ছেলে-মেয়েদের শরীর ফিট রাখার উপায় সম্পর্কে বিস্তারিত জানুন

শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকার উপায়প্রিয় পাঠক, আপনি কি ছেলে-মেয়েদের শরীর ফিট রাখার সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে এই আর্টিকেলটি শুধুমাত্র আপনার জন্য হতে চলেছে। আমাদের ভিতরে অনেকেরই শরীর নিয়ে নানা ধরনের চিন্তিত দেখতে পাওয়া যায়। এর কারণ মূলত খাওয়া দাওয়াতে অনীহার এবং সময়মতো খাওয়া-দাওয়া না করা। আরও রয়েছে শরীর স্বাস্থ্য ঠিকমতো যত্ন না নেওয়া। এর জন্যই মূলত ছেলেমেয়েদের শরীর ফিট রাখার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
আপনি যদি ছেলে অথবা মেয়ে হয়ে থাকেন তাহলে অবশ্যই এই আর্টিকেলটি পড়ে জানতে পারবেন ছেলে-মেয়েদের শরীর ফিট রাখার উপায় সম্পর্কে। তাই দেরি না করে চলুন এই আর্টিকেলটি শুরু করা যাক এবং শুরু থেকে শেষ পর্যন্ত ছেলে-মেয়েদের শরীর ফিট রাখার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

পোস্ট সূচিপত্রঃ ছেলে-মেয়েদের শরীর ফিট রাখার উপায় সম্পর্কে বিস্তারিত জানুন

ভূমিকা-ছেলে-মেয়েদের শরীর ফিট রাখার উপায়

অনেকের মনেই নানা ধরনের প্রশ্ন যে শরীর স্বাস্থ্য কিভাবে ফিট রাখা যায়। এই ধরনের প্রশ্ন অনেকেই গুগলে সার্চ দিয়ে বের করতে যায় কিন্তু সঠিক তথ্য খুব একটি পায় না। এর জন্য আমরা বিভিন্ন ডক্টরের সঙ্গে পরামর্শ করে ছেলেমেয়েদের শরীর ফিট রাখার উপায় সম্পর্কে খুঁটিনাটি জেনে নিয়েছি । এবং আপনাদের সঙ্গে তাই এই আর্টিকেলটির মাধ্যমে শেয়ার করতে চলেছি।

শরীর ফিট রাখার 5টি উপায়

সাধারণত শরীর স্বাস্থ্য যদি ভালো থাকে তাহলে সবকিছুই ভালো থাকতে বাধ্য হয়। শরীর-স্বাস্থ্য ফিট রাখা অথবা ভালো রাখা অবশ্যই একান্তই আপনার কর্তব্য। এর জন্য অবশ্যই আপনাকে শরীরচর্চা সহ খাওয়া দাওয়া সময় মত করা উচিত। তার সঙ্গে যোগ ব্যায়ামও করতে হবে এবং শরীর সুস্থ রাখতে অবশ্যই প্রয়োজন অনুসারে জীবন পরিচালনা করা। নিচে শরীর ফিট রাখার 5টি উপায় সম্পর্কে আলোচনা করা হলো।

১। পর্যাপ্ত পানি পান করা-মানবদেহে সবচেয়ে রোগ বাঁধে একমাত্র পানি শূন্যতার কারণে এর জন্য আমাদের উচিত নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পান করা। আরও রয়েছে প্রাপ্তবয়স্ক দের অবশ্যই দিনে 5 থেকে 6 লিটার পানি পান করা প্রয়োজন। পানি পান করার মূলত একটি কারণ সেটি হচ্ছে আমাদের দেহের দূষিত পদার্থ বের করে দেয় পর্যাপ্ত পানি খাওয়ার ফলে।

চিকিৎসকরা সবসময় পর্যাপ্ত পরিমাণে পানি পান করার জন্য পরামর্শ দিয়ে থাকেন। এছাড়াও পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে আমাদের দেহের অক্সিজেন সরবরাহ করতে দ্রুত সাহায্য করে থাকে। তাই অবশ্যই আমাদের উচিত প্রতিদিন নিয়মিত প্রয়োজনীয় পরিমাণে এবং পর্যাপ্ত পরিমাণে পানি পান করা অতি জরুরী।

