ।

এই আর্টিকেলটিতে যে সব বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে সেগুলো হলো-শীতকাল খাবার, শীতকালে কোন খাবার খাওয়া ভালো, শীতকালে কি কি ফল খাওয়া যাবে না, শীতকালে শরীর গরম রাখার প্রাকৃতিক উপায়, শীতকালে সেলারি কিভাবে সংরক্ষণ করবেন, শীতের পিঠা এ সকল বিষয়ে শীতকালে শরীর-স্বাস্থ্য ভালো রাখার জন্য বিস্তারিত আলোচনা করব।

শীতকাল খাবার

ডিসেম্বর পড়লেই শুরু হয়ে যায় শীতের আমেজ এর জন্যই মূলত জানান দিয়ে যাচ্ছে শীত চলে এসেছে। শীত আসলে নানা ধরনের খাদ্যের কথা আমাদের মনে পড়ে যায় এবং খাওয়াটা জরুরী হয়ে পড়ে। আর এই শীতকালে শীত উদযাপন করার জন্য শীতের খাবার সবচেয়ে সেরা এসব শীতের খাদ্যগুলো না খেলে শীত যেন অসম্পন্ন থেকে যায়।

বিশেষ করে গ্রাম অঞ্চলে শীতের প্রভাব সবচেয়ে বেশি পরে এবং শহরে ও শীতের প্রভাব পরে এবং তার সঙ্গে অলিতে গলিতে শীতের পিঠাপুরি বিক্রয় করে। শীতকাল পড়লেই সন্ধ্যার সময় নানা ধরনের পিঠা খেতে ইচ্ছা করে আর এর জন্য শীতের সময় কম-বেশি প্রতিদিনই বাসা বাড়িতে পিঠাপুড়ির উৎসব জমে ওঠে।

শীতকাল পড়লেই শুধু পিঠাপুরি জন্যই বিখ্যাত হয় না এর সঙ্গে শাকসবজিও মানুষ খেতে স্বাচ্ছন্দ্যবোধ মনে করে। কেননা শীতকাল আসলেই টাটকা শাকসবজি এবং সব রকম সবজি পাওয়া যায়। তাই এই শীতকাল আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। তবে শীতের সময় খাওয়া দাওয়া ঠিক মতো করা উচিত না হলে শারীরিক সমস্যায় এবং ত্বকের সমস্যা হতে পারে। এর জন্য ঋতু পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে ডায়েট করা উচিত।
শীতকালে শরীর স্বাস্থ্য ভালো রাখতে যে সকল খাদ্যগুলো খাওয়া উচিত। যেমন-মৌসুমী ফল কমলালেবুর, আঙ্গুর, আপেল এবং মাল্টাসহ নানা ধরনের ফলমূল শীতের সময় পাওয়া যায়। আপনি যদি শীতকালে ফলমূল নিয়মিত খাবার তালিকায় রাখেন তাহলে শরীর স্বাস্থ্য ভালো লাগবে এবং শরীরের ভিতরে গরম ধরে রাখবে। টাটকা ফল মূলে রয়েছে বায়োটিন এর জন্য চুল ও ত্বকের যেকোনো সমস্যা প্রতিরোধ করতে সক্ষম হয়।

শীতকালে কোন খাবার খাওয়া ভালো

শীতকালে প্রাকৃতিক খাদ্যের কোন অভাব নেই বললেই চলে। এর জন্য শীতকালে কোন খাবার খাওয়া ভালো আসুন জেনে নিন। শীতকালে টাটকা শাকসবজি শরীরের জন্য অনেক উপকারী। শীতকালে আমাদের শরীরে প্রচুর পরিমাণে গরম এনার্জি দরকার এর জন্য প্রোটিন জাতীয় খাদ্য আমাদের দেহের জন্য বিশেষ ভূমিকা পালন করে। এর জন্য মৌসুমী যেগুলো সবজি রয়েছে সবগুলোই আমাদের প্রধান খাদ্যের সঙ্গে নিয়মিত রাখা উচিত।

স্বাভাবিকভাবে সুস্থ থাকতে মিষ্টি আলু, গাজর এবং বিট এর সঙ্গে নানা ধরনের শীতকালীন সবজি আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে। এই শীতকালেও আপনার শরীরে গরম ধরে রাখতে অবশ্যই ঠিকমতো নিয়মিত খাওয়া-দাওয়া করুন। এবং সব সময় প্রোটিন জাতীয় অথবা এনার্জি জাতীয় খাবার খাওয়ার চেষ্টা করুন। এই শীতের ভিতরে কিছু খাদ্য যদি আপনি খেতে পারেন তাহলে শীতকালেও স্বাভাবিকভাবে সুস্থ থাকবেন। তো জেনে নিন কি কি খেলে শীতকালে সুস্থ থাকতে পারবেন-

