শুটকি মাছ খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন

শুটকি মাছের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন-২০২৩প্রিয় পাঠক, আজকে আমি শুটকি মাছ খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিশেষ আলোচনা করব। আপনি যদি শুটকি মাছ খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে চান তাহলে সঠিক জায়গাতেই এসে গেছেন। কেননা এই আর্টিকেলটির মাধ্যমে শুটকি মাছ খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
শুটকি মাছ খাওয়ার উপকারিতা ও অপকারিতা
অনেকেই আমাদেরকে প্রশ্ন করেছেন শুটকি মাছ খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে এর জন্যই মূলত এই আর্টিকেলটি লিখতে শুরু করেছি। আপনি যদি শুটকি মাছ খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে চান তাহলে আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। এছাড়াও শুটকি মাছ খেলে শরীরের ক্ষতি হয় কিনা সে সম্পর্কেও জানতে পারবেন এই আর্টিকেলটির মাধ্যমে। তাই বন্ধুরা দেরি না করে চলুন শুরু করা যাক আজকের এই আর্টিকেলটি।

পোস্ট সূচিপত্রঃ শুটকি মাছ খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন

ভূমিকা-শুটকি মাছ খাওয়ার উপকারিতা ও অপকারিতা

অনেক সময় আমরা বাসা বাড়িতে শুটকি মাছ খেয়ে থাকি কিন্তু শুটকি মাছ খাওয়ার উপকারিতা অপকারিতা সম্পর্কে আমরা কিছুই তেমন একটা জানিনা। এর জন্যই আর্টিকেলটি লিখা হচ্ছে এবং আপনাদের অজানা কিছু তথ্য শেয়ার করার জন্য আর্টিকেলটি শুরু করতে যাচ্ছি। যেসব বিষয়ে এই আর্টিকেলটি লিখা হয়েছে যেমন-শুটকি মাছের ক্ষতিকর দিক, লইট্টা শুটকির উপকারিতা, চ্যাপা শুঁটকির উপকারিতা, মাছের উপকারিতা ও অপকারিতা, শুটকি মাছের দাম, চিংড়ি শুটকির উপকারিতা, শুটকি মাছের ক্ষতিকর দিক, শুটকি মাছের নাম এ সকল সম্পর্কেই বিস্তারিত আলোচনা করব।

মাছের উপকারিতা ও অপকারিতা

আমাদের দেশে একটি কথা প্রচলিত আছে মাছে ভাতে বাঙালি। ঠিক তেমনি আমাদের মাছ ছাড়া চলে না বললেই চলে। এবং অনেকে রয়েছে প্রতিনিয়ত মাছ খেয়ে থাকে। মাছ হচ্ছে সুষম খাদ্য এবং রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন জাতীয় খাবার। মাছের উপকারিতা অনেকটাই বেশি বললে ভুল হবে না। কারণ মাছের তেলটা সবচেয়ে বেশি শরীরের জন্য উপকারিতা বিরাজ করে।
উপকারিতা-মাছে রয়েছে চর্বি, খনিজ তেল, ক্যালসিয়াম, আয়রন এবং ফরাসফরাস। এছাড়াও কেউ যদি নিয়মিত মাছ খেয়ে থাকে তাহলে তার উচ্চ রক্ত চাপ কমে আসবে। এবং হৃদরোগ, শরীরের ব্যথা জনিত রোগ সহ শরীরের দুর্বলতা খুব সহজেই দূর করতে সক্ষম হবে কেউ যদি নিয়মিত মাছ খেয়ে থাকে। এবং গবেষণায় দেখা গিয়েছে প্রতিনিয়ত মাছ খেলে বাত ব্যথার সমস্যা দূর হ