২। পর্যাপ্ত পরিমাণে ঘুমানো- দেখুন আমাদের দেহের শক্তি জোগাতে অবশ্যই বিশ্রামের প্রয়োজন তাই বিশ্রাম নেওয়ার জন্য পর্যাপ্ত পরিমাণে ঘুম খুবই প্রয়োজন। শরীর স্বাস্থ্য ভালো রাখার সবচেয়ে বড় দিক হচ্ছে পর্যাপ্ত পরিমাণে ঘুমানো উচিত। গবেষণায় দেখা গেছে পর্যাপ্ত পরিমাণে ঘুমালে অথবা ৭ থেকে ৮ ঘন্টা কেউ যদি নিয়মিত ঘুমায় তাহলে তার শরীর স্বাস্থ্য ভালো রাখতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে।

৩। সুষম খাদ্য খাওয়া-মানবদেহে শরীর স্বাস্থ্য ভালো রাখতে অবশ্যই সুষম খাদ্য খাওয়া দেহের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কেননা সুষম খাদ্যতে রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টিগুণ যার ফলে সুষম খাদ্য শরীর-স্বাস্থ্য ফিট রাখার পাশাপাশি নানা ধরনের রোগ থেকে দূরে রাখতে সহায়তা করে। এছাড়াও সুষম খাদ্য শরীর গঠন থেকে শুরু করে নানা ধরনের উপকার করে থাকে।

৪। সবজি জাতীয় খাবার-চিকিৎসকের পরামর্শের অনুযায়ী সবজি জাতীয় খাদ্য খেলে মানুষ সবচেয়ে বেশি সুস্থ থাকতে পারে। গবেষণায় দেখা গিয়েছে সপ্তাহে 30 রকমের সবজি খাওয়া যেতে পারে এবং চিকিৎসকরা পরামর্শ দিয়ে থাকে। এছাড়াও শাকসবজির ভিতরে রঙ্গিন শাকসবজি শরীরের জন্য বেশ উপকারিতা নিয়ে আসে। এর জন্যই চিকিৎসকরা রঙ্গিন শাকসবজি বেশি বেশি খেতে পরামর্শ দিয়ে থাকে।

নিয়মিত কেউ যদি সবুজ শাকসবজি খেয়ে থাকে তার শরীরে রোগ বালাই খুব সহজেই দূর করে দেয়। সবুজ শাকসবজি যেমন-পুঁইশাক, পালং শাক, সোজনার শাক, লাল শাক ইত্যাদি সহ নানা প্রকারের সবজি বাজারে পাওয়া যায়। আর আপনি যদি নিয়মিত এই সবজিগুলো খেয়ে থাকেন তাহলে আপনার কোন ডক্টরের কাছে যাওয়ার প্রয়োজন হবে না। আর তার সঙ্গে আপনার দেহ সুস্থ ও সবল রাখতে সক্ষম হবে।

৫। নিয়মিত ব্যায়াম করা-শরীর স্বাস্থ্য ভালো রাখার জন্য অবশ্যই আমাদের শরীর পরিচর্যা করা অতি জরুরী এবং শরীর স্বাস্থ্য ভালো রাখে। তাই অবশ্যই আমাদের নিয়মিত সকাল সন্ধ্যা হালকা হলেও ব্যায়াম করা উচিত। অনেকেই আবার প্রশ্ন করেন আমার কাছে তো ব্যায়াম করার জন্য কিছুই নেই। কিন্তু আসলেই ব্যায়াম করার জন্য কিছু প্রয়োজন হয় না।

আপনি চাইলে খুব সহজেই শারীরিক ভাবে ব্যায়াম করতে পারেন আর চিকিৎসকরা শারীরিকভাবে ব্যায়াম করার জন্য পরামর্শ দিয়ে থাকে। আপনি সকাল সকাল ঘুম থেকে উঠে হালকা দৌড়াদৌড়ি অথবা হাঁটাহাঁটি করতে পারেন। এছাড়াও আপনি সাইকেল চালাইতে পারেন এগুলাই হচ্ছে শারীরিক ব্যায়াম যার উপকার অনেক বেশি। আপনি নিয়মিত এক সপ্তা করে দেখুন আপনি নিজেই ফলাফল পেয়ে যাবেন।

