ডাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা বিস্তারিত জানুন

প্রিয় পাঠক, এই আর্টিকেলটির মাধ্যমে ডাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিশেষভাবে আলোচনা করব। যা আপনাদের অনেক প্রয়োজন এবং গুরুত্বপূর্ণ কিছু জানারও আছে। তাই অবশ্যই ডাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে সকলের জানা উচিত। আপনি যদি ডাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই সঠিক জায়গাতে আপনি এসে গেছেন। কেননা ডাল খাওয়ার উপকারিতা অপকারিতা সম্পর্কে এই আর্টিকেলটির মাধ্যমে বিস্তারিত আলোচনা করব।
ডাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা
এছাড়াও কোন ডালে কত ভিটামিন এবং তাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা বিষয়ের সমূহ আপনাদের মাঝে তুলে ধরার উপস্থাপন করব। এবং ডাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা আপনি যদি না জেনে থাকেন তাহলে এই আর্টিকেলটির মাধ্যমে অবশ্যই জানতে পারবেন। তাই চলুন দেরি না করে এই আর্টিকেলটি শুরু করা যাক এবং ডাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক।

পোস্ট সূচিপত্রঃ ডাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা বিস্তারিত জানুন

ভূমিকা-ডাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

ডাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা আমরা অনেকেই জানি অথবা জানি না এরকম একটি পরিস্থিতিতে রয়েছি। ডাল খাওয়া উপকারিতা ও অপকারিতা সম্পর্কে যে বিষয়ে আলোচনা করব যেমন-মুগ ডালের উপকারিতা ও অপকারিতা, মুসুর ডাল খেলে কি অ্যালার্জি হয়, প্রতিদিন মুসুর ডাল খেলে কি হয়, মাসকলাই ডালের উপকারিতা ও অপকারিতা, প্রতিদিন ডাল খেলে কি হয়, বিউলির ডালের উপকারিতা, বুটের ডালের উপকারিতা ও অপকারিতা, মুখে মসুর ডালের উপকারিতা। এ সকল বিষয়ে বিস্তারিত আলোচনা করব। তাই ডাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা জানতে এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

মুগ ডালের উপকারিতা ও অপকারিতা

আমরা অনেকেই ডাল খেতে পছন্দ করে থাকি। কিন্তু অনেকেই জানিনা আসলেই ডালের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। এর জন্যই মূলত মুগডালের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ আলোচনা করব। বিশেষ করে মুগের ডাল গরমের জন্য বেশ আরামদায়ক খাদ্য এবং শরীর স্বাস্থ্য ভালো রাখতে সক্ষম হয় মুগের ডাল। এছাড়াও হেট স্টোরের ঝুঁকিও কমাতে সাহায্য করে মুখের ডাল।

মুগের ডালের উপকারিতা- আমরা মূলত এই গরমে নানা ধরনের খাবার খেয়ে থাকি খাদ্য হজম করার জন্য। কিন্তু খাদ্য হজম করার জন্য আপনি নিয়মিত মুগের ডাল খাবার তালিকায় রাখতে পারেন। কেননা মুগের ডাল ফাইবার যুক্ত খাবার হওয়ার কারণে অতি দ্রুত খাদ্য হজম করতে সক্ষম হয়। এছাড়াও মুগের ডাল আপনি ভিজিয়ে কাঁচা চিবিয়ে খেতে পারেন এতেও নানা ধরনের উপকারিতা পাবেন।

অনেক সময় মানবদেহে খাদ্যের বিকৃতি ঘটার জন্য হজমের সমস্যা হয়ে থাকে আপনি যদি এ ধরনের কবলে পড়ে থাকেন, তাহলে মুগের ডাল সিদ্ধ করেও খেতে পারেন। এতে হজমের কার্যকারিতা বৃদ্ধি হয় শুধুমাত্র মুগের ডাল খাওয়ার কারণে। এছাড়াও কয়েকটি গুনাগুন রয়েছে যা আপনি অবশ্যই অবাক হবেন এবং এগুলো জানার পর মুগের ডাল আরো বেশি বেশি খাবেন। তো জেনে নিন কয়েকটি স্টেপ-