গাজর-শীতকালে বাজারে প্রচুর পরিমাণে সবজি আনাগোনা জমে উঠে। এর ভেতরে গাজর অন্যতম শীতকালীন সবজি তবে গাজর এখন বর্তমানে সারা বছরই পাওয়া সম্ভব। গাজরের রয়েছে প্রচুর পরিমাণে শর্করা, ফাইবার, প্রোটিন, ভিটামিনসমূহ এবং বেটা ক্যারোটিন, থায়ামিন বি২, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, লোহা, ফসফরাস, পটাশিয়াম ও সোডিয়াম ইত্যাদি। এর জন্যই আমাদের শরীরের জন্য গাজর পুষ্টি সম্পূর্ণ খাদ্য তালিকার ভিতরে অন্যতম।

শাকসবজি-শীতকাল পড়লেই বাজারে হরেক রকমের সবজির মেলা জমে উঠে এবং শাকসবজিকে বলা হয় শীতের খাদ্য। শীতকালে বিভিন্ন ধরনের শাকসবজি পেয়ে যাবেন এবং যে সকল শাকসবজি পাওয়া যায় যেমন-লাল শাক, পুঁইশাক, পালং শাক, বেগুন, লাউ, মিষ্টি কুমড়া, বাঁধাকপি, ফুলকপি এবং টমেটো সহ নানা ধরনের শাকসবজি এই শীতের সময় পাওয়া সম্ভব।

আর শীতের সময় শাকসবজি প্রচুর পরিমাণে খাওয়া উচিত। কেননা শাকসবজিতে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, আয়রন, পটাশিয়াম সহ নানা ধরনের উপাদান রয়েছে। যা শরীর সুস্থ রাখতে সক্ষম এবং মন মানসিকতা সবসময় সতেজ থাকে। তাই শীতকালে প্রচুর পরিমাণে শাকসবজি খান।
ডিম সিদ্ধ-ডিম শীতকালে শরীরের শক্তি যোগানোর জন্য বেশ কার্যকারিতা রয়েছে। ডিমে রয়েছে নানা ধরনের ভিটামিনসমূহ উপাদান। এবং শীতের খাদ্য হিসাবে নিয়মিত প্রতিদিন সকালে একটি করে ডিম খেতে পারেন এবং খাবার তালিকায় রাখার চেষ্টা করুন। অবশ্য ডিমটি সিদ্ধ করে আপনাকে খেতে হবে। ডিমে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন যেমন-ফসফরাস, জিংক, মিনারেল সহ প্রোটিন জাতীয় খাদ্য।

খাঁটি মধু-শীতকালে শরীর-স্বাস্থ্য গরম ভাব ধরে রাখতে মধুর তুলনা অনেকটাই বেশি। তাই শীতের সময় শরীর-স্বাস্থ্য সুস্থ রাখতে অবশ্যই নিয়মিত মধু পান করুন। আপনি যদি নিয়মিত মধু পান করতে পারেন তাহলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে তার সঙ্গে নানা ধরনের প্রয়োজনীয় পুষ্টিগুণের অভাব দূর করবে। আপনি যদি ঘুম থেকে উঠে মধু খেতে পারেন অথবা ঘুমানোর আগে একগ্লাস গরম দুধের সঙ্গে মধু খেতে পারেন তাহলে শরীরের জন্য বেশ উপকারী এবং কার্যকারিতা হবে।

শীতকালে কি কি ফল খাওয়া যাবে না

শীতকালে বাজারে গেলেই চোখ যেন ঝলমল করে ওঠে। চারিদিকে শুধু নতুন নতুন টাটকা শাকসবজি এর সঙ্গে ফলমূলও নানা ধরনের দেখতে পাওয়া যায়। যেদিকেই তাকাই শুধু দেখতে পাই ফলমূল এবং শাকসবজি গাজর, বাঁধাকপি, ফুলকপি, টমেটো, এবং অন্যদিকে কমলালেবু, আপেল, আঙ্গুর, পেয়ারা এবং ডালিম সহ নানা ধরনের ফলমূল চোখে পড়ে।

এগুলো সবগুলোই শীতের সময় আমাদের শরীর স্বাস্থ্য সুস্থ রাখার জন্য নিয়মিত খাওয়া উচিত। তবে অনেকেই জানে না শীতকালে কি কি ফল খাওয়া উচিত নয় কারণ অনেক ফল রয়েছে শীতকালে খেলে শরীর অসুস্থতা সহ ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এর জন্য কয়েকটি ফল খাওয়া থেকে বিরত থাকুন। যেমন-পেঁপে, পাকা কলা, পিয়ারা এবং ঠান্ডা জাতীয় রসালো ফলমূল খাওয়া থেকে বিরত থাকুন। কেননা যাদের ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা রয়েছে তাদের এই ফলগুলো খেলে দ্রুত ঠান্ডা লাগার সম্ভাবনা থাকে।