নিয়মিত মাছ খাওয়ার ফলে শরীরের কাটা অংশ শুকাতে সাহায্য করে। এছাড়াও প্রোটিনের অভাব দূর করে। বেশিরভাগ ক্ষেত্রে ছোট মাছ শরীরের জন্য বেশি উপকারিতা বিরাজ করে। এছাড়াও ছোট মাছ নিয়মিত খেলে চোখের জ্যোতি বাড়ে এবং চোখের সমস্যা দূর করে। বিশেষ করে শিশুদের জন্য ছোট মাছ অতি গুরুত্বপূর্ণ এবং তাদের শরীর গঠনের জন্য বিশেষভাবে কাজ করে থাকে। কিন্তু ছোট মাছে কাটা থাকার জন্য অনেকেই ছোটদের ছোট মাছ খাওয়াতে চান না।

কিন্তু এটি একটি ভুল ধারণা তাই চেষ্টা করবেন ছোটদের ছোট ছোট মাছ নিয়মিত খাওয়ানোর। কারণ ছোট মাছে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিকর খাদ্য এবং ক্যালসিয়াম যা শিশুদের হাড় ও দাঁত মজবুত করতে সক্ষম হয়। তাই যেকোনো সবজির সঙ্গে ছোট মাছ রান্না করে শিশুদের অবশ্যই খাওয়ান উচিত। আর এটি অবশ্যই ছোট মাছ খাওয়ার তালিকায় রাখার চেষ্টা করুন।

লইট্টা শুটকির উপকারিতা

আমাদের দেশে অনেকেই শুটকি খেয়ে থাকে এবং অনেকের মনে প্রশ্ন লইট্টা শুটকির উপকারিতা সম্পর্কে জানতে চাই? এর জন্যই লইট্টা শুটকির উপকারিতা সম্পর্কে বলতে চাই। দেখুন অনেকে হয়তো লইট্টা মাছ চিনে না অবশ্য নিচে আমি কিছু লইট্টা মাছের ছবি দিয়ে থাকব আপনি অবশ্যই দেখে নেবেন। লইট্টা মাছ দেখতে অনেক সুন্দর এবং খেতেও সুস্বাদু হয়। তাই আপনি খেয়ে দেখতে পারেন অবশ্যই।

লইট্টা মাছ কাঁচা রান্না করা খেতেও যেমন সুস্বাদু তেমন লইট্টা মাছ রোদে শুকিয়ে শুটকি খাওয়াটাও তেমনি সুস্বাদু এবং সবচেয়ে পুষ্টিকর খাদ্য। শুটকি হয়তো খেলে কিছুটা গন্ধ লাগতে পারে তাই রান্নার পূর্বে ভালোমতো গরম পানি দিয়ে ধুয়ে নেবেন তাহলে গন্ধটা অনেকটাই কমে যাবে। যাদের হার্টের সমস্যা রয়েছে তারা লইট্টা শুটকি খাইতে পারে কেননা এতে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। এছাড়াও রক্ত চলাচল বৃদ্ধি করে।

এবং লইট্টা শুটকি মাছ নিয়মিত খেলে নানা ধরনের রোগ বালাই এবং শরীরের বিভিন্ন ধরনের ভিটামিনের চাহিদা মিটাই। এছাড়াও নারীদের পিরিয়ড চলাকালীন শুটকি মাছ খেলে তাদের ব্যথাজনিত অনেক টাই কমায়। বিশেষ করে লইট্টা শুটকিতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, তাই যাদের আয়রনের ঘাটতি রয়েছে তারা অবশ্যই লইট্টা শুটকি খাওয়ার তালিকায় অবশ্যই রাখুন।

লইট্টা শুটকি শরীরের নানা ধরনের রোগ ব্যাধি সহ বিভিন্ন উপকারিতা রয়েছে যেমন শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে, দৃষ্টিশক্তি বৃদ্ধি করে, হাড় ও দাঁতকে শক্তিশালী করে, পেশি শক্তিশালী করে, রোগ প্রতিরোধ বৃদ্ধি করে এছাড়াও ত্বকের উজ্জ্বলতা সহ শরীরের নানা ধরনের স্বাস্থ্য উপকার করে থাকে লইট্টা শুটকি। তাই শরীর-স্বাস্থ্য ভালো রাখতে অবশ্যই লইট্টা মাছের শুটকি নিয়মিত খেতে পারে এতে খুবই উপকারে আসবে ইনশাআল্লাহ।