শরীর বানানোর উপায়

অনেকেই গুগলে অথবা ইউটিউবে সার্চ দিয়ে থাকে শরীর বাড়ানোর উপায় সম্পর্কে এর জন্য আমি সঠিক তথ্য নিয়ে হাজির হয়েছি। শরীর বাড়ানোর উপায় সম্পর্কে কিছু ধারণা দেবো অবশ্যই আপনি সেগুলো ফলো করলে ভালো ফলাফল পাওয়া সম্ভাবনা রয়েছে। এছাড়াও শরীর-স্বাস্থ্য ওজন কম হওয়ার কারণে অনেকেই টেনসনে ভুগে থাকে অথবা চিন্তিত হয়ে পড়ে। তাদের কথা চিন্তা করেই আমরা কিছু টিপস নিয়ে হাজির হয়েছি।

ব্যায়াম-আমাদের ভেতরে অনেকে রয়েছে ওজন কমানোর জন্য শুধুমাত্র ব্যায়াম করা হয়। কিন্তু এটা আসলেই কতটা সত্য তা জেনে নিন। সত্যটা হচ্ছে ওজন বাড়ানোর জন্যও ব্যায়ামের প্রয়োজন ওজন কমানোর জন্যও ব্যায়ামের খুবই প্রয়োজন। তাই ঘাবড়ানোর কিছুই নেই আপনি যদি ভালো কোন আশেপাশে জিমে ব্যায়াম করতে পারেন অথবা ভালো টেনার এর মাধ্যমে ব্যায়াম করতে পারেন তাহলে খুব সহজেই ওজন বৃদ্ধি করতে পারবেন।

ওজন বৃদ্ধি করার জন্য অবশ্যই আপনাকে জিমে গিয়ে ব্যায়াম করতে হবে এবং ট্রেনারের পরামর্শ অনুযায়ী নিয়মিত ব্যায়াম করতে হবে। এছাড়াও জিম থেকে আপনাকে খাওয়ার চ্যাট দিয়ে থাকবে সেই চ্যাট ফলো করে আপনি যদি খাওয়া-দাওয়া ঠিক মতো করতে পারেন তাহলে অবশ্যই শরীর বাড়ানো সম্ভব। এছাড়াও বেশি বেশি প্রোটিন সহ ক্যালোরি যুক্ত খাদ্য গ্রহণ করা উচিত।

বডি ফিটনেস ঠিক রাখার উপায়

বডি ফিটনেস এর জন্য অবশ্যই আপনাকে কিছু টিপস ফলো করতে হবে এছাড়াও বডি ফিটনেস শরীরের জন্য বেশ উপকারিতা রয়েছে। আমাদের ভিতরে অনেকে রয়েছে শরীর স্বাস্থ্য কারো রোগা পাতলা এবং কারো বা মোটা অথবা ফ্যাট জাতীয়। এমন ধরনের শরীর স্বাস্থ্য হওয়ার কারণে দেহে নানা ধরনের রোগ ব্যাধি এসে আক্রমণ করে থাকে। বডি ফিটনেস এর জন্য যেসব কাজগুলো করা উচিত নিচে দেওয়া হল-
  • ব্যায়াম করা
  • পর্যাপ্ত পরিমাণে পানি পান করা
  • সঠিক পরিমাণে খাদ্য গ্রহণ করা
  • ঘরের রান্না গ্রহণ করুন
  • বাইরের খাবার এড়িয়ে চলুন
  • স্বাস্থ্যকর খাদ্য গ্রহণ করুন
  • শরীরের সঠিক ওজন মাত্রা বজায় রাখুন
  • নিয়মিত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন
  • তামাক জাতীয় জিনিস থেকে নিজেকে দূরে রাখুন
  • অ্যালকোহল পান করা থেকে দূরে থাকুন
এ সকল টিপস গুলো আপনি যদি অবলম্বন করতে পারেন তাহলে আপনি খুব সহজেই বডি ফিটনেস ভালোভাবে বজায় রাখতে সক্ষম হবেন। এছাড়াও বডি ফিটনেস ভালো রাখার জন্য অবশ্যই আপনাকে খাদ্য সহ পর্যাপ্ত পরিমাণে ব্যায়াম করা উচিত। এবং আপনি যদি বডি ফিটনেস ভালো রাখতে পারেন তাহলে রোগ মুক্ত একটি দেহ নিয়ে আনন্দে ঘুরে বেড়াতে পারবেন।