শীতকালে শরীর গরম রাখার প্রাকৃতিক উপায়

শীতকালে সকালের সময় ঘুম থেকে ওঠার পরেই শুরু হয় ঠান্ডা লাগা। তখন সবারই মনে একটি প্রশ্ন কিভাবে শরীর গরম রাখা যায়? আপনি কিছু টিপস ব্যবহার করলেই শরীর মুহূর্তের মধ্যেই গরম হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি রয়েছে। যে সকল খাদ্যগুলো খেলে আপনার মন ও শরীর স্বাস্থ্য ভালো লাগবে তার সঙ্গে শরীর গরম রাখবে জেনে নিন সে খাদ্যগুলো-

মধু-মধুতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট যার কারণে আমাদের দেহের ঠান্ডা জনিত সমস্যা খুব সহজেই দূর করে দেয়। এবং শরীরকে সবসময় হিট অবস্থায় রাখতে সক্ষম হয়।
রসুন-শরীর স্বাভাবিক রাখার জন্য খাবার তালিকায় রসুন রাখুন। অথবা কাঁচা রসুন খেতে না পারলে রসুনের আচার খেতে পারেন। কারণ বাজারে রসুনের আচার পাওয়া খুবই স্বাভাবিক বিষয়।

আদা চা-শীতকালে নিজেকে গরম ও চাঙ্গা রাখার জন্য আদা চা অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কারণ আদা চা খেলে শরীরের হজম শক্তি বৃদ্ধি করে তার সঙ্গে রক্ত চলাচল বৃদ্ধি করে।

খেজুর-আপনি যদি প্রতিদিন নিয়মিত কয়েক পিচ করে খেজুর খেতে পারেন তো আপনার শরীর সবসময় গরম ভাবটি ধরে থাকবে। নিয়মিত খেজুর খাওয়ার ফলে ঠান্ডা জনিত সমস্যা দূর করতে সক্ষম হয়। এর চেয়ে ভালো ফলাফল পেতে দুধের সঙ্গে খেজুর খেতে পারেন।

শীতের পিঠা

শীতকাল মানেই পিঠাপুরি উৎসব। আর পিঠাপুরি না হলে শীত যেন অসম্পূর্ণতা রয়ে যায় এর জন্যই প্রতিটা বাসা বাড়িতেই প্রতিদিন কিছু না কিছু শীতের দিন রান্না করা হয়। কারণ শীতের সময় পিঠাপুড়ির চেয়েও অনেক ধরনের রেসিপি রান্না করা হয়। শীতকালে হরেক রকমের পিঠা খাওয়া হয় এবং শহরে অলিতে গলিতে নানা ধরনের পিঠা উৎসব দেখা যায়। শীতকালে যে সকল পিঠেগুলো সবচেয়ে বেশি খাওয়া হয় জেনে নিন-
  • ভাপা পিঠা
  • পাটিসাপটা পিঠা
  • পুলি পিঠা
  • ভাপা পুলি পিঠা
  • ঝিনুক পিঠা
  • রস চিতায় পিঠা
  • চিতই পিঠা
  • মালপোয়া অথবা তেলের পিঠা
  • খোলাজা পিঠা
এ সকল পিঠা গুলো শীতকালে পাওয়া যায়। এবং সকলেই সকল পিঠাগুলো খেতে পছন্দ করেন। শীতকাল আসলেই পিঠাপুড়ির সময় এবং সকলেই যে কোন ধরনের পিঠা খেতে পছন্দ বোধ মনে করে। তবে বাইরের জিনিস খাওয়া থেকে আমাদের সতর্কতা অবলম্বন করা উচিত। এর ফলে বাসা বাড়িতেই ভালোমতো পিঠা তৈরি করা হয় এর জন্য বাসা বাড়ির খাবার টাই আপনার শরীর স্বাস্থ্যের জন্য ভালো হবে।

লেখক এর মন্তব্য-শীতকালে শরীর স্বাস্থ্য ভালো রাখতে

প্রিয় বন্ধুরা, আশা করি এতক্ষণে আপনি শীতকালে শরীর-স্বাস্থ্য ভালো রাখতে যেসব খাবারগুলো খাওয়া উচিত সে সকল সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন। শীতকালে শরীর স্বাস্থ্য ভালো রাখতে যেসব খাবারগুলো খাওয়া উচিত এই আর্টিকেলটি আপনার কেমন লাগলো আমাদের কমেন্ট বক্সে মতামত দিয়ে আমাদেরকে উৎসর্গ করুন। এবং এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url