কোন জাতের গরু পালনে লাভ বেশি জেনে নিন

 কোন জাতের ছাগল পালনে লাভ বেশি-ছাগলের খামার করার নিয়মপ্রিয় পাঠক, আজকে আমি কোন জাতের গরু পালনে লাভ বেশি সে সম্পর্কে বিশেষভাবে আলোচনা করব। আমাদের ভেতরে অনেকেই রয়েছে গরু পালন করতে চান, এবং অনেকে রয়েছে হতাশায় ভোগেন কোন জাতের গরু পালনে লাভ বেশি হয় এসব কিছু নিয়ে। এর জন্যই কোন জাতের গরু পালনে লাভ বেশি এই সম্পর্কে বিশেষভাবে বিস্তারিত আলোচনা করব।

কোন জাতের গরু পালনে লাভ বেশি
গ্রাম অঞ্চল গুলোতে বেশিরভাগই একটা দুইটা গরু পালন করতে দেখা যায়। গ্রাম অঞ্চলে তারা বেশির ভাগই দেশী গরু পালন করে থাকে। এবং আমি মূলত নানা ধরনের ক্ষেত খামার থেকে পরামর্শ নিয়ে আপনাদের সঙ্গে শেয়ার করতে বসেছি। তাই আর্টিকেলটির মাধ্যমে আপনি জানতে পারবেন কোন জাতের গরু পালনে লাভ বেশি হয় এই সম্পর্কে। তাই চলুন দেরি না করে কোন জাতের গরু পালনের লাভ বেশি হয় সে সম্পর্কে বিশেষ আলোচনা করি।

পোস্ট সূচীপত্রঃ কোন জাতের গরু পালনে লাভ বেশি 

ভূমিকা-কোন জাতের গরু পালনে লাভ বেশি 

বর্তমানে অনেক ছাত্র বেকারহীন কর্মহীন হয়ে ঘুরে বেড়াচ্ছে। আর কিছু ছাত্র আমাদের কে অনেকেই প্রশ্ন করেছে কোন জাতের গরু পালনে লাভ বেশি হয় এই সম্পর্কে। তাদেরকে সাহায্য করার জন্যই মূলত আমরা এই আর্টিকেলটি লিখতে বসেছি। তাই আপনারা কোন জাতের গরু দিয়ে খামার তৈরি করবেন এবং কোন জাতের গরু পালন করলে বেশি লাভবান হবেন সেই সম্পর্কেই এই আর্টিকেলটি সাজানো হয়েছে।

কোন জাতের গরু বেশি বড় হয়

বর্তমানে যারা বেকারহীন কর্মহীন গত অবস্থায় রয়েছেন তারা অনেকেই এখন একটি গরুর খামার দিতে চাচ্ছে। কিন্তু অনেকেই বুঝছেন না কোন জাতের গরু লালন পালন করলে বেশি লাভবান হওয়া যায়। তবে গরুর খামার দেওয়ার পূর্বে অবশ্যই জেনে নেওয়া উচিত কি কি গরু লালন পালন করলে নতুনদের জন্য ভালো হয় সেই সকল বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া উচিত। বিশেষ করে বিভিন্ন জাতের গরু রয়েছে সেগুলো ঠিকমতো পরিচর্যা এবং লালন পালন করলে লাভবান হওয়া সম্ভব।

আমাদের দেশে অনেকেই নতুন খামার দিতে যাচ্ছে এবং অনেকেই চিন্তাভাবনা করেন গরুর থেকে দুধ উৎপন্ন করার। কেননা গরু থেকে দুধ উৎপন্ন করলে সবচেয়ে বেশি লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে, এছাড়াও যে সকল গরু থেকে দুধ উৎপন্ন করলে লাভবান হওয়া যায় যেমন কয়েকটি গরুর নাম-হলস্টেইন, ফ্রিজিয়ান এই গরুগুলো থেকে দুধ উৎপন্ন করে অনেকটাই লাভবান হওয়া সম্ভব।

বর্তমানে আমাদের দেশে কোন জাতের গরু বেশি বড় হয়? এমন প্রশ্ন অনেকেরই রয়েছে, গরুর নতুন খামারিদের জন্য রয়েছে চমক। কেননা নতুন খামারিরা সবসময়ই চাই আকর্ষণ মূলক কিছু। তাই আপনি যদি বড়ো জাতের গরু নির্বাচন করতে চান তাহলে অবশ্যই ফ্রিজিয়ান গরুর নিতে পারেন। কেননা ফ্রিজিয়ান জাতের গরুগুলো আকারে বেশ বড় হয় এবং এক একটি গরুর ওজন হয় ৮০০ থেকে ১০০০ কেজি।