শরীর ও মন সুস্থ রাখার উপায়

শরীর স্বাস্থ্য ছাড়াও মন সুস্থ রাখা আমাদের জন্য অতি জরুরী। মন যদি খারাপ থাকে তাহলে খাওয়া-দাওয়া থেকে শুরু করে প্রিয় জিনিসটিও অপ্রিয় হয়ে যায়। তাই মন ভালো রাখার জন্য অবশ্যই আপনাকে প্রথমত ভাবতে হবে কি করলে বা কিসের জন্য আমার মনটি ভালো নেই। এটি বের করে সমাধান করার উপায় বের করুন। অথবা প্রিয় মানুষের সঙ্গে বেশি করে সময় কাটান এছাড়াও সবসময় মুখে হাসি রাখুন।

মন ভালো থাকলে শরীরের ভালো এবং সুস্থ থাকবে তাই শরীর মন সুস্থ রাখার কিছু টিপস যেমন-যে সকল কাজ কর্ম করতে আপনি বেশি আগ্রহ সে সকল কাজে মনোযোগ দেওয়ার চেষ্টা করুন। আর কাছের বন্ধুবান্ধবদের সঙ্গে ঘোরাঘুরির আয়োজন করুন এতে মন মানসিকতা সঞ্চলতা করতে সক্ষম হবে। এছাড়াও ফোন রেখে ফ্যামিলির সঙ্গে অথবা বন্ধুদের সঙ্গে গল্পের আড্ডায় মেতে উঠুন।

দেখবেন খুব সহজেই আপনি শরীর ও মন সুস্থ রাখতে সক্ষম হয়ে গেছে। এছাড়াও ঠিকমতো নিজের পছন্দের খাদ্য পূরণ করতে পারেন তবে তামাক জাতীয় অথবা নেশাজাতীয় খাদ্য গ্রহণ থেকে দূরে থাকুন। ভালো শাকসবজি থেকে শুরু করে ফলমূল নিয়মিত খাওয়ার তালিকায় অবশ্যই রাখুন। ভালো খাদ্য গ্রহণ করলে শরীর স্বাস্থ্য সহ মনো সুস্থ রাখতে সক্ষম হয়।

শরীর দুর্বল হলে করণীয়

শরীর দুর্বলতা মানুষের এক বড় রোগ হয়ে দাঁড়িয়েছে এবং শরীর দুর্বলতার কারণে টেনশন ছাড়াও দুশ্চিন্তা লেগেই রয়েছে। তাই শরীর দুর্বল হলে করণীয় যেমন-শরীর দুর্বল হওয়ার কারণ নানা ধরনের চিন্তা এবং সবকিছু একসঙ্গে মেলানোর ইচ্ছা এই সকল কারণেই মূলত শরীর দুর্বল হয়ে পড়ে। এই দুর্বলতা কাটানোর জন্য অবশ্যই আমাদের মন মানসিকতা ঠিক রাখার শক্তি রাখতে হবে।

শরীর দুর্বল হলে ঠিকমতো খাওয়া-দাওয়া করুন এবং কারো কথায় অথবা কোন কিছুতে যদি কষ্ট পেয়ে থাকেন তাহলে নিজেকে শক্ত রেখে উঠে দাঁড়ান। এছাড়াও খেলাধুলা পর্যাপ্ত পরিমাণে করুন এবং খাওয়া দাওয়া থেকে শুরু করে ব্যায়াম করার চেষ্টা করুন। এ সকল কাজগুলো করলে আপনি শরীর দুর্বলতা থেকে খুব সহজেই মুক্তি পাবেন।

ছেলেদের শরীর ফিট রাখার ব্যায়াম

ছেলেদের শরীর ফিট রাখার জন্য অবশ্যই ব্যায়াম অতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি যদি ছেলে হয়ে থাকেন তাহলে অবশ্যই নিয়মিত জিম করার চেষ্টা করুন। কেননা শিক্ষক ছাড়া কখনো শিক্ষার্থী হওয়া যায় না তেমনি জিম ছাড়া এবং ট্রেনার ছাড়া শরীর ফিট রাখা অথবা ব্যায়াম করা যায় না। শরীর ফিট রাখার জন্য প্রাকৃতিক খাদ্য গ্রহণ করা অথবা সকাল বিকাল অবশ্যই ব্যায়াম করা উচিত।