হজম শক্তি-মুগের ডাল আপনি খালি পেটে অথবা ভরা পেটে কয়েকটি দানা নিয়ে চিবিয়ে খেতে পারেন এতে হজম শক্তির জন্য ভালো একটি ফলাফল দিবে। এছাড়াও আপনি মুগের ডাল রান্না করেও খেতে পারেন এতেও খাবারের সঙ্গে গিয়ে খুব সহজেই খাবার খেয়ে হজম করতে সাহায্য করবে মুগের ডাল।


গরমের জন্য মুগের ডাল-আপনি যদি ডাল প্রেমিক হয়ে থাকেন তাহলে অবশ্যই আমি বলব গরমের সময় খাবার তালিকায় অবশ্যই মুগের ডাল রাখার চেষ্টা করুন। কেননা এই গরমে নিয়মিত মুগের ডাল খেলে বিভিন্ন ধরনের উপকারিতা পাওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষজ্ঞরা বলেছেন, এই গরমে মুগের ডাল নিয়মিত খেলে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখে।

এছাড়াও হেট স্টক এর ঝুঁকি থাকলে, মুগের ডাল খাওয়ার ফলে খুব সহজেই কমিয়ে দেয়। এবং আমাদের দেশে বর্তমানে ডায়াবেটিসের সংখ্যা অনেক তাই, শরীর-স্বাস্থ্য এবং ডাইবেটিস রোগীরা নিয়মিত খাওয়ার তালিকায় মুগের ডাল রাখতে পারে। কেননা মুগের ডাল ডাইবেটিসের ঝুঁকি কমাতেও বিশেষভাবে কাজ করে থাকে এবং সেই সঙ্গেই ত্বকের বিভিন্নভাবে কাজ করে থাকে এই ডাল।

হার্ট ভালো রাখে-আপনি কি জানেন আপনার হার্ট ভালো রাখতে মুগের ডাল খাওয়ার ফলে হার্ট সুস্থ রাখে? হ্যাঁ এটাই সত্যি হার্ট ভালো রাখতে পারে শুধুমাত্র মুগের ডাল। মুগের ডাল কেউ যদি নিয়মিত খেয়ে থাকে তাহলে হার্টের ঝুঁকি কমিয়ে দেয়। কেননা মুগের ডালে রয়েছে ফাইবার, অ্যান্টি-অক্সিডেন্ট, পটাশিয়াম, ক্যালসিয়াম। এই ডাল কোলেস্টেরল নিয়ন্ত্রণেও রাখতে সাহায্য করে থাকে। বিশেষ করে নিয়মিত মুগডাল খেলে হার্টের যেকোনো ধরনের সমস্যা দূর করতে সক্ষম হবে মুগ ডাল।

ওজন নিয়ন্ত্রণে-এখন বর্তমানে মেদ ভুরি সমস্যা সবখানেই রয়েছে। এবং এর জন্যই অনেকেই ওজন কমাতে ও শরীর ফিট রাখতে চাই। শরীরের অতিরিক্ত চর্বি এবং ওজন কমাতে পারে মুগ ডাল। আপনি যদি খাওয়ার তালিকায় মুগের ডাল রাখতে পারেন তাহলে খুব সহজেই অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণ করতে সক্ষম হবে মুগ ডাল। বিশেষ করে মুগের ডাল ফাইবার এবং প্রোটিন সমূহ খাদ্য।

এবং মুগডালে ক্যালরি কম থাকে, আর ফাইবার বেশি থাকে। এর কারণেই শরীরের ক্ষুধা দূর করে এবং এই ডাল খাওয়ার ফলে দীর্ঘ সময় পেট ভরা থাকে। এর জন্যই মূলত ওজন নিয়ন্ত্রণে নিয়ে আসতে সক্ষম হয় মুগ ডাল। আর ক্যালরি কম হওয়ার কারণে শরীরের বাড়তি ওজন বাড়তে দেয় না মুগ ডাল। এর জন্য অবশ্যই খাওয়ার তালিকায় নিয়মিত মুগ ডাল রাখতে পারেন।