কম খরচে গরু পালন

অনেক খামারিরা রয়েছে কম খরচে গরু পালন করতে চাই? এটা কি আদৌ সম্ভব? জি ভাই আদৌ সম্ভব। আপনি যদি একটু বুদ্ধি খাটিয়ে এবং পরিশ্রম করতে পারেন তাহলে খুব কম খরচেই আপনি একটি গরুর খামার পরিচালনা করতে পারবেন। আজকাল অনেক খামারি ভাই রয়েছে নানা ধরনের খাদ্য কিনে খাওয়াচ্ছে এবং গরু লালন পালন করছে। এর জন্য মূলত অনেক খামারি লস খাচ্ছে কেননা আপনি যদি সবকিছুই টাকা দিয়ে কেনেন তাহলে তো অবশ্যই লাভের গু পিঁপড়াতে খাবে।

কথাটা শুনতে খারাপ লাগলেও এটাই সত্যি। আপনি যদি পরিশ্রম করে একটু কষ্ট করে গরুকে প্রাকৃতিক খাদ্য খাওয়াতে পারেন তাহলে গরুও মোটা তাজা হবে এবং রোগমুক্ত হবে। এবার আসি প্রাকৃতিক খাদ্য কি ধরনের বা কেমন? প্রাকৃতিক খাদ্য হচ্ছে, সবুজ ঘাস। আপনি আশেপাশে জমি ঠিকা নিয়ে অথবা নিজের জমিতে ঘাস চাষ করতে পারেন। কেননা গরুর সবচেয়ে প্রধান খাদ্য এবং শরীরের জন্য সবুজ ঘাস অতি জরুরী।

তাই আপনি যদি গরু লালন পালন করে দ্রুত লাভবান হতে চান তাহলে অবশ্যই প্রাকৃতিক খাদ্য গরুকে খাওয়ানোর চেষ্টা করুন। আমি নতুন খামারিদের উদ্দেশ্যে বলছি আপনি যদি একটি খামার করতে চান তাহলে অবশ্যই ভালো একটি ফাঁকা জায়গা নিয়ে খামার করার চেষ্টা করুন। এবং আশেপাশে ঘাস চাষ করা যায় এরকম উপযোগী জায়গা খুঁজে খামার করুন। তাহলে আপনি প্রথমেই লাভবান এবং ভালো একটি বুদ্ধিমানের কাজ করবেন।

আজকাল ঘাসের বীজ ও চারা কেনে পাওয়া যায় অথবা ফেসবুকের মাধ্যমে অনলাইনে আপনি খুব সহজেই অর্ডার করতে পারেন। এছাড়াও প্রাকৃতিক খাদ্য যেমন ধানের গোড়া রয়েছে আপনি যদি প্রতিদিন একটি গরুর পিছনে এক থেকে দুই কেজি ধানের গোড়া খাওয়াতে পারেন তাহলে সবচেয়ে বেশি ভালো হবে। আপনি কেনা ফিড এবং আরো অন্যান্য ভিটামিন খাদ্য পরিহার করুন।

আর ধানের গোড়া এবং নিজের করা চাষের ঘাস খাওয়া গরুকে মোটাতাজা করুন এবং দ্রুত লাভবান হন। তো আপনি বুঝতে পারলেন ঘাস গরুর জন্য কতটা জরুরি এবং আপনার জন্য কতটা ভালো হবে। তাই খামার করার পূর্বেই অবশ্যই ঘাস চাষ করার চেষ্টা করুন এবং সেই ঘাস দিয়েই গরু লালন পালন করুন। ঘাস একদিন থেকে ৪০ দিন ভেতর গরুকে খাওয়ানো যায় তাই খামার করার পূর্বে অবশ্যই গাছ চাষ করুন।

গরু পালন প্রশিক্ষণ

অনেকেই বিভিন্ন ধরনের টেনশন এবং চিন্তায় থাকে নতুন কিছু করার সময়। চিন্তাটা হচ্ছে, কিভাবে গরুর পালন করব? এ নিয়েই অনেকেই চিন্তিত হয়ে রয়েছে, ভাই চিন্তার কোন কারণ নেই আপনার আশেপাশেই পৌরসভা অথবা যেকোনো খামারি কাছে থেকে আপনি প্রশিক্ষণ নিতে পারেন। প্রথমত আপনি আপনার জেলার অথবা ইউনিয়নের কৃষি অফিসে যোগাযোগ করতে পারেন এবং আপনি তাদের সঙ্গে যোগাযোগ করার পর প্রশিক্ষণ তাদের কাছ থেকেই নিতে পারেন।