চ্যাপা শুটকির উপকারিতা

চ্যাপা শুটকি শরীরের জন্য বেশ ভালো মানের একটি খাদ্য যা আমরা কখনো ভেবেও দেখি না। চ্যাপা শুটকির উপকারিতা রয়েছে বিভিন্ন ধরনের। আপনি শুনলে অবশ্যই অবাক হবেন। কেউ যদি নিয়মিত চ্যাপা শুটকি খেয়ে থাকে তাহলে সে নিজেও জানে না দেহের কোন কোন জায়গায় উপকারিতা হচ্ছে। তাই জেনে নিন চ্যাপা শুটকি খাওয়ার উপকারিতা সম্পর্কে।

গবেষণায় দেখা গেছে, চ্যাপা শুটকিতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। এছাড়াও খনিজ লবণ, আমিনো অ্যাসিড যা মানব দেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং রোগ প্রতিরোধ করতে সহায়তা করে। এবং এর আরো কিছু উপকারিতা রয়েছে। তবে একটা বিষয় অবশ্যই মনে রাখতে হবে চ্যাপা শুটকি দীর্ঘদিন থাকলে এর উপকারিতা কমে আসবে তাই টাটকা চ্যাপা শুটকি বাজার থেকে অবশ্যই কেনার চেষ্টা করুন। না হলে তেমন একটি উপকারিতা মিলবে না।
চ্যাপা শুটকি সহ অনেক ধরনের শুটকি রয়েছে তাই শুটকি মাছ রান্নার পূর্বে অবশ্যই মাছটিকে ভালোমতো গরম পানি দিয়ে ধুতে হবে যেন কোন ধরনের গন্ধ অথবা ব্যাকটেরিয়া জমে না থাকে। এছাড়াও ভালোমতো রান্না করতে হবে কেননা ভাল মতন রান্না না করলে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই বাসায় যখন রান্না করবেন অবশ্যই ভালোমতো রান্না করা মসলা দিয়ে রান্না করবেন। তাহলে অবশ্যই আপনি চ্যাপা শুটকি মাছ খেয়ে উপকারিতা পাবেন।

শুটকি মাছের দাম

অনেকে রয়েছে শুটকি মাছ খেতে চাই কিন্তু দামের জন্য অথবা দাম জানে না এর জন্য কিনতে পারেনা। তাই তাদের জন্যই মূলত আমি কিছু শুটকি মাছের দাম জানাতে চাই। আমি বিভিন্ন ধরনের ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে এবং তাদের কাছে দামগুলো জেনে আপনাদের সঙ্গে শেয়ার করতে চলেছি। এছাড়াও আপনার বিভাগে অথবা জেলাতে দাম কম বেশি ও হতে পারে। তবে এ নাম গুলো জেনে অবশ্যই আপনি একটি ধারণা পেয়ে যাবেন দাম সম্পর্কে।

তবে শুটকি মাছের একটু দাম বেশি থাকে কারণ শুটকি মাছের পেছনে অনেক পরিশ্রম করতে হয়। এর জন্যই মূলত কাঁচা মাছের চেয়ে শুটকি মাছের দাম চওড়া। কেননা মাছ ভালোমতো নিয়ে লবণ মেশানো লাগে এবং এটিকে তীব্র তাপে অথবা রোদে শুকানো হয় তারপর সেটিকে আবার বাজার জাতের জন্য প্রস্তুত করতে হয়। এর জন্যই মূলত শুটকি মাছের দাম চওড়া। তবে শুটকি মাছের বিশেষ উপকারিতা রয়েছে সেটা আপনি অবশ্যই এ আর্টিকেল জুড়ে বুঝতে পেরেছেন।

কিছু শুটকি মাছের দাম সহ নাম গুলো জেনে নিতে পারবেন যেমন নিজে দেওয়া হল-
  • চ্যাপা শুটকি-৩০০ টাকা
  • লইট্টা শুটকি-৪০০ টাকা
  • কালো চাদা শুটকি-৪৫০ টাকা
  • মলা শুটকি-৩৮০ টাকা
  • চিংড়ি শুটকি-৮০০ টাকা
  • রূপচাঁদা শুটকি-৫১০ টাকা