মসুর ডাল খেলে কি এলার্জি হয়

মসুর ডাল বিশেষ করে ফাইবার যুক্ত খাদ্য। যার কারণে আমাদেরকে অনেকেই প্রশ্ন করেছেন, মসুর ডাল খেলে কি এলার্জির হয়? হ্যাঁ যাদের এলার্জির সমস্যা রয়েছে তাদের মসুর ডাল খেলে এলার্জির সম্ভাবনা রয়েছে। এছাড়াও সবার ক্ষেত্রেই কিন্তু এটি এক নয়, কেননা মসুর ডাল খেলে সবার যে এলার্জি হবে এমন মন্তব্য করা উচিত নয়। যার মসুর ডাল খেলে এলার্জির সমস্যা দেখা দেয় শুধুমাত্র তার জন্যই এটি ভয়ানক।

বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন, যাদের মুসুর ডাল খেলে এলার্জি হয় তাহলে সেই মসুর ডাল খেতে নিষিদ্ধ অথবা মসুর ডাল থেকে বিরত থাকতে বলেছেন বিশেষজ্ঞ চিকিৎসক। এছাড়াও যাদের গ্যাসের সমস্যা রয়েছে তারাও একটু সাবধানতার সঙ্গে মসুর ডাল খাবেন। কেননা মসুর ডালে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। আর ফাইবার যুক্ত হওয়ায় মসুর ডাল খেলে অথবা যার গ্যাসের সমস্যা রয়েছে সে যদি মুসুর ডাল খেয়ে থাকে তাহলে গ্যাসের সমস্যা বাড়ার সম্ভাবনা রয়েছে।

তবে যাদের গ্যাসের সমস্যা অথবা এলার্জির সমস্যা নেই তাদের জন্য মসুর ডাল খুবই উপকারিতা হতে পারে। তবে মুসুর ডাল অবশ্যই পরিমাণমতো খেতে হবে। কেননা অতিরিক্ত কোন কিছুই মানব দেহের জন্য সঠিক নয়। এর জন্য এগুলো ভেবেচিন্তে আপনি খাবেন এবং কোন ধরনের সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

প্রতিদিন মসুর ডাল খেলে কি হয়

বিশেষ করে অনেকের মনেই এই মসুর ডাল নিয়ে সমালোচনা শেষ নেই। প্রতিদিন মুসুর ডাল খেলে কি হয়? কেউ যদি নিয়মিত প্রতিদিন মসুর ডাল খেয়ে থাকে এবং তার যদি কোন ধরনের অ্যালার্জি অথবা গ্যাসের সমস্যা না থেকে থাকে তাহলে তার জন্য বেশ উপকারী হয়ে উঠবে মুসুর ডাল। কেননা মসুর ডালে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ এবং ভিটামিন সমূহ উপাদান। যা মানব দেহের বিশেষভাবে উপকারে আসে মুসুর ডাল।

এছাড়াও ত্বকের এবং মুখের দাঁতের যত্ন নেওয়ার জন্য অথবা শক্ত করার জন্য মসুর ডাল বেশকার্যকরী। কারণ বিশেষ করে ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম থাকার ফলে দাঁতের স্বাস্থ্য সুরক্ষা ভালো রাখতে সক্ষম হয় মুসুর ডাল। মসুর ডাল ক্যালসিয়াম সমূহ হওয়ার কারণে হাড়ের রোগের সমস্যা থেকে অনেকটাই কমে যায়। এছাড়াও নানা ধরনের উপকারিতা ও রয়েছে মসুর ডাল, খাওয়ার ফলে।

মাসকলাই ডালের উপকারিতা ও অপকারিতা

মাসকলাই ডাল একটি জনপ্রিয় এবং শরীর-স্বাস্থ্য ভালো রাখার ক্ষেত্রে বিশেষভাবে কাজ করে থাকে। এই মাসকলাই বিভিন্ন দেশে এবং আমাদের পার্শ্ববর্তী ভারত ছাড়াও পাকিস্তান এবং দক্ষিণ এশিয়ার এবং অন্যান্য দেশগুলোতেও এই মাসকলাই ডাল খেয়ে থাকে। মাসকলাই প্রোটিন সমূহ এবং ফাইবার, আয়রন জাতীয় খাদ্য রয়েছে মাসকলাই ডাল। বিশেষ করে মাসকলাই ডালে রয়েছে বিভিন্ন ধরনের উপকারিতা যা নিচে আলোচনার করা হয়েছে-