তাদের কাছে প্রশিক্ষণ নিতে চাইলে অবশ্যই তারা না করবে না তাই আপনি খুব সহজেই নির্দ্বিধায় তাদের কাছে প্রশিক্ষণ নিতে পারেন। তাদের সঙ্গে প্রশিক্ষণ নেওয়া হয়ে গেলে অবশ্যই এবার যারা অরিজিনাল বা এখনও গরু লালন পালন করে আসছে এবং তারা ভালো লাভবান হচ্ছে তাদের কাছেও অবশ্যই আপনি প্রশিক্ষণ নিতে ভুলবেন না। এছাড়াও নিজের মেধা খাটিয়ে কাজ করবেন এতে বেশি সফলতা পাওয়ার সম্ভাবনা রয়েছে।

উনারা যা বলবে তাই করতে হবে এমন কোন বিষয় নয় তাই তাদের কাছে প্রশিক্ষণ নিয়ে এবং নিজেও কিছু বের করার চেষ্টা করবেন। দিয়েই আপনি একটি গরুর খামার তৈরি করতে পারেন। তাই আমি মনে করি আপনার প্রশিক্ষণ নিয়ে কোন ধরনের সমস্যা হবে না। আপনি এক থেকে দুই মাস তাদের সঙ্গে সময় দিয়ে ভালোমতো প্রশিক্ষণ নিয়ে ব্যবসা শুরু করতে পারেন। এতে আপনার জন্য অনেকটাই ভালো এবং সাহায্যকারী হবে।

গরু পালনে আয় ব্যয়

আপনি অবশ্যই একটি গরুর খামার দিতে যাচ্ছেন এবং তার সঙ্গে জানতে চাচ্ছেন গরু পালনে আয় ব্যয় হিসাব। দেখুন নতুন অবস্থায় অবশ্যই কম পরিসরে করা উচিত। তাই আপনি পাঁচটি গরু দিয়ে প্রথমত খামারটি শুরু করতে পারেন। এছাড়াও পাঁচটি গরু চারটি অথবা তিনটি গাভী রাখার চেষ্টা করুন কেননা গাভী রাখলে আপনি খুব সহজেই টাকার মুখ অথবা ইনকাম শুরু করতে পারেন। এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে কি ভাবে?

কিভাবে বলতে যেমন আপনি তিনটি যদি গাভী রাখেন তাহলে দুধ উৎপন্ন করতে পারবেন এবং দুধগুলোকে বাজারজাত করতে পারবে আর এ থেকেই আপনার কিছুটা খরচের সম্ভাবনা কমে যাবে। এবং এভাবেই আপনি গরুর পাল বাড়াতে পারবেন। পাঁচটি গরু আপনি যদি ঠিকমতো পরিচর্যা এবং খাওয়া-দাওয়া সহ সবদিকে ঠিক রাখতে পারেন তাহলে আপনি খুব সহজেই দ্রুত লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে।

আপনি প্রথমত পাঁচটি গরু দিয়ে খামা শুরু করতে পারেন। একটি গরুর দাম যদি হয় ৫০ হাজার টাকা তাহলে পাঁচটি গরুর দাম আড়াই লক্ষ টাকা। এছাড়াও আপনি এই পাঁচটি গরুর পেছনে খরচ করবেন ১ লক্ষ টাকা মোট ৩ লক্ষ৫০ হাজার টাকা। আপনি যদি ৪ লক্ষ টাকা নিয়ে ব্যবসা শুরু করতে পারেন এবং গরু লালন পালনের জন্য ভালো একটি খামার পরিচর্যা করতে পারেন তাহলে খুব সহজেই লাভবান হতে পারবেন। আপনি ৪ লক্ষ টাকা খরচ করে প্রায় আড়াই লক্ষ টাকা লাভ করতে পারবেন মাত্র ছয় মাসে।

কোন জাতের গাভী সবচেয়ে বেশি দুধ দেয়

নতুন খামারিদের অনেকের প্রশ্ন কোন জাতের গরুতে বেশি দুধ উৎপন্ন করা সম্ভব। এ ধরনের প্রশ্ন পুরনো খামারেদেরও মাথায় ঘুরপাক করে। তাই তাদের জন্য এবং নতুন খামারিদের জন্য অবশ্যই আমি কিছু গাভীর নাম বলে দিতে চাই যেন তারা খুব সহজেই সেই গরুগুলো থেকে ভালো মানের একটি টাকা অংক পেয়ে যায়। যে সকল গাভী লালন পালন করলে দুধ বেশি দেয় যেমন নিচে নামগুলো দেওয়া হলো-
  • জার্সি গাভী
  • শাহীওয়াল গাভী
  • গির গাভী
  • ফ্রিজিয়ান গাভী
  • রেড সিন্ধি গাভী
এই জাতের গরুগুলোতে সবচেয়ে বেশি দুধ দেয়। এছাড়াও এ সকল জাতগুলো সবগুলোই বিদেশী জাত। বিদেশি জাতগুলোতে দুধ দেয় ৮ থেকে ১০ মাস পর্যন্ত। তবে দেশ ও গরুর ক্ষেত্রে আলাদা দেশী গরুর ৬ মাসের ভিতরেই দুধ দেওয়া শেষ করে দেয়। তাই আপনি এই জাতের গরু গুলো দুধ উৎপন্নের জন্য কাজে লাগাতে পারেন।