চিংড়ি শুটকির উপকারিতা

চিংড়ি মাছ খেতে পছন্দ করে না এরকম মানুষ খুবই কমই দেখা যায় অনেকের পছন্দের খাদ্য চিংড়ি মাছ। তবে চিংড়ি মাছ অ্যালার্জির কারণে অথবা বিভিন্ন ধরনের অসুখের কারণে অনেকেই খেতে পারেনা। এর জন্যই মূলত সমস্যা কিন্তু খেতে অপছন্দ করে এরকম মানুষ খুবই কম পাওয়া যায়। চিংড়ি শুটকি যেকোনো সবজি তরকারির সঙ্গে খেতে অনেক সুস্বাদু এবং তরকারি অনেকটাই অমৃতর মত খেতে হয়।

তাছাড়াও চিংড়ি মাছের নানা ধরনের উপকারিতা ও রয়েছে এবং চিংড়ি শুটকির উপকারিতা ও অনেকটা বেশি। চিংড়ি মাছের শুটকিতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন ডি সহ ক্যালসিয়াম, ফসফরাস যার কারণে মানবদেহের হাড় এবং বেশি শক্তিশালী করতে সক্ষম হয়। এছাড়াও দাঁত মজবুত করে এবং যাদের হরমোনের সমস্যা রয়েছে রক্তচাপের সমস্যা রয়েছে তাদের জন্য চিংড়ি শুটকি বিশেষভাবে কাজ করে থাকে।

অনেকেই বা আমাদের দেশে প্রোটিনের চাহিদা মেটানোর জন্য বিভিন্ন ধরনের খাদ্য চেয়ে থাকে এবং ভালো ফলাফল পায় না। এর জন্য কেউ যদি চিংড়ি শুটকি খেয়ে থাকে তাহলে অবশ্যই প্রোটিনের চাহিদা মেটাতে সক্ষম হবে। কেননা চিংড়ি শুটকিতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। আপনি যদি নিয়মিত নিয়ম করে চিংড়ি শুটকি মাছ খেতে পারেন তাহলে রোগ প্রতিরোধ ক্ষমতা দূর হবে এবং সহজেই সর্দি জ্বর থেকে মুক্তি পাবেন।

শুটকি মাছের বিশেষ চাহিদা রয়েছে শুধুমাত্র প্রোটিন সমূহ খাদ্য এর জন্য। তাই দেহের প্রোটিনের চাহিদা দূর করতে অবশ্যই খাওয়ার তালিকায় চিংড়ি শুটকি রাখতে পারেন। তবে যাদের অ্যালার্জির প্রবলেম রয়েছে তারা ডাক্তারের পরামর্শ নিয়ে খাবেন। অথবা অতিরিক্ত না খেয়ে কম পরিসরে খাওয়ার চেষ্টা করুন। তবে একটি কথা মাথায় রাখবেন চিংড়ি মাছ প্রোটিন সমূহ তবে অতিরক্ত খাওয়া থেকে বিরত থাকুন।

শুটকি মাছের ক্ষতিকর দিক

বিশেষ করে শুটকি মাছ শরীরের জন্য বেশ উপকারিতা রয়েছে তবে এর ক্ষতির দিক ও থাকতে পারে এবং রয়েছে এটা আমাদের মাথায় রাখা উচিত। শুটকি মাছের ক্ষতির দিক যেমন যাদের অ্যালার্জি প্রবলেম রয়েছে তারা অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে খাবেন। এছাড়াও শুটকি মাছ তৈরি করার জন্য অথবা এটা বাজারজাতের জন্য প্রচুর পরিমাণে লবণ ব্যবহার করা হয়। তাই যাদের হৃদরোগের সমস্যা এবং রক্তচাপ সমস্যা রয়েছে তাদের জন্য ক্ষতিকারক হওয়ার সম্ভাবনা রয়েছে।
যাদের কিডনির সমস্যা রয়েছে এছাড়াও ব্যথা জনিত রোগের আশঙ্কা রয়েছে তাদের জন্য শুটকি খাওয়া উচিত নয় তারপরও ডাক্তারের পরামর্শ নিয়ে খেতে পারেন। এবং যাদের কিডনিতে পাথর এবং কিডনির যেকোনো সমস্যা দেখা দিলে অবশ্যই শুটকি মাছ এড়িয়ে চলুন। এছাড়াও অনেকে রয়েছে শুটকি মাছ খেতে পছন্দ করে বলে বাসায় বেশি করে কিনে নিয়ে এসে রাখেন তাদের জন্য একটি কথা হচ্ছে।