প্রোটিন সমূহ-যাদের প্রোটিনের প্রয়োজন তাদের জন্য মাসকলাই প্রোটিন সমূহ খাদ্য। কেননা প্রতি ১০০ গ্রাম মাসকলাই রয়েছে ২৫ গ্রাম প্রোটিন। মানবদেহে প্রোটিন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিরাজ করে যার ফলে মাংসপেশীসহ ত্বক ও শরীর স্বাস্থ্য ভালো রাখতে সক্ষম হয় মাসকলাই।

ফাইবার সমূহ-মাসকলাই একটি ভাল মানের ফাইবার সমূহ খাদ্য। এই মাসকলাই ১০০ গ্রামে রয়েছে ১০ গ্রাম মত ফাইবার। এর জন্য যাদের হজম শক্তির প্রয়োজন তাদের জন্য বেশ উপকারী রয়েছে মাসকলাই। কেননা ফাইবার হজম করতে স্বাস্থ্যের জন্য বিশেষভাবে ভূমিকা পালন করে।

আয়রন সমূহ-আয়রনের জন্য ভালো মাসকলাই ডাল। এডিতে রয়েছে প্রতি ১০০ গ্রাম ডালে ৩ মিলিগ্রাম আয়রন। যার ফলে রক্তশূন্যতা নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়। এছাড়াও মাসকলাই অ্যান্টি-অক্সিডেন্ট থাকার কারণে ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দেয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে-মাসকলাই অ্যান্টি-অক্সিডেন্ট সমূহ হওয়ার কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সক্ষম হয় মাসকলাই ডাল।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে-মাসকলাই রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। কেউ যদি নিয়মিত মাসকলাই খাওয়ার তালিকায় রাখতে পারে তাহলে রক্তের শর্করা নিয়ন্ত্রণে আনতে সাহায্য করবে। এছাড়াও এ থেকে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হবে মসকলাই ডাল নিয়মিত খাওয়ার ফলে।

মাছকলাই ডালের অপকারিতা-বিশেষ করে মাসকলাই ডাল শরীর-স্বাস্থ্যের জন্য ভালো কিন্তু কিছু ক্ষেত্রে পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। যেমন-যাদের গ্যাস অথবা শরীর ফোলা ভাব রয়েছে তাদের জন্য গ্যাস অথবা ফোলা ভাব বাড়াতে সাহায্য করবে এবং ক্ষতিকারক হতে পারে। কেননা মাসকলাইয়ের ডালে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। এবং এই ধরনের সমস্যাগুলো কিছুটা কমাতে অবশ্যই ডাল ভালো মতো ধুয়ে রান্না করার চেষ্টা করুন।

প্রতিদিন ডাল খেলে কি হয়

ডাল মানব দেহের জন্য বেশ আরামদায়ক খাদ্য এবং পুষ্টিকর সমূহ। যার ফলে প্রতিদিন ডাল খেলে দেহের নানা ধরনের সমস্যা দূর করতে সক্ষম হয়। বিশেষ করে ডালে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, আয়রন। হার্টের সুস্থতার জন্য নিয়মিত ডাল খেলে অত্যান্ত উপকারিতা পাওয়ার সম্ভাবনা রয়েছে। ডাল কিন্তু আমাদের দেহের জন্য বেশ কার্যকারী উপাদান রয়েছে তবে আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

প্রতিদিন ডাল খেলে শরীর-স্বাস্থ্য অবস্থা কেমন এবং কি রকম থাকছে। বিশেষ করে প্রতিদিন নিয়মিত ডাল খেলে অবশ্যই আমাদের রান্নার সময় খেয়াল রাখতে হবে অতিরক্ত তেল যুক্ত যেন না হয়। এবং অতিরিক্ত লবণ ব্যবহার করা থেকেও বিরত থাকা উচিত। ডালে খাওয়ার স্বাদ বাড়াতে তেলের পরিবর্তে ব্যবহার করতে পারেন। এছাড়াও ওজন নিয়ন্ত্রণের জন্য প্রতিদিন নিয়মিত ডাল খেতে পারেন।