ছেলেদের শরীর ফিট রাখার ব্যায়াম যেমন সকাল সকাল ঘুম থেকে উঠে ক্রিকেট অথবা ফুটবল খেলাধুলা করতে পারে। এছাড়াও ৩০ থেকে ৪০ মিনিট পর্যন্ত সাইকেল চালাতে পারে। এছাড়াও জিমে গিয়ে জিম করতে পারেন। এগুলো করলেই ছেলেরা খুব সহজেই বডি ফিটনেস ভালো রাখতে সক্ষম হবে। এছাড়াও পর্যাপ্ত পরিমাণে পানি পান করা সহ পুষ্টিকর খাদ্য গ্রহণ করা অতি জরুরী।

মেয়েদের বডি ফিট রাখার উপায়

নারীদের ও শরীর স্বাস্থ্যের যত্ন নেওয়া অতি জরুরি। মেয়েদের বডি ফিট রাখার জন্য শারীরিকভাবে ঘরোয়া উপায়ে ব্যায়াম করতে পারে। এছাড়াও মেয়েদের ফলমূল সহ শাকসবজি বেশি পরিমাণে গ্রহণ করা উচিত। আরও রয়েছে সকাল-সকাল ঘুম থেকে উঠে ৩০ মিনিট হাটাহাটি করলে শরীর স্বাস্থ্য ফিট সহ নানা ধরনের রোগমুক্ত হওয়া যায়। তাই শারীরিক ভাবে ব্যায়ামো করতে পারেন।

মেয়েদের শরীর ফিট রাখার ব্যায়াম

শারীরিকভাবে মেয়েদের শরীর ফিট রাখার ব্যায়াম যেমন-বাসা বাড়িতে যদি ৩০ মিনিট পর্যন্ত ব্যায়াম করতে পারেন তাহলে খুব সহজেই শরীরফিট রাখতে পারবেন। মেয়েদের জিমে যাওয়া খুব একটা সহজ হয় না তাই যে কোন মেয়ে চাইলেই বাসা বাড়িতেই যেকোনো খোলা জায়গায় শারীরিকভাবে ব্যায়াম করতে পারে।

মেয়েরা যেভাবে ব্যায়াম করবেন যেমন-যেভাবে সাঁতার কাটে ওইরকম ভাবে হাত ঘোরানো, আবার কোমর দুলানো ও গড়ালি প্রসারিত করা, কোমরে হাত রেখে পিছনে ঝুকুন যতটা সম্ভব হয়, মাজাতে হাত রেখে উঠবস করুন, জায়গায় দাঁড়িয়ে দৌড়ানোর ভঙ্গিমা করুন। এভাবেই আপনি যদি ৩০ থেকে ৪০ মিনিট ব্যায়াম করতে পারেন তাহলে খুব সহজেই শরীর স্বাস্থ্য ফিট রাখতে সক্ষম হবেন।

লেখক এর মন্তব্য-ছেলে-মেয়েদের শরীর ফিট রাখার উপায়

প্রিয় বন্ধুরা, আপনি হয়তো এতক্ষণে জেনে গেছেন ছেলে-মেয়েদের শরীর ফিট রাখার উপায় সম্পর্কে। তাই আপনি এখন চাইলেই খুব সহজেই নিজের শরীর ফির রাখার সম্পর্কে ভালো জানতে পারবেন। এছাড়াও আমাদের শরীরের খাদ্য সহ ব্যায়াম অতি জরুরী ভূমিকা পালন করে থাকে। আপনি যদি নিজের শরীর ফির রাখতে চান তাহলে এগুলো সব ভালো মতো ফলো করতে পারেন।

এছাড়াও ছেলেমেয়েদের শরীর ফিট রাখার উপায় সম্পর্কে আর্টিকেলটি আপনার কেমন লেগেছে নিচে দেওয়া কমেন্ট বক্সে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না। আর যদি কোন ধরনের প্রশ্ন থেকে থাকে অথবা কোন কিছু যদি বুঝতে সমস্যা হয় তো অবশ্যই আমাদেরকে প্রশ্ন করতে পারেন আমরা অবশ্যই আপনার উত্তর দিয়ে সহযোগিতা করব। এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url