অবশ্যই আপনারা সপ্তাহে ১-২ দিন রোদে দিয়ে রাখতেন তাহলে অবশ্যই শুটকি মাছটি ভালো থাকবে। শুটকি মাছে কাল ক্ষতিকারক কীটনাশক ব্যবহার করা হয় তাই অবশ্যই রান্না করার আগে গরম পানিতে ভালোমতো ধুয়ে বার বার পরিষ্কার করুন এবং তারপর রান্নার জন্য প্রস্তুত করুন। তাই এগুলো অবশ্যই খেয়াল রাখবেন এবং রান্না করবেন।

শুটকি মাছের নাম

অনেকেই রয়েছে শুটকি মাছ খায় অথবা বাজারে দেখে কিন্তু এর নাম খুব একটা জানেনা। আর এর জন্যই মূলত হতাশা ভোগ করেন। আপনি যদি শুটকি মাছের নাম জানতে চান তাহলে অবশ্যই এই আর্টিকেলটি মনোযোগ সহকারে করুন তাহলে অবশ্যই শুটকি মাছের নাম জেনে যাবেন। আমাদের কোন কিছু নেওয়ার আগে অথবা ভাবনা আসলে অবশ্যই আমরা সেটাকে জানতে চাই আর জানতে না পারলে মনের ভেতর কেমন একটা অশান্তি বিরাজ করে।

এর জন্যই মূলত আমি কিছু নাম আপনাদের সঙ্গে শেয়ার করছি। সেগুলো জানলে অবশ্যই আপনি চিনতে পারবেন এবং খাওয়ার জন্য ব্যবসায়ীদের কাছে নাম বলে শুটকি মাছ কিনতে পারবেন। শুটকি মাছ মূলত অনেক ধরনের হয়ে থাকে তাই নামও ভিন্ন ভিন্ন রয়েছে তাই আসুন যে দেরি না করে নামগুলো জেনে নিন।
  • সামুদ্রিক রূপচাঁদা শুটকি
  • ছুরি লাক্কা শুটকি
  • কুচো চিংড়ি শুটকি
  • বাইলা শুটকি
  • সুরমা শুটকি
  • লইট্টা শুটকি
  • চ্যাপা শুটকি
  • মলা শুটকি
  • শোল শুটকি

লেখকের মন্তব্য-শুটকি মাছ খাওয়ার উপকারিতা ও অপকারিতা

প্রিয় পাঠক, আপনি হয়তো এতক্ষণে জেনে গেছেন শুটকি মাছ খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। এবং আশা করছি কিভাবে খেতে হয় এবং খাওয়ার উপযোগিতা কি সবকিছুই আপনি এখন বুঝে গেছেন। এবং শুটকি মাছ খাওয়ার উপকারিতা ও অপকারিতা গুলো কি কি সেগুলো আপনি এতক্ষণে জেনে গেছেন এই আর্টিকেলটির মাধ্যমে। তাই এখন আর আপনার হয়তো কোন ধরনের সমস্যা হবে না।

বাজার থেকে অবশ্যই দেখে শুনে শুটকি মাছ কেনার চেষ্টা করুন অথবা দাম এবং পণ্য অবশ্যই দেখে বুঝে কেনার চেষ্টা করুন। এছাড়াও কোন ধরনের প্রশ্ন অথবা যদি কিছু বুঝতে না পারেন তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করতে পারেন আমরা অবশ্যই আপনাকে উত্তর দিয়ে সহযোগিতা করব। এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url