বিউলির ডালের উপকারিতা

আমরা হয়তো অনেকেই নাম জানিনা বিউলি ডাল। বিশেষ করে বিউলির ডালের উপকারিতা অনেকটাই বেশি কেননা ডাইবেটিস রোগীদের জন্য এই ডাল খাওয়া শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ খাদ্য। বিউলির ডালে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার এবং কার্বোহাইড্রেট। এর জন্য রক্তচাপ নিয়ন্ত্রণ করতেও ভালোভাবে সাহায্য করে থাকে বিউলি ডাল। যাদের শরীরে ডায়াবেটিস সমস্যা রয়েছে তারা নিয়মিত এ ডাল খেলে ভালো ফলাফল সহ ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখতে সক্ষম হবে।

বুটের ডালের উপকারিতা ও অপকারিতা

বুটের ডাল আশ জাতীয় খাদ্য রয়েছে। বুটের ডাল কেউ যদি নিয়মিত খেয়ে থাকে তাহলে তার শরীরের জন্য বেশ উপকারিতা রয়েছে শুধুমাত্র বুটের ডাল খাওয়ার কারণে। যাদের পায়খানা সমস্যা তাদের জন্য বুটের ডাল খাওয়া অতি গুরুত্বপূর্ণ এবং কোষ্ঠকাঠি দূর করার জন্য বুটের ডাল নিয়মিত খেতে পারেন। বুটের ডাল দেহের শক্তি যোগান দিতে সাহায্য করে। এবং মাংসপেশী বৃদ্ধি করে।

বিশেষ করে ডায়াবেটিস রোগীদের জন্য বুটের ডাল একটি ভালো মানের খাদ্য বলে মনে করেন বিশেষজ্ঞরা। বুটের ডালে রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট ছাড়াও ফ্যাট এবং ভিটামিনসমূহ উপাদান রয়েছে। যাদের শরীরে প্রোটিনের চাহিদা কম এবং ভিটামিন সমুহর প্রয়োজন তাদের জন্য বুটের ডাল বেশ উপকারিতা নিয়ে আসবে। কেননা বুটের ডালে পার্শ্বপ্রতিক্রিয়া খুবই কম রয়েছে এর জন্যই মূলত বলা হয় বুটের ডাল খাওয়ার জন্য সেরা এবং কাঁচা খাওয়ার জন্যও বেশ কার্যকারী উপাদান রয়েছে।

মুখে মসুর ডালের উপকারিতা

বিশেষ করে অনেকেই অনেক কিছু মুখে ব্যবহার করে থাকে। মুখে মসুর ডালের উপকারিতা, মসুর ডাল ত্বকের জন্য ফেসপ্যাক হিসাবে তৈরি করে আপনি ত্বকের উপরে খুব সহজেই লাগাতে পারেন। এতে ত্বক উজ্জ্বলতা বৃদ্ধিসহ ত্বকের নানা ধরনের সমস্যা দূর করতে সক্ষম হবে মুসুর ডাল। কেননা মসুর ডালে রয়েছে ভিটামিন -এ সি, কে প্রোটিন এবং বিভিন্ন ফ্যাট অ্যাসিড সহ নানা ধরনের উপকারিতা রয়েছে। এর ফলে আপনি ত্বকের উজ্জ্বলতার জন্য মুসুর ডাল ফেসপ্যাক করে মুখে লাগাতে পারেন।

লেখক এর মন্তব্য-ডাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা

প্রিয় পাঠক, ডাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে এতক্ষণে হয়তো আপনি ভালো মতো জেনে গেছেন। এবং ডাল খাওয়ার উপকারিতা ও অপকারিতা গুলো কি কি সেগুলো আপনি এখন নিজেই অন্য কাউকে বলতে পারবেন আশা করছি। এছাড়াও ডালে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং প্রোটিন সমূহ। যার ফলে মানব দেহের জন্য বেশ উপকারিতা রয়েছে যদি কেউ নিয়মিত প্রতিদিন ডাল খেয়ে থাকে।

শরীর স্বাস্থ্য ভালো রাখতে অবশ্যই আমাদের উচিত খাদ্য তালিকায় ভালো প্রাকৃতিক খাদ্য রাখার। তাই গরমের আমেজ সহ খাদ্য হজনের জন্য নিয়মিত ডাল খেতে পারেন। আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের সঙ্গে শেয়ার করতে ভুলবেন না। এছাড়াও কোন ধরনের প্রশ্ন থাকলে অবশ্যই নিচে দেওয়া কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য এবং মনোযোগ সহকারে এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url