গরুর জাত কত প্রকার

গরুর জাত নানা ধরনের রয়েছে এবং এর ভিতরে যেগুলো সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং দ্রুত লাভবান হওয়া যায় সেগুলো আমার কাছে জানা রয়েছে। আমাদের কাছে অনেকেই জানতে চেয়েছেন বড় জাত কত প্রকার এবং ভালো মানের জাত কোনগুলো এ ধরনের প্রশ্ন অনেকেই করেছেন তাদের জন্যই মূলত আমি কিছু জাত নির্বাচন করে রেখেছি সেগুলো আপনাদের কাছে শেয়ার করছি।

গরুর জাত কত প্রকার যেমন আপনাদের সঙ্গে দশটি গরুর জাত শেয়ার করছি-
  • হলস্টেইন ফ্রিজিয়ান গাভী
  • আয়ারশায়ার গাভী
  • ব্রাউন সুইস গাভী
  • নরম্যান্ডি কাটল গাভী
  • লাল এবং সাদা হলস্টেইন গাভী
  • গার্নিশি গাভী
  • জার্সি গাভী
  • আমেরিকান মিল্কং ডেভন গাভী
  • নড়েজিয়ান রেড গাভী
  • শাহীওয়াল গাভি
এই জাতগুলো আপনি গরু পালনের ক্ষেত্রে নির্বাচন করতে পারেন এগুলো সবগুলোই বিভিন্ন জাতের রয়েছে আপনি পছন্দ মতো এবং কৃষি অফিসে যোগাযোগ করে আপনি এই জাতের গাভী অথবা গরু লালন-পালন করতে পারেন। এগুলো সবগুলোই লাভজনক জাত তাই আপনি ভালোমতো জেনে বুঝে এই জাতের গাভী লালন-পালন করতে পারে।

দেশি গরু পালন পদ্ধতি

আপনি যদি ভেবে থাকেন দেশী গরুর খামার করব তাহলে করতে পারেন কেননা দেশি গরুর খামার করলেও ভালো লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। অনেক পুরানো খামারি রয়েছে তারা দেশি গরু দেয় প্রথমে খামার শুরু করেছে এবং অনেকেই এখনো দেশি গরু লালন পালন করে আসছে। দেশী গরু লালন-পালনে তেমন একটা খরচ হয় না তাই দেশি গরুতে লাভ হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

দেশি গরু আপনি যদি সকাল বিকাল ঘাস খাওয়াতে পারেন এবং দুপুরে দানাদার খাদ্য ধানের গুড়া এসকল খাদ্য খাওয়াতে পারেন তাহলে খুব সহজেই দেশী গরু মোটাতাজা হবে এবং আপনি বেশি গরু বাজার জাত করতে পারবেন। দেশি গরুর দাম খুব একটা বেশি নয় এবং বাছুর নিয়ে আপনি খামারটি চালু করতে পারেন। অবশ্যই মনে রাখবেন দেশী গরুকে প্রাকৃতিক খাদ্য খাওয়ানোর এবং দানাদার খাদ্য সহ সবুজ ঘাস খাওয়ার চেষ্টা করুন।

লেখকের মন্তব্য-কোন জাতের গরু পালনে লাভ বেশ

প্রিয় পাঠক, আপনি হয়তো এতক্ষণে জেনে গেছেন কোন জাতের গরু পালনে লাভ বেশি এবং কোন জাতের গরুতে দুধ উৎপন্ন করা সম্ভব। কোন জাতের গরু পালনের লাভ বেশি এ সকল বিষয়ে খুঁটিনাটি সবকিছুই আর্টিকেলটির মাধ্যমে তুলে ধরা হয়েছে তাই আশা করছি আপনি খুব সহজেই বুঝে গেছে। আপনি এই জাতগুলোর ভিতরে গরু লালন পালন করতে পারেন এছাড়াও গরুর ব্যবসা ও খামার শুরু করতে পারেন। এতে বেকারত্ব এবং আপনি আপনার যোগ্যতা দিয়ে অর্থ উপার্জন করতে পারবেন।

এই আর্টিকেলটি যদি আপনার বুঝতে কোন সমস্যা হয় অথবা কোন ধরনের প্রশ্ন যদি থেকে থাকে তো অবশ্যই আমাদের নিচে দেওয়া কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন আমরা অবশ্যই আপনার প্রশ্নের উত্তর দিয়ে সহযোগিতা করব। এছাড়াও এ ধরনের আর্টিকেল করার জন্য অবশ্যই আমাদের ওয়েবসাইটটি রেগুলার ভিজিট করুন। এতক্ষণ মনোযোগ সহকারে